সরকারি সহায়তার দাবি জানিয়েছে কর্মহীন অটোরিকশা ও হালকাযান শ্রমিকরা

প্রকাশিত: ৪:০৮ পূর্বাহ্ণ, মে ১১, ২০২০

সরকারি সহায়তার দাবি জানিয়েছে কর্মহীন অটোরিকশা ও হালকাযান শ্রমিকরা

ঢাকা, ১১ মে ২০২০: করোনা ভাইরাসের কারণে কর্মহীন হয়ে পড়া অটোরিকশা ও হালকাযান শ্রমিকরা সরকারি সহায়তার দাবি জানিয়েছে বাংলাদেশ অটোরিকশা হালকাযান পরিবহন শ্রমিক ফেডারেশন।

শনিবার বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে তারা এ দাবি জানান।

সংগঠনের সভাপতি আবুল হোসাইনের সভাপতিত্বে বক্তারা বলেন, মরণঘাতি করোনা ভাইরাসে বিশ্বাব্যাপী যখন আতঙ্ক এবং লকডাউনের শিকার তখন বাংলাদেশের পরিবহন শ্রমিকরা কর্মহীন হয়ে মানবেতন জীবনযাপন করছে। অথচ পরিবহন শ্রমিকরা দেশের অর্থনীতিতে রক্ত সঞ্চালনের ভূমিকা পালন করে। দীর্ঘ দুই মাস অতিবাহিত হওয়ার পরেও শ্রমিকদের সহায়তায় প্রশাসন এগিয়ে আসেনি। ফেডারেশনের পক্ষ থেকে অনাহারি পরিবহন শ্রমিকদের তালিকা করে জেলা প্রশাসনের বরাবর পেশ করা হলেও কোনো সাড়া পাওয়া যায়নি। বর্তমানে আমাদের পরিবহন শ্রমিকরা ছেলে-মেয়ে নিয়ে অর্ধাহারে-অনাহারে জীবন যাপন করছে। এই শ্রমিকদের জীবন ও জীবিকা বাঁচাতে সরকারি সহায়তার কোনো বিকল্প নেই।

আসন্ন ঈদুল ফিতরের আগে ফেডারেশনের পক্ষ থেকে শ্রমিকদের জন্য নগর অর্থ সহায়তার দাবি জানানো হয়েছে।

মানববন্ধনে ফেডারেশনের সাধারণ সম্পাদক গোলাম ফারুক, কেন্দ্রীয় নেতা জামিরুল ইসলাম ডালিক, শাহিন রেজাসহ সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবেলা জনিত পরিস্থিতির কারণে কর্মহীন হয়ে পড়া অটোরিকশা ও হালকাযান শ্রমিকদের জন্য সরকারি সহায়তার দাবি জানিয়েছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মন্ডলীর সদস্য, অারপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ অামিরুজ্জামান।