স্বাস্থ্যবিধি মেনে ঈদের জামায়াত : করোনা থেকে মুক্তির জন্য রহমানপুরী মাজারে দোয়া

প্রকাশিত: ২:০৮ অপরাহ্ণ, আগস্ট ১, ২০২০

স্বাস্থ্যবিধি মেনে ঈদের জামায়াত : করোনা থেকে মুক্তির জন্য রহমানপুরী মাজারে দোয়া

সিলেট, ০১ আগস্ট ২০২০: করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রেখে নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় করেছেন সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার ও সুনামগঞ্জের ধর্মপ্রাণ মুসল্লিরা।

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতিতে সরকারের নির্দেশনা অনুযায়ী এবার উন্মুক্ত স্থানে বা কোন ঈদগাহে ঈদুল আজহার নামাজ অনুষ্ঠিত হয়নি। এরই ধারাবাহিকতায় আজ হবিগঞ্জ, মৌলভীবাজার ও সুনামগঞ্জসহ
সিলেটেও শাহী ঈদগাহসহ মহানগর ও এর বাহিরে কোনো ঈদগাহে ঈদের জামাত অনুষ্ঠিত হয়নি। এর বদলে প্রতিটি মসজিদে ঈদের নামাজের জামায়াত অনুষ্ঠিত হয়েছে। জায়গার সংকুলান না থাকায় কোন কোন মসজিদে একাধিক জামাত অনুষ্ঠিত হয়।
হজরত শাহজালাল (রহ.) মাজার জামে মসজিদসহ সিলেটের বিভিন্ন মসজিদে এমন চিত্র দেখা যায়। আজ সকালে শাহজালাল (রহ.) মাজার জামে মসজিদ সহ বিভিন্ন মসজিদের প্রবেশপথে সারিবদ্ধভাবে নিয়ম মেনে ভেতরে প্রবেশ করেন তারা। মসজিদে প্রবেশের সময় দেয়া হয় জীবানুনাশক স্প্রে। নিজ নিজ জায়নামাজ নিয়ে নির্দিষ্ট দুরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায় করেন তারা।
এছাড়া নামাজ আদায়কালে অনেককেই মাস্ক, হ্যান্ড গ্লাভস ব্যবহার করতে দেখা গেছে। নামাজ শেষে অন্যান্যবারের মতো কোলাকুলি, কিংবা করমর্দন থেকে বিরত ছিলেন তারা
সিলেটে হযরত শাহজালাল (রহ.) মাজার মসজিদে প্রধান ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হয়েছে সকাল ৮টায়। এতে সিলেটের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। এতে ইমামতি করেন মসজিদের খতিব ও ইমাম হাফিজ মাওলানা আসজাদ আহমদ। মসজিদ ছাড়িয়ে গোটা মাজার এলাকায় ঈদ জামাত ছড়িয়ে পড়ে। পরে সেটি রাস্তা পর্যন্ত পৌছে যায়। তবে সামাজিক দূরত্ব মেনেই এই জামাত অনুষ্ঠিত হয়।
হযরত শাহপরান (রহ.) মাজার মসজিদে সকাল ৮টায়, বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদে সকাল ৮টায়, গাজী বুরহান উদ্দিন (রহ.) মাজার মসজিদে সকাল ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। একই সময় হাজী কুদরত উল্লাহ জামে মসজিদেও জামাত হয়। এছাড়া নগরীর বিভিন্ন মসজিদে সকালে জামাত আদায় করা হয়। একই সাথে স্বাস্থ্যবিধি মেনে ও নগরীর খাসদবীরস্থ জামেয়া মদীনাতুল উলুম দারুসসালাম মাদ্রাসা মসজিদ এবং বন্দরবাজারস্থ কালেক্টরেট মসজিদে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে।
ঈদ জামাত শেষে দেশ ও জাতির কল্যাণ কামনা ও মহামারি করোনা থেকে মুক্তি লাভের জন্য মহান আল্লাহর কাছে দোয়া করা হয়। ঈদের নামাজে মুসল্লীরা অশ্রুভেজা কন্ঠে ক্ষমা চান মহান রাব্বুল আলামিনের কাছে। পাশাপাশি দেশ ও মুসলিম উম্মার শান্তি কামনা করেন তারা।
হবিগঞ্জের বাহুবল উপজেলার অাশাতলাস্থ মুফতিয়ে অাজম হজরত অাল্লামা গাজী সাইয়্যেদুনা অাবুতাহের রহমানপুরী (রহ:)-এর মাজারে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সহ দেশ ও জাতির কল্যাণ কামনা ও মহামারি করোনা থেকে মুক্তি লাভের জন্য বিশেষ দোয়া করা হয়।