অাগামী ১৭ অাগস্ট কমরেড রাশেদ খান মেনন হত্যাচেষ্টার ২৮ বছর

প্রকাশিত: ১:১০ অপরাহ্ণ, আগস্ট ৮, ২০২০

অাগামী ১৭ অাগস্ট কমরেড রাশেদ খান মেনন হত্যাচেষ্টার ২৮ বছর

ঢাকা, ০৮ অাগস্ট ২০২০: অাগামী ১৭ অাগস্ট বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেননকে হত্যাচেষ্টার ২৮তম বার্ষিকী। দিনটিকে প্রতি বছর ‘সন্ত্রাসবিরোধী দিবস’ হিসেবে পালন করে অাসছে ১৪ দলীয় জোটের অন্যতম শরিক দল বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। এবারও করোনা মহামারীর সময়ে স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে কর্মসূচি নেয়া হয়েছে।

১৯৯২ সালের ১৭ আগস্ট বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কার্যালয়ের সামনে জননেতা কমরেড রাশেদ খান মেননকে হত্যার জন্য গুলি করা হলে গুরুতর আহত হন তিনি। প্রথমে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও পরে সিএমএইচে তার চিকিৎসা ও অস্ত্রোপচার হয়। পরে লন্ডনে নিয়ে যাওয়া হয় তাকে। সেখানে কিংস কলেজ হাসপাতালে তার চিকিৎসা হয়। ব্যাংককে অস্ত্রোপচারের পর তিনি ১৯৯৩ সালের ১০ জানুয়ারি সুস্থ হয়ে দেশে ফিরে আসেন।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির এক বিবৃতিতে জানানো হয়, কমরেড রাশেদ খান মেননকে হত্যাচেষ্টার ২৮ বছরেও এ ঘটনার প্রকৃত তদন্ত ও বিচার হয়নি। দলের পক্ষ থেকে এই হত্যাচেষ্টার পেছনে সেই সময় মৌলবাদী সাম্প্রদায়িক গোষ্ঠীর হাত রয়েছে বলে সুনির্দিষ্ট অভিযোগ দায়ের করা হলেও পুলিশ দায়সারা তদন্ত করে কিছু ব্যক্তির বিরুদ্ধে চার্জশিট দাখিল করে। পরে দলের পক্ষ থেকে পুনঃতদন্তের দাবির পরিপ্রেক্ষিতে অধিকতর তদন্তের পদক্ষেপ নেওয়া হলেও কোনো কাজ হয়নি।

দিনটি উপলক্ষে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির উদ্যোগে ঢাকায় বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে।
শ্রীমঙ্গল ও মৌলভীবাজারসহ সারাদেশে ওয়ার্কার্স পার্টির উদ্যোগে অনুরূপ কর্মসূচি পালিত হবে।