শ্রদ্ধা ও ভালোবাসার শুভেচ্ছা স্মারক- কবিতা “প্রিয় মেনন ভাই”

প্রকাশিত: ২:০৫ পূর্বাহ্ণ, জুন ১৮, ২০২০

শ্রদ্ধা ও ভালোবাসার শুভেচ্ছা স্মারক- কবিতা “প্রিয় মেনন ভাই”

এম শহীদুল ইসলাম, ১৮ জুন ২০২০ : সংস্কৃত ভাষায় একটি শ্লোক (প্রবাদ) আছে- “চলচ্চিত্তং, চলদ্ধিত্তং, চলজীবন যৌবনম।

চলাচল মিদং সর্বং কীর্তিযস্য সজীবতী।”
অর্থ হলো- মান সম্ভ্রম, অর্থবিত্ত, জীবন যৌবন সমস্তই চঞ্চল ও অস্থায়ী। কিন্তু যাহার কীর্তি আছে তিনিই অমর।

তাই একথাই চিরসত্য যে, মানুষ বেঁচে থাকে তার কীর্তির মাঝে। আর তা যদি হয় রাজনীতি, তা হলে আরো অনেক সম্মানের আরো ঐতিহ্যের। আর এর সাথে সে মানুষটির সত্তায় অংকুর থেকেই যদি প্রবাহিত হয় মেধাবী ছাত্রত্বের প্রদীপ শিখা; আদর্শিক ছাত্ররাজনীতির অমৃত সুধা। ছাত্র নেতৃত্ব দানের তুখোড় বলিষ্ঠতা এবং ধীরে ধীরে পূর্ণতা পেতে থাকে শিক্ষা, সংস্কৃতি, আর মূল্যবোধে সমৃদ্ধ গণতান্ত্রিক রাজনৈতিক ব্যক্তিত্বে; তিনিই তো সফল মানুষ, সফল রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে অমরত্ব লাভ করেন মানুষের হৃদয়ে।
এমনিভাবে-
একটি দেশ, একটি জাতিকে দেবার জন্য যেসব গুণাবলির দরকার হয় তার সবটাই যার মধ্যে বিদ্যমান আমি তার কথাই বলছি। তিনি হলেন, আমার পরম শ্রদ্ধেয় অভিভাবক বহুমাত্রিক জ্ঞানের আলোয় আলোকিত ব্যক্তিত্ব জনাব রাশেদ খান মেনন।

দীর্ঘ চার যুগ আগে বিশ্ববিদ্যালয় জীবনের শুরু থেকেই যার স্নেহাস্পর্শ পেয়ে- এখনো সেই ছোট ভাইয়ের মতো পরম স্নেহছায়ায় জড়িয়ে রেখেছেন আমাকে।
অনেক কর্ম,অনেক স্মৃতি, অনেক কীর্তি জড়িয়ে আছে যার সাথে তিনিই আমার পরম প্রিয় মেনন ভাই।

পেশাগত জীবনে লেখক, সাংবাদিক, প্রকাশক হওয়ার সুবাদে তাঁকে নিয়ে অজস্র লেখা, অগুনিত অনুষ্ঠান-কর্মশালা, তাঁর লেখা অনেক গ্রন্থ প্রকাশনা এবং তাঁকে নিয়ে কাব্য রচনার এক অপার সৌভাগ্য আমার হয়েছে। এছাড়াও একুশের বইমেলাসহ বহু অনুষ্ঠানে তাঁর পাশে দাড়িয়ে স্বরচিত সেই কবিতাখানি আবৃত্তি করার সুযোগও আমার হয়েছে বহুবার।
কিন্তু একটি আকাঙ্খা আমার রয়েই গিয়েছিল যে, একজন আদর্শিক রাজনীতিক মেনন ভাইকে নিয়ে লেখা কবিতাটি যেন সারাবিশ্বের মানুষের কাছে পৌঁছে দিতে পারি।
আলহামদুলিল্লাহ, সে আকাঙ্খাটি আজ পূর্ণ হলো- জাতির জনক বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার সুবাদে, তথা তথ্য প্রযুক্তির সুবাদে। আর এর পরিপূর্ণ রূপদানে বিশেষ ভূমিকা রাখলো Jhum multimedia.

Jhum multimedia ইতোপূর্বে আমার “লক্ষ্যহীন অভিযাত্রা” কাব্যগ্রন্থ থেকে ‘হৃদয়ে রং’ ও ‘অব্যক্ত’ দুটি কবিতা আবৃত্তির ভিডিও ক্লিপিংস youtube এ সম্প্রচার করেছে। ফলে সম্মানিত শ্রোতাদের কাছথেকে আমি অভূতপূর্ব ভালোবাসা পেয়েছি। তাদের সকলের প্রতি জানাচ্ছি পরম ভালোবাসা, শ্রদ্ধা ও অশেষ কৃতজ্ঞতা। একইসাথে youtube এ আমার কবিতার প্রতি অভূতপূর্ব সাড়া পাওয়ায় Jhum multimedia, মেনন ভাই কে নিয়ে আমার লেখা “প্রিয় মেনন ভাই” কবিতাটি রেকর্ডিং করে ভিডিও ক্লিপিংস টি আজ youtube- এ সম্প্রচার করেছে। কবিতাটি পরম শ্রদ্ধা ও ভালোবাসায় অত্যন্ত সুমধুর ও দৃঢ় কন্ঠে আবৃত্তি করেছেন দেশের খ্যাতিমান আবৃত্তি শিল্পী নিলাশা ইসলাম ও আহসানুল আজাদ। সেটি আমার প্রিয় ফেসবুক বন্ধুদের উদ্দেশ্যে উপস্থাপন করলাম। কবিতাটির আবৃত্তি শুনে আপনাদের ভালোলাগালে আমি আনন্দিত হবো- কৃতজ্ঞ হবো।
-সকলের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা রইলো।