লন্ডনে ওয়ান পাউন্ড হসপিটালের মতবিনিময় সভা 

প্রকাশিত: ৩:৪৫ অপরাহ্ণ, মার্চ ২৬, ২০২০

লন্ডনে ওয়ান পাউন্ড হসপিটালের মতবিনিময় সভা 

 

নাজমুল ইসলাম মকবুল, সিলেট: লন্ডনে ওয়ান পাউন্ড হসপিটালের মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে ফ্রান্স বাংলা প্রেস ক্লাবের ভাইস প্রেসিডেন্ট, ওয়ান পাউন্ড হসপিটাল ফ্রান্স এর চিফ কোঅর্ডিনেটর লন্ডন সফররত সাংবাদিক দেলওয়ার হোসেন সেলিম বলেছেন, দেশের জন্য প্রবাসীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। আমাদের দেহখানি প্রবাসে থাকলেও মন ও মনন সব সময় থাকে দেশের দিকে। দেশের মানুষের দিকে।

তিনি আরও বলেন, ওয়ান পাউন্ড হসপিটাল সিলেটের গরীব রোগীদের বিনামূল্যে স্বাস্থসেবা প্রদান করবে। এরকম এক মহতি উদ্যোগ বাস্তবায়নে একজন ফাউন্ডার মেম্বার হওয়ায় গর্বিত। ফ্রান্সের চিফ কোঅর্ডিনেটর হিসাবে আমাকে মনোনীত করে সম্মান জানানোর জন্য আমি আপনাদেরকে ধন্যবাদ জানাই। তবে আমার জন্য দোয়া করার সাথে সাথে ফ্রান্স জোনকে শক্তিশালী করতে আপনারা আমাকে সহযোগিতা করবেন।

২৯ জানুয়ারি ২০২০, বুধবার সন্ধ্যায় ওয়ান পাউন্ড হসপিটাল ইউ কের লন্ডনস্থ প্রধান কার্যালয়ে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন ওয়ান পাউন্ড হসপিটালের প্রধান উপদেষ্টা, প্রবীণ শিক্ষাবিদ সমাজসেবী এম আবুল হাশেম বিএসসি। অনুষ্ঠান পরিচালনা করেন ওয়ান পাউন্ড হসপিটালের সিইও এলার্জি বিশেষজ্ঞ ডাক্তার কবি শানুর আলী মামুন। শুরুতেই কোরআন তেলাওয়াত করেন ফাউন্ডার মেম্বার মো: আব্দুল আহাদ। সভায় স্বাগত বক্তব্য রাখেন লন্ডনের টাওয়ার হ্যামলেটস’র ফর্মার স্পীকার কাঊন্সিলর, ওয়ান পাউন্ড হসপিটালের সেক্রেটারি জেনারেল, ডাইরেক্টর অব ফাইন্যান্স কাউন্সিলর মোহাম্মদ আয়াস মিয়া।

বক্তব্য রাখেন ওয়ান পাউন্ড হসপিটালের ডাইরেক্টর অব মিডিয়া এন্ড পাবলিকেশন কাউন্সিলর শাহ সোহেল আমিন, ফাউন্ডার মেম্বার লন্ডনের প্রবীণ সাংবাদিক দর্পণ সম্পাদক মো. রহমত আলী, ফাউন্ডার মেম্বার মো. হাসন আলী, ফাউন্ডার মেম্বার মো. আব্দুল আহাদ, বিশিষ্ট সমাজসেবি মো: মিসবাহ কামাল, ট্রান্সলেটর সৈয়দ জহুরুল হক, ইন্জিনিয়ার আতিকুর রহমান প্রমুখ।

প্রধান অথিতিকে ফুল দিয়ে বরণ করেন কাউন্সিলর শাহ সোহেল আমিন। কোঅর্ডিন্টর সার্টিফিকেট প্রদান করেন উপদেষ্টা এম আবুল হাশেম। বুকলেট প্রদান করেন সেক্রেটারি জেনারেল কাউন্সিলর মো. আয়াস মিয়া।

সভায় উপস্থিত সকলেই এ সংস্থাকে সাহায্য সহযোগিতার আশ্বাস দেওয়ার পাশাপাশি জনাব মিসবাহ কামাল একজন গর্বিত ফাউন্ডার মেম্বার হবার প্রতিশ্রুতি প্রদান করেন।

সভাপতির বক্তব্যে হসপিটালের প্রধান উপদেষ্টা, প্রবীণ শিক্ষাবিদ ও সমাজসেবী এম আবুল হাশেম বিএসসি বলেন, ওয়ান পাউন্ড হসপিটাল একটা ব্রিটিশ চ্যারিটি। কয়েকজন ব্রিটিশ এবং ব্রিটিশ বাংলাদেশি মিলে ২০১৫ সালে তা গঠন করা হয়। এর মূল উদ্দেশ্য হলো বাংলাদেশের গরীব রোগীদের কমমূল্যে বা বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা। আর এ জন্য ৫০ বেডের ব্রিটিশ স্ট্যান্ডার্ড একটা জেনারেল হাসপাতাল সিলেটের নিকটবর্তী উপজেলা বিশ্বনাথে প্রতিষ্ঠা করা।

কাউন্সিলর মো: আয়াস মিয়া বলেন, এটি বাস্তবায়ন হলে পুরো সিলেটের এক কোটি মানুষ উপকৃত হবেন আর দরিদ্র রোগীরা বিনামূল্যে চিকিৎসা সেবা পাবেন। ইতোমধ্যে বিশ্বনাথ সদর ইউনিয়নে প্রায় পাঁচ বিঘা জমিও রেজিষ্ট্রি সম্পন্নের পথে। ভূমি ক্রয় ও হাসপাতাল প্রতিষ্ঠায় সকলের সহযোগিতা প্রত্যাশা করছি আমরা।

ডাক্তার শানুর আলী মামুন বলেন, বিশ্বনাথ উপজেলা সদরে মার্চ ২০১৭ থেকে ফ্রি ফ্রাইডে ক্লিনিকের মাধ্যমে এর যাত্রা শুরু হয়। মাত্র এক হাজার পাউন্ড সমমানের অর্থ প্রদান করে হতে পারেন একজন গর্বিত ফাউন্ডার মেম্বার। আর অমর হয়ে থাকবেন ‘হাসপাতালের ওয়াল অব অনার’ আর ইতিহাসে। এছাড়াও বিভিন্নভাবে এমনকি মাত্র এক পাউন্ড সমপরিমানের অর্থ মাসিক ডাইরেক্ট ডেবিড করে সম্পৃক্ত হতে পারেন। ছোট বড় যেকোনো অনুদানই এ হাসপাতাল গঠনে সহায়ক।