দ্বিতীয় মেয়াদে ঢাকা উত্তরের মেয়রের দায়িত্ব নিলেন আতিকুল ইসলাম

প্রকাশিত: ১২:১৭ অপরাহ্ণ, মে ১৩, ২০২০

দ্বিতীয় মেয়াদে ঢাকা উত্তরের মেয়রের দায়িত্ব নিলেন আতিকুল ইসলাম

ঢাকা, ১৩ মে ২০২০: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র হিসেবে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নিয়েছেন নবনির্বাচিত মো. আতিকুল ইসলাম। আজ বুধবার দুপুর ১২টায় প্যানেল মেয়র জামাল মোস্তফা তাঁর কাছে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব হস্তান্তর করেন।

এরপর অনলাইনের মাধ্যমে আয়োজিত সংবাদ সম্মেলনে অংশ নেন মেয়র আতিকুল ইসলাম।
গত ১ ফেব্রুয়ারি সিটি করপোরেশনের নির্বাচনে ডিএনসিসির মেয়র পদে দ্বিতীয়বারের মতো মেয়র নির্বাচিত হন আতিকুল ইসলাম।
আজ দায়িত্ব গ্রহণ শেষে সংবাদ সম্মেলনের শুরুতে আতিকুল ইসলাম তাঁকে মেয়র নির্বাচিত করে নগরবাসীর সেবা করার সুযোগ দেওয়ায় সবাইকে ধন্যবাদ জানান। চলমান করোনা মহামারিতে ঢাকা উত্তরে নেওয়া বিভিন্ন কর্মসূচির কথা তুলে ধরেন আতিকুল ইসলাম। মেয়র বলেন, করোনাকালে ডিএনসিসির হটলাইনে ফোন করে যে কেউ ত্রাণ চাইতে পারে। ত্রাণ কার্যক্রম নিয়ে যেসব অব্যবস্থাপনা ও অনিয়ম আছে সেগুলো দূর করা হবে বলে জানান মেয়র।
মেয়র বলেন, ডিএনসিসি স্বাস্থ্য অধিদপ্তর অনুমোদিত আটটি জায়গায় করোনা-আক্রান্ত মানুষের নমুনা সংগ্রহের জায়গা নির্ধারণ করবে। এ বিষয়ে বেসরকারি সংস্থা ব্র্যাকের সঙ্গে আলোচনা চলছে বলে তিনি জানান।
এ ছাড়া করোনার দুর্যোগকালে বাড়ির মালিকেরা যাতে ভাড়াটিয়াদের হেনস্তা না করেন, বাড়ির মালিকদের প্রতি সে আহ্বান জানান মেয়র। কেউ হেনস্তার শিকার হলে ডিএনসিসির হটলাইনে যোগাযোগ করে অভিযোগ জানানোর আহ্বান জানান তিনি।
ডিএনসিসির বিভিন্ন এলাকায় সড়ক, ফুটপাত জীবাণুমুক্ত করতে ১০টি ওয়াটার বাউজারের সাহায্যে তরল জীবাণুনাশক ছিটানোর কাজ চলমান আছে। এ ছাড়া উত্তর সিটিতে নাগরিকদের হাত ধোয়ার ব্যবস্থা চালু আছে বলেও জানান তিনি। উত্তর সিটির এ মেয়র জানান, তিনি প্রতি মাসে একবার লাইভে এসে নগরবাসীর সঙ্গে কথা বলবেন।
এডিস মশা নিধনে ১৬ মে থেকে ছোট পরিসরে চিরুনি অভিযান চালাবে ডিএনসিসি। ডেঙ্গু রোগী শনাক্তের জন্য ডিএনসিসিতে ৫টি নগর মাতৃসদন ও ২২টি নগর স্বাস্থ্যকেন্দ্রে বিনা মূল্যে ডেঙ্গু পরীক্ষা করা শুরু হয়েছে। এগুলোতে শুক্রবার ছাড়া প্রতিদিন সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত ডেঙ্গু পরীক্ষা করা যাবে।
এর আগে ২৭ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র হিসেবে শপথ গ্রহণ করেন আতিকুল ইসলাম এবং শেখ ফজলে নূর তাপস। এদিন নবনির্বাচিত কাউন্সিলররাও শপথ নেন।
শপথ গ্রহণ করলেও দায়িত্ব বুঝে নিতে দুই মাস অপেক্ষা করতে হয় নির্বাচিত দুই মেয়রকে। উত্তর সিটির মেয়র হিসেবে আতিকুল ইসলাম আজ দায়িত্ব বুঝে নিলেও দক্ষিণের মেয়র সাঈদ খোকনের মেয়াদ শেষ হবে ১৬ মে। এ কারণে নতুন মেয়র শেখ ফজলে নূর তাপস ১৭ মে দায়িত্ব নেবেন।
গত ১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) আতিকুল ইসলাম এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) শেখ ফজলে নূর তাপস মেয়র নির্বাচিত হন।