পুঁজিবাদী পৃথিবীর ইতিহাঁস চরম বৈষম্যের: পৃথিবীর স্টিয়ারিংটা ঘুরিয়ে দিতে হবে বামদিকে

প্রকাশিত: ৭:৫৭ অপরাহ্ণ, জুন ৫, ২০২০

পুঁজিবাদী পৃথিবীর ইতিহাঁস চরম বৈষম্যের: পৃথিবীর স্টিয়ারিংটা ঘুরিয়ে দিতে হবে বামদিকে

ঢাকা, ০৬ জুন ২০২০ : পুঁজিবাদী পৃথিবীর ইতিহাঁস, চরম বৈষম্যের ইতিহাঁস। তার মধ্যে সম্ভবত সবচাইতে কঠিন সময়টি অতিক্রম করছি আমরা. !!!””””””””

অক্সফ্যামের মত পুঁজিবাদের প্রতিনিধি সংগঠন রিপোর্ট করেছে, পৃথিবীর অর্ধেক জনসংখ্যা অর্থাৎ প্রায় ৩৬০ কোটি মানুষের কাছে যে পরিমাণ অর্থ বা সম্পত্তি রয়েছে. !!!”””””””””
মাত্র ০৮ জনের কাছেই এই মুহূর্তে সেই পরিমাণ সম্পত্তি রয়েছে। রিপোর্ট বলছে এই পরিমাণ ধন বৈষম্য পৃথিবীতে আগে কখনও দেখা যায়নি. !!!”””””””””

বৈশ্বিক এই চিত্র মোটা দাগে বিশ্বের সব দেশেই.&.সেই সাথে বাড়ছে অবিশ্বাস ও অসহিষ্ণুতাও# বিশেষ সম্প্রদায়কে স্টিগমাটাইজ ও ডিহিউম্যানাইজ করবার কৌশল নিচ্ছে ডানপন্থী রাজনৈতিক দলগুলো. !!!”””””””””

ভারতীয় জনসংখ্যার ৭০ শতাংশ অর্থাৎ প্রায় ৯০ কোটি মানুষের কাছে যে পরিমাণ ধনসম্পত্তি রয়েছে# মাত্র ৫৭ জন ভারতীয় ধনকুবের সেই পরিমাণ ধনসম্পদের মালিক. !!!””””””””

চীন# ইন্দোনেশিয়া# বাংলাদেশ# শ্রীলঙ্কায় এই বৈষম্য আরও প্রবল. !!!”””””””””

আমরা অবশ্য নির্বিকার# কিছুটা গর্বিতও# তাইতো কার দেশে ধনীর সংখ্যা কত# লিস্টে সে কততম# সে তর্কে লিপ্ত হই# শুদ্ধ সঙ্গীতের মতোই তা উপভোগ করি. !!!””””””””

শ্রম# শ্রমমুল্য# শ্রেণী# শ্রেণীস্বার্থ# শ্রেণীসম্পর্ক# উৎপাদন সম্পর্ক# উদ্বৃত্ত মুল্য# ব্যবহারিক মুল্য# বিনিময় মুল্য# ক্ষমতাসম্পর্ক# শোষণ বঞ্চনা# অসাম্য# বৈষম্য.&.অধিকারের দাবি ধরনের শব্দগুলো. !!!””””””””””

যাদের রয়েছে সুস্পষ্ট সংজ্ঞা# আমাদের সাধারণ্যের প্রাত্যহিক জীবনে যাদের রয়েছে গভীর তর্কাতীত ও অখণ্ডনীয় তাৎপর্য. !!!””””””””””

বিস্ময়কর হলেও সেসব শব্দগুলোকে বোঝার পরিবর্তে কিছু মানুষ ‘ক্লিশে’ বলেই ‘বিশ্বাস’ করে ও করাতে চায়. !!!””””””””””

শুধু তাই নয়# যারা এই বিষয়গুলো নিয়ে সচেতন ও সোচ্চার# তাদের উপহাস করতেও তারা দ্বিধান্বিত নয়. !!!”””””””””

এই অপবিশ্বাসীদের নষ্ট চিন্তা এতটাই লঘু যে# যেসব আর্থসামাজিক ও রাজনৈতিক তত্ত্ব এই ধারণাগুলোকে ব্যাখ্যা করে# সেসব ধারণাকেও তারা উপস্থাপন করে প্রাচীন# অনাধুনিক ও অকার্যকর হিসেবে. !!!””””””””””

যদিও সামান্য পর্যবেক্ষনেই দেখা যায়# যারা সেটা করছে# অর্থনীতি# সমাজ বিজ্ঞান ও রাস্ট্রবিজ্ঞান নিয়ে তাদের নিজেদের পাঠ# অনুধাবন ও উপলব্ধি অধিকাংশ ক্ষেত্রে এতটাই সীমিত যে# তা রীতিমত মুর্খ্যতার শামিল# প্রাথমিক পাঠটুকুও তাদের নেই. !!!””””””””

পাঠ জরুরী# সেকথা অগ্রাহ্য করবার মত নয়. !!!”””””””””

একথা অনস্বীকার্য যে# শত ত্রুটি# শত সমালোচনার পরও# পুঁজিবাদ আজও বিশ্বব্যাপী সবচাইতে প্রভাবশালী অর্থনৈতিক ব্যবস্থা. !!!”””””””””

এই ব্যবস্থার দুর্বলতম দিক হচ্ছে নিয়মিত “মন্দাবস্থা” যা মোকাবেলা করা হয় কৃত্রিমভাবে কার্যকর চাহিদা সৃষ্টি করবার মধ্য দিয়ে# সেটিও বাজার ব্যবস্থাপনারই একটি গুরুত্বপূর্ণ অংশ. !!!”””””””””

■ কিন্তু সত্যিই কি এই ব্যবস্থা এতটাই কার্যকরী ও অজেয়# এতোটাই স্থিতিশীল. ?””””””””

■ পুঁজিবাদ কি তার চলমান অন্তর্নিহিত সঙ্কটকে গোপন করতে চায়# পারসেপশন ম্যানেজমেন্টের সাহায্যে. ?””””””””””

■ বাজার ব্যবস্থা” &“ব্যক্তি মালিকানা” কি সত্যিই ঈশ্বরতুল্য যে# এটি চিরকালীন# স্থীর ও অপরিবর্তনীয়. !!!””””””””””

তবে কেন প্রফেসর ইউনুসের মতো# পুঁজিবাদের ঘোর সমর্থকেরাও বিকল্প হিসেবে “সামাজিক উদ্যোগের” কথা প্রচার করছেন# বিশ্বজুড়ে সেটাকে ফান্ড করা হচ্ছে# বিকল্প মডেল হিসেবে দাঁড় করানোর চেষ্টা চলছে. ?””””””””””

■ পুঁজিবাদ মানবিক নয়# সেটি সকলেই জানে# তাই বিকল্প হিসেবে মিশ্র অর্থনীতিতে পরার্থপরতার কথাও অনেকেই উচ্চারণ করে# কিন্তু সেটিও আদৌ সার্বিক অর্থে মানবিক. ?””””””””””

প্রশ্নগুলোর উত্তর খোঁজা জরুরী# আলোচনাতেই যার সমাধান# তাই কথা বলতেই হবে. !!!”””””””””

শ্রেণীস্বার্থ# ক্ষমতাসম্পর্ককে যথাযোগ্য গুরুত্ব দেওয়ার পরও একথা নিঃসন্দেহে বলা যায়# পুঁজিবাদের মুল শক্তি উদ্ভুত হয় সমাজের উপর প্রয়োগ করা মূল্যের তত্ত্ব থেকে. !!!”””””””””

সংক্ষেপে# পণ্যের মূল্য সৃষ্টি হয় বাজারে লেনদেনের সুত্র ধরে.&.ভেবে নেওয়া হয় এটি অর্থনীতির জন্যে ইতিবাচক# অর্থাৎ যা কিছু ব্যবসা প্রতিষ্ঠানের জন্যে ভালো# তাই ইতিবাচক. !!!”””””””””

শুভঙ্করের ফাঁকিটা এখানেই যে# এই পণ্যের উৎপাদন ও বিপণনের জন্য পরিবেশ ও সমাজের যে ক্ষতি হয়# মুল্য নির্ধারন ও লভ্যাংশ গণনায় সেটিকে অগ্রাহ্য করা হয়. !!!”””””””””””

সাধারন একটি উদাহরণ দিয়ে বলা যায়# একটন প্লাস্টিকের মুল্য যদি হয় ২৫ হাজার টাকা# তবে এই একটন প্লাস্টিক যে বর্জ্য সৃষ্টি করে ও তার ফলে পরিবেশের যে ক্ষতি হয়# তার পরিমান প্রায় শতগুন# অর্থমূল্যে যা ২৫ লক্ষ টাকার মতন. !!!””””””””””

কিন্তু জিডিপি ভিত্তিক হিসাবে এই উৎপাদন খরচ কেবল ২৫ হাজার টাকাই দেখানো হবে# ২৫ লক্ষ টাকা ক্ষতির কথা থাকবে উহ্য. !!!”””””””””””

অথচ প্রকৃত হিসেবে এই একটন প্লাস্টিকের মুল্য হওয়ার কথা ছিলো ২৫ লক্ষ ২৫ হাজার টাকা# অ্যাকাউন্টিংয়ের চলমান পদ্ধতিতে যেটা গ্রাহ্য করলে শুধুমাত্র প্লাস্টিকের ব্যবসাই নয়# গোটা পুঁজিবাদী অর্থনীতিই পড়বে মুখ থুবড়ে. !!!””””””””””

কিন্তু এই হিসেব নেওয়াটা জরুরী# কারন পরিবেশ কারোও একক মালিকানার বিষয় নয়# তাতে অধিকার গোটা পৃথিবীবাসীর. !!!””””””””””

শুধুমাত্র একটি গোষ্ঠী সুবিধা নেবে অন্যদের ঠকিয়ে# সেটি কোন অর্থেই ন্যায্য নয়. !!!””””””””””

প্রেটোরিয়া বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল ইকোনোমিকসের অধ্যাপক Lorenzo Fioramonti তাঁর Gross Domestic Problem.&.the Politics Behind the World’s Most Powerful Number শীর্ষক গবেষণায় এই সত্যটিকেই তুলে ধরেছেন বিস্তারিতভাবে. !!!”””””””””

সঙ্গত কারনেই দেশে দেশে পুঁজিবাদের সুবিধাভোগী শ্রেণীটি# অর্থাৎ সামরিক ও বেসামরিক আমলাতন্ত্র.&.সাম্রাজ্যবাদ ও কর্পোরেটতন্ত্র# যারা জনতার আকাঙ্ক্ষা আর স্বার্থকে নিজ প্রয়োজনে# নিজ স্বার্থে ব্যবহার করছে যখন খুশি# আবার ছুঁড়েও ফেলছে যখন খুশি. !!!”””””””””

তারা এই হিসেবকে অগ্রাহ্য করে বিদ্যমান জিডিপি ভিত্তিক হিসেব নিকেশকেই অর্থনীতির একমাত্র পাঠ হিসেবে চিহ্নিত করছে. !!!”””””””””

হিসেব কষে দেখাচ্ছে অর্থনীতি আকারে কতটা বড় হয়েছে# অথচ উৎপাদন খরচ পোষাতে না পেরে মরছে কৃষক# মরছে জেলে আর মরছে সাধারণ শ্রমিক ও সাধারণ মধ্যবিত্ত. !!!”””””””””

গোটা বিশ্ব যখন আজ ভয়াবহ পরিবেশ বিপর্যয়ের মুখে# তখন এটা বোঝা প্রয়োজন যে# পণ্যের প্রকৃত মূল্য কেবল তখনই তৈরি হয়# যখন কথিত আর্থিক উন্নয়ন সামাজিক ও পরিবেশগত উন্নতিও সাধন করে. !!!””””””””

অর্থাৎ# উন্নয়ন পদক্ষেপ সামগ্রিক না হয়ে আংশিক হলে# গোটা ব্যবস্থার সাথে একীভূত না হলে# সেটি আদতে মুখ থুবড়ে পড়তে বাধ্য ও সেটাই ঘটছে. !!!”””””””””

তাই ব্যবস্থা নিয়েও আলাপ জরুরী. !!!”””””””””

দেশে দেশে মেগালোম্যানিয়াক ও তাদের টিকিয়ে রাখা শ্রেণীটির কাছে মুল চিত্রটা স্পষ্ট# আর সেকারণেই রাষ্ট্রের সাথে সমাজের দ্বন্দ্বটিকে আড়াল করবার জন্যে তারা সকলকে ব্যাস্ত রাখতে চায়. !!!””””””””””

অধিকতর কম গুরুত্বপূর্ণ সমস্যা যেমন# জাতিবিদ্বেষ# লিঙ্গবিদ্বেষ# ধর্মানুভুতি ও সাম্প্রদায়িক বিদ্বেষের আলোচনায়. !!!””””””””””

সে হোক বৌদ্ধিক আলোচনা দিয়ে# বা সন্ত্রাস সৃষ্টি করে বা দাঙ্গা বাধিয়ে. !!!”””””””””

সন্দেহ নেই এই অমীমাংসিত বিষয়গুলোরও সমাধান হতেই হবে# সে নিয়ে আরোপিত যে কোন ধরনের সেন্সরশিপকে রুখতেই হবে# কিন্তু একই সাথে চলমান বৈষম্য নিয়েও সোচ্চার হতেই হবে. !!!””””””””””

এখন# পুঁজিবাদী বিশ্বব্যাবস্থায় বাঁচার একমাত্র পন্থা বিপ্লব. !!!”””””””””
ভেঙ্গে চুরমার করে দিতে হবে# পুঁজিবাদীদের আগ্রাসী থাবা. !!!””””””””””
রুখে দাঁড়ানোর এখনই সময়. !!!”””””””””