শহীদ জননী জাহানারা ইমামের ৯১তম জন্মবার্ষিকী পালন

প্রকাশিত: ৪:২৩ অপরাহ্ণ, মে ৩, ২০২০

ঢাকা, ০৩ মে ২০২০: শহীদ জননী জাহানারা ইমামের ৯১তম জন্মবার্ষিকী ছিল আজ। করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবার অন্যভাবে পালিত হয়েছে শহীদজননীর জন্মবার্ষিকীর দিনটি।

শহীদ জননী জাহানারা ইমাম

জাহানারা ইমামের জন্মবার্ষিকী উপলক্ষে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় এবং দেশে ও বিদেশের ৪৫টি শাখা এক অনলাইন আন্তর্জাতিক সম্মেলন করেছে। সংগঠনের সভাপতি লেখক সাংবাদিক শাহরিয়ার কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত দুই পর্বের এই স্কাইপ সম্মেলনের প্রথম অধিবেশনে প্রধান বক্তা ছিলেন সংগঠনের চিকিৎসা সহায়ক কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক ডা: মামুন আল মাহতাব।
দ্বিতীয় পর্বের প্রধান বক্তা ছিলেন চিকিৎসা সহায়ক কমিটির সভাপতি অধ্যাপক ডা: উত্তম কুমার বড়ুয়া। সম্মেলনে আলোচনার মূল বিষয় ছিল ‘করোনা ভাইরাস মহামারী মোকাবেলায় নির্মূল কমিটির চলমান কার্যক্রম এবং ভবিষ্যৎ কর্মসূচি’।
সম্মেলনে নির্মূল কমিটির কেন্দ্র ও জেলা/উপজেলা পর্যায়ের নেতৃবৃন্দ ছাড়াও বহির্বিশ্বের শাখাসমূহের ভেতর যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, সুইডেন, নরওয়ে, ফিনল্যান্ড, তুরস্ক বেলজিয়াম, সুইজারল্যান্ড ও ভারতীয় শাখার নেতৃবৃন্দ মূল বিষয়ে আলোচনা করেন।
আলোচনার পাশাপাশি বাংলাদেশসহ বিশ্বব্যাপী করোনাবিরোধী যুদ্ধ চলাকালে জামায়াতে ইসলামীর একাংশের নতুন আত্মপ্রকাশের ঘটনায় গভীর ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করেন তারা।
সম্মেলনে গৃহীত প্রস্তাবসমুহেবলা হয়, করোনা মহামারী প্রতিরোধের ক্ষেত্রে বিশ্বব্যাপী জনমত সৃষ্টি এবং বিভিন্ন দেশে সরকার, চিকিৎসাবিজ্ঞানী ও নাগরিক সমাজ কী করছে এ সবের পাশাপাশি দেশে দেশে সংকট মোকাবেলায় ধর্মনিরপেক্ষ মানবতার উদাহরণসমূহ তুলে ধরার জন্য র্নির্মূল কমিটি সাপ্তাহিক ‘জাগরণ’ নামে একটি বহুভাষিক অনলাইন বুলেটিন প্রকাশ করবে।
বাংলাদেশসহ বিভিন্ন দেশে চলমান লক ডাউন প্রত্যাহারে জন্য বিভিন্ন মহল থেকে সরকার ও প্রশাসনের উপর চাপ দেওয়া হচ্ছে। বিশ্বের সর্বত্র এখন পর্যন্ত এই মহামারীর বিস্তার ঘটছে। এ কারণে কোন ভাবে ৩১ মের আগে লক ডাউন প্রত্যাহার করা উচিত হবে না প্রস্তাব জানিয়ে এই বিষয় জনমত তৈরির ক্ষেত্রে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়।