ব্যবসায়ী ও সমাজসেবক আব্দুর রহমান রুপি মিয়া স্মরণে ভার্চ্যুয়াল স্মৃতিচারণ সভা

প্রকাশিত: ৯:১৪ পূর্বাহ্ণ, জুলাই ২২, ২০২০

ব্যবসায়ী ও সমাজসেবক আব্দুর রহমান রুপি মিয়া স্মরণে ভার্চ্যুয়াল স্মৃতিচারণ সভা

খায়রুল আলম লিংকন || মৌলভীবাজার, ২২ জুলাই ২০২০ : মৌলভীবাজার শহরের সুপরিচিত ব্যক্তিত্ব, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক মরহুম আব্দুর রহমান রুপি মিয়া স্মরণে ইউকে বিডির স্মৃতির মনিকোঠায় রুপি মিয়া ভার্চ্যুয়াল স্মৃতিচারণ সভা অনুষ্ঠিত হয়েছে।

ইউকে বিডি অনলাইন টিভির পক্ষ থেকে অায়োজিত গত ১৬ জুলাই বৃস্পতিবার অনুষ্ঠিত ভার্চ্যুয়াল স্মৃতিচারণ সভায় মৌলভীবাজার ডিস্ট্রিক্ট সোসাইটির ইন ইউএস-এর সভাপতি ইউকে বিডির অন্যতম ডিরেক্টর মৌলভীবাজার জেলার সাবেক ছাত্রনেতা সোহান আহমদ টুটুলের সভাপতিত্বে এবং ইউকে বিডি টিভির ফাউন্ডার চেয়ারম্যান কমিউনিটি লিডার ও বিশিষ্ট সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুরের উপস্থাপনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মৌলভীবাজার জেলা পরিষদের চেয়ারম্যান ও বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক এবং সাবেক এমপি ৭১-এর বীর মুক্তিযোদ্ধা আজিজুর রহমান।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় সংসদের প্রাক্তন প্যানেল স্পিকার মৌলভীবাজার ও রাজনগর আসনের সাবেক এমপি সৈয়দা সায়রা মহসিন. যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ সভাপতি সাবেক কাউন্সিলার এম এ রহিম সিআইপি. যুক্তরাজ্য আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাবেক ছাত্রনেতা আব্দুল আহাদ চৌধুরী. জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক ও সম্পাদক মরহুমের বড় ছেলে সাইফর রহমান বাবুল. ম্যানচেস্টার আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক ছাত্রনেতা রহুল আমিন রুহেল. জেলা যুবলীগের সহ সভাপতি ও মরহুমের মেজো ছেলে মুহিবুর রহমান কাবুল. কেমডেন আওয়ামী লীগের সভাপতি রফিকুল ইসলাম সুহেল. ডরসেট আওয়ামী লীগের সাধারন সম্পাদক আব্দুল মুহিত আফজল. নিউপোট আওয়ামী যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি শাহ শাফি কাদির. হলহাম্বার আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সেক্রেটারি রাধাকান্ত ধর. বঙ্গবন্ধু একাডেমি ইউকে’র সাধারণ সম্পাদক নজরুল ইসলাম. বঙ্গবন্ধু সাংস্কৃতিক ফোরাম ইউকে’র নিউপোট শাখার সভাপতি আব্দুর রুউফ তালুকদার. বৃটেনের সাংস্কৃতিক ব্যাক্তিত্ত মোহাম্মদ নুরুল ইসলাম. কেমডেন আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক গিয়াস আহমদ. মরহুমের অপর ছেলে ফয়জুর রহমান আবুল. মরহুমের ছোট ছেলে এমদাদুর রহমান রাসেল সহ প্রমুখ নেতৃবৃন্দ।।
পরিশেষে আব্দুল আহাদ চৌধুরীর দোয়ার মাধ্যমে মরহুমের আত্তার মাগফেরাত কামনা করা হয়েছে।
সাবিক সহযোগিতয় ছিলেন ইউকে বিডি টিভির ফাউন্ডার এম ডি সাংবাদিক খায়রুল আলম লিংকন. ডিরেক্টর সাংবাদিক শাহজাহান মিয়া. ও টেকনিক্যাল ডাইরেক্টর শাহ নেওয়াজ সুমন. সভার সভাপতি সোহান আহমদ টুটুল ও রাধাকান্তি ধর সহ প্রমুখ।
ভার্চ্যুয়াল স্মৃতিচারণ সভায় প্রধান অতিথি মৌলভীবাজার জেলা পরিষদের চেয়ারম্যান জননেতা আজিজুর রহমান ও বিশেষ অতিথি সাবেক এমপি সৈয়দা সায়রা মহসিন এই স্মৃতিচারণ সভায় উদ্যোগ গ্রহণ করায় ইউকে বিডি টিভির ফাউন্ডার চেয়ারম্যান ভার্চ্যুয়াল অনুষ্ঠানের উপস্থাপক মোহাম্মদ মকিস মনসুর সহ এর সাথে জড়িত সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়ে সকল বক্তারা বলেন মরহুম আব্দুর রহমান রুপি মিয়া ছিলেন একজন ব্যবসায়ী, একজন স্বপ্নদ্রষ্টা, একজন ধনকুবের ও একজন উদার মনস্ক মুসলমান।
সাধারণ মানুষের কাছে তিনি একজন মডেল বা উদাহরণ ছিলেন। সুস্থ সংস্কৃতি চর্চায় কুসুমবাগ সিনেমা হল প্রতিষ্ঠা করলেও দেশের সিনেমা জগৎে অসুস্থ সংস্কৃতির কারণে ঐতিহাসিক প্রেক্ষাগৃহ বন্ধ করে শপিংমল ও মসজিদ নির্মান করেন। মসজিদের সকল ব্যয় তিনি একা বহন করতেন। জেলা শহর মৌলভীবাজারকে স্বাধীনতার পর থেকে ব্যবসাবান্ধব করতে বার বার উদ্যোগ নিয়ে জেলার বহুল পরিচিত “কেব কনফেকশনারি, রহমান সুইটমিট ও কুসুমবাগ শপিং সিটি’সহ ৫০টির অধিক ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলার মাধ্যমে হাজার হাজার মানুষের কমসংস্থানের সু্যোগ করে দিয়েছেন। তিনি মৌলভীবাজার চক্ষু হাসপাতাল ডায়বেটিক হাসপাতাল ও মৌলভীবাজার শাহী ইদগাহ ও মৌলভীবাজার কলেজ সহ বিভিন্ন প্রতিষ্ঠানের উন্নয়নে ও মানুষের জন্য একজন নিরব দানশীল ব্যক্তি হিসেবে সহযোগিতা করে গেছেন বলে বক্তারা অভিমত ব্যাক্ত করেছেন।। এখানে উল্লেখ্য যে মৌলভীবাজার সদরের কনকপুর ইউনিয়নের শিরাইনগর গ্রামে জন্মগ্রহণকারী আব্দুর রহমান ওরপে রুপি মিয়ার স্ত্রী’র নামকরণ অনুসারে মৌলভীবাজার শহরের কুসুমবাগ এলাকা আজ সবমহলে পরিচিতি লাভ করেছে। তিনি মৃত্যুকালে স্রী সহ ৪ ছেলে ও ২ মেয়ে নাতি নাতনি সহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।।