জিমেইলের জন্য আরও ‘ওয়ার্ক টুল’ নিয়ে এলো গুগল

প্রকাশিত: ২:২৮ অপরাহ্ণ, জুলাই ১৬, ২০২০

জিমেইলের জন্য আরও ‘ওয়ার্ক টুল’ নিয়ে এলো গুগল

ঢাকা, ১৬ জুলাই ২০২০: ইমেইল সেবা থেকে বের না হয়েই কর্পোরেট জিমেইল গ্রাহকরা গুগলে ‘ডকুমেন্ট’ সম্পাদনা করতে পারবেন। বুধবার নতুন ওই সেবা দেওয়ার ব্যাপারে জানিয়েছে অ্যালফাবেট মালিকানাধীন প্রতিষ্ঠানটি।

নিজেদের টুলকে আরও স্বয়ংসম্পূর্ণ করে মাইক্রোসফটের সেবা থেকে গ্রাহককে টানতে চাইছে গুগল। গুগল ক্লাউড ইউনিটের বার্ষিক গ্রাহক ও অংশীদার সম্মেলনে নতুন ওই সেবার ব্যাপারে জানিয়েছে প্রতিষ্ঠানটি। — খবর রয়টার্সের।
প্রায় এক দশক ধরে মাইক্রোসফট অফিসের সমকক্ষ হতে চাইছে গুগল। বৈশ্বিক বাজারে কর্পোরেট ইমেইল ও ডকুমেন্ট সম্পাদনা টুলে এগিয়ে রয়েছে মাইক্রোসফটের সেবা।
দুটি প্রতিষ্ঠানই নিজ নিজ সেবায় ভিডিও কল ও অন্যান্য আনুষঙ্গিক আরও অনেক ফিচার যোগ করার মধ্য দিয়ে নতুন গ্রাহক আকৃষ্ট করতে চাইছে, মহামারীর সময় মানুষকে বাসায় বসে আরও সহজে কাজ করার সুযোগ করে দিতে চাইছে।
গুগল জিমেইলকে একক একটি স্থানে পরিণত করতে চাচ্ছে, যেখান থেকে কর্মীরা টেক্সট চ্যাটিং ফিচার, ভিডিও কল এবং নতুন নথি সব পাবেন। মাইক্রোসফটে এ কাজটি করার জন্য আলাদা দুটি টুল রয়েছে, একটি আউটলুক, অপরটি টিমস।
“মাইক্রোসফট আপনাকে বলছে আপনার দুটি পৃথক স্থানে নজর রাখতে হবে, দুটি ভিন্ন অব্যাস, দুটি ইনবক্সে নজর রাখতে হবে”। – বলেছেন গুগল ভাইস প্রেসিডেন্ট ও মাইক্রোসফটের সাবেক কর্মী হাভিয়ের সলতেরো।
“টিমস ও আউটলুকের মধ্যে গভীর সন্নিবেশ ঘটানোর মতো আগ্রহী নন তারা”। – যোগ করেছেন সলতেরো।
“যেসব গ্রাহক জিমেইলের বিনামূল্য সংস্করণ ব্যবহার করছেন, তাদেরকে ভবিষ্যতে এ সন্নিবেশ দেওয়া হতে পারে।”
এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি প্রতিদ্বন্দ্বী মাইক্রোসফট।
মাইক্রোসফট টিমসে আগে থেকেই রয়েছে এমন বেশ কিছু সুবিধা নিজেদের সেবার জন্য বুধবার এনেছে গুগল। এসব সুবিধার মধ্যে রয়েছে চ্যাটিংয়ে ব্যবহারকারীদের ‘আউট অফ অফিস’ নোটিশ ঝুলিয়ে রাখা এবং পরে সহজে আলোচনা খুঁজে পেতে তা পিন করে রাখা।