কমরেড ফেরদৌস জামিল টুটুল আর নেই

প্রকাশিত: ৩:০৫ অপরাহ্ণ, আগস্ট ৭, ২০২০

কমরেড ফেরদৌস জামিল টুটুল আর নেই

রাজশাহী, ০৭ অাগস্ট ২০২০: নব্বই দশকের সাবেক ছাত্রনেতা ও জাতীয় শ্রমিক ফেডারেশনের রাজশাহী জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট কমরেড ফেরদৌস জামিল টুটুল আর নেই।

শুক্রবার বেলা তিনটায় ঢাকায় বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন।
ফেরদৌস জামিল টুটুল বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির রাজশাহী মহানগর সম্পাদকমণ্ডলীর সদস্যও ছিলেন। ওয়ার্কার্স পার্টির রাজশাহী মহানগর সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।
তিনি জানান, করোনার উপসর্গ নিয়ে গত সোমবার ফেরদৌস জামিল টুটুল ও তার স্ত্রী ঢাকার ওই হাসপাতালে ভর্তি হন। এরপর নমুনা পরীক্ষা হলে তাদের করোনা পজিটিভ রিপোর্ট আসে। শারীরিক অবস্থা সংকটাপন্ন থাকায় ফেরদৌস জামিল টুটুলকে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছিল। সেখানেই তিনি মারা গেলেন।
ফেরদৌস জামিল টুটুলের বাড়ি রাজশাহী মহানগরীর হেতেমখাঁ এলাকায়। তিনি এক ছেলে ও এক মেয়ের জনক।

কমরেড ফেরদৌস জামিল টুটুলের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি।
শোকবার্তায় ফজলে হোসেন বাদশা বলেন, ফেরদৌস জামিল টুটুল ছাত্রজীবন থেকে আমাদের সাথে রাজনীতি করেছেন। শ্রমিকদের অধিকার আদায়ের আন্দোলন-সংগ্রামে নেতৃত্ব দিয়েছেন। রাজনীতির জন্য তার অনেক ত্যাগ রয়েছে। তার রাজনৈতিক জীবন সত্যিই অনুকরণীয়।
টুটুলের অসময়ে চলে যাওয়া অনেক বড় ক্ষতি হিসেবে উল্লেখ করেন ফজলে হোসেন বাদশা। শোকবার্তায় তিনি তার বিদেহী আত্মার শান্তি কামনা করেন। পাশাপাশি শোকসন্তপ্ত পরিবারের প্রতি জানান গভীর সমবেদনা।
কমরেড ফেরদৌস জামিল টুটুলের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মন্ডলীর সদস্য, অারপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ অামিরুজ্জামান।