শিকাগোর পার্ক থেকে সরিয়ে ফেলা হলো কলম্বাসের ভাস্কর্য

প্রকাশিত: ৭:১০ পূর্বাহ্ণ, জুলাই ২৫, ২০২০

শিকাগোর পার্ক থেকে সরিয়ে ফেলা হলো কলম্বাসের ভাস্কর্য

শিকাগো (অামেরিকা), ২৫ জুলাই ২০২০ : আমেরিকার ইতিহাসে বিতর্কিত ভূমিকার জন্য যুক্তরাষ্ট্রে ইতালিয়ান অভিযাত্রী ক্রিস্টোফার কলম্বাসের ব্যাপক সমালোচনার মধ্যে শুক্রবার ভোরে শিকাগোতে করম্বাসের দুইটি ভাষ্কর্য সরিয়ে ফেলা হয়েছে।

শিকাগোর গ্রান্ড পার্কে প্লাস্টিকের আবরণে মোড়ানো এই ভাস্কর্য খুব ভোরে যখন সরিয়ে ফেলা হয়, তখন সেখানে দর্শনার্থীদের একটি ছোট গ্রুপকে দেখা গেছে।
সেখানকার এক অধিবাসী ব্রেন্ডা আর্মেন্তা এএফপিকে বলেন, “ ভাস্কর্য নামিয়ে ফেলা দেখে তার ভালো লাগছে।”
কথিত “নতুন বিশ্বের আবিস্কারক” এই অভিযাত্রীর দ্বিতীয় ভাস্কর্যটি শিকাগোর ছোট একটি ইতালিয়ান পাড়ার কাছে এ্যারিগো পার্ক থেকে সরিয়ে ফেলা হয়।
গত মে মাসে মিনেসোটার মিনিয়াপোলিস শহরে আফ্রিকান-আমেরিকান কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের শ্বেতাঙ্গ পুলিশের হেফাজতে মৃত্যু হলে যুক্তরাষ্ট্রসহ বিশ্বব্যাপী উপনিবেশবাদ ও দাস ব্যবসার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ক্ষোভ ছড়িয়ে পড়ে এবং তাদের ভাস্কর্য সরিয়ে ফেলার দাবি ওঠে।
স্থানীয় মিডিয়ায় প্রকাশিত শিকাগোর মেয়র লোরি লাইটফুটের অফিস থেকে এক বিবৃতিতে বলা হয়, “তার নির্দেশে ভাস্কর্যগুলো অস্থায়ীভাবে সরিয়ে ফেলা হচ্ছে।”
কলম্বাস ১৪৯২ সালে আমেরিকায় পৌঁছেন, এরপর তার উত্তরাধিকারী হিসেবে ইউরোপিয়ান উপনিবেশবাদীরা এসে আদি আমেরিকান জনগোষ্ঠীর ওপর নির্মম নির্যাতন চালায়।
শিকাগো ছাড়াও বাল্টিমোর, বোস্টন ও সানফ্রানসিসকো সিটি থেকেও কলম্বাসের ভাস্কর্য সরিয়ে ফেলা হয়েছে।

এ সংক্রান্ত আরও সংবাদ