পাটকল রক্ষায় প্রধানমন্ত্রীর কাছে ওয়ার্কার্স পার্টির স্মারকলিপি

প্রকাশিত: ১:৫৯ অপরাহ্ণ, আগস্ট ২১, ২০২০

পাটকল রক্ষায় প্রধানমন্ত্রীর কাছে ওয়ার্কার্স পার্টির স্মারকলিপি

ঢাকা, ২১ অাগস্ট ২০২০: রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ করার সিদ্ধান্ত প্রত্যাহার ও রাষ্ট্রায়ত্ত খাতে এসব পাটকল রেখে আধুনিকায়ন ও পাটকে জাতীয় ঐতিহ্য হিসাবে ঘোষণাসহ ১৫ দফা দাবিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্মারকলিপি দিয়েছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি।

বৃহস্পতিবার (২০ আগস্ট) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার ব্যক্তিগত কর্মকর্তা পিএস-১-এর কাছে স্মারকলিপির মূল কপি দেওয়া হয়। একইসঙ্গে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউসের ই-মেইলে এই স্মারকলিপি পাঠানো হয়। দুপুরে দলের নেতা কামরুল আহসান এ তথ্য জানান।
পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি স্বাক্ষরিত স্মারকলিপিতে বলা হয়, রাষ্ট্রায়ত্ত পাটকলসমূহ বন্ধের আকস্মিক সিদ্ধান্ত কেবল পাট শিল্পের জন্যই নয়; সমগ্র পাট খাতের জন্য আত্মঘাতী।
স্মারকলিপিতে বলা হয়, এরশাদ শাসনামলে কিছু পাটকল ব্যক্তিমালিকানায় তুলে দেওয়ার এবং বিশেষ করে খালেদা জিয়ার শাসনামলে পাট খাত সংস্কারের নামে পাট শিল্প বন্ধ করে দেওয়ার বিশ্বব্যাংকের চক্রান্তের বিরোধিতা করেছিলেন বর্তমান প্রধানমন্ত্রী। তাছাড়া ১৯৯৬-২০০১ মেয়াদে ক্ষমতায় থাকাকালে এবং ২০০৮ সালে নির্বাচন পরবর্তী সময়ে ক্ষমতায় আসার পর বন্ধ পাটকলগুলো খুলে দেওয়া এবং পাটশিল্প বহুমুখীকরণে বর্তমান প্রধানমন্ত্রীর সুদৃঢ় ভূমিকা ছিল। কিন্তু সেই সরকারের আমলেই পাটকল বন্ধ করে দেওয়ার উদ্যোগ, আগের অবস্থানের সম্পূর্ণ বিপরীত বলে উল্লেখ করা হয়েছে।
একইসঙ্গে এই সিদ্ধান্ত এযাবৎ অনুষ্ঠিত প্রতিটি নির্বাচনে তার দল আওয়ামী লীগের নির্বাচনি প্রতিশ্রুতি এবং আওয়ামী লীগ, ১১ দল, জাসদ, ন্যাপ তথা ১৪ দলের ঘোষিত অভিন্ন ন্যূনতম ২৩ দফা কর্মসূচির লঙ্ঘন বলে অভিহিত করা হয় স্মারকলিপিতে।