করোনাভাইরাস মস্তিষ্ক আক্রান্ত করতে সক্ষম : গবেষণা রিপোর্ট

প্রকাশিত: ১০:৫৭ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২০

করোনাভাইরাস মস্তিষ্ক আক্রান্ত করতে সক্ষম : গবেষণা রিপোর্ট

ওয়াশিংটন (অামেরিকা), ১০ সেপ্টেম্বর ২০২০ : করোনা আক্রান্ত কিছু রোগীর মাথাব্যথা, বিভ্রাট ও অবসাদ ইত্যাদি উপসর্গ করোনাভাইরাস সরাসরি মস্তিষ্কে আক্রমন করার কারণে হতে পারে।

বুধবার প্রকাশিত এক গবেষণা রিপোর্টে এ কথা বলা হয়।
এই গবেষণা এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে তবে আগে ব্যাপকভাবে অনুমিত একটি তত্ত্বের সঙ্গে নতুন একাধিক পর্যবেক্ষণে পাওয়া তথ্য প্রমাণ থেকে মস্তিষ্ক আক্রান্ত হওয়ার এই আশঙ্কা প্রকাশ করা হয়।
ইয়েল ইমিউনোলজিস্ট আকিকো ইওয়াসাকির নেতৃত্বে প্রকাশিত এই গবেষণা রিপোর্টে বলা হয়, ভাইরাস মস্তিষ্কের ভেতরে প্রতিলিপি তৈরি করতে সক্ষম এবং এর উপস্থিতিতে মস্তিরষ্ক’র কোষে অক্সিজেন সরবরাহ বাধাগ্রস্ত হয়, যদিও এখনো এর ব্যাপকতা পরীক্ষিত নয়।
সান ফ্রান্সিসকোর ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির স্নায়ু বিভাগের চেয়ারম্যান এস এন্ড্রু জোসেফসন এই গবেষণায় ব্যবহৃত কৌশলগুলোর প্রশংসা করেন এবং বলেন,“মস্তিষ্কে সরাসরি ভাইরাস সক্রিয় কিনা তা বোঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ।” তবে তিনি বলেন, এ বিষয়টিতে আরো পরীক্ষা নিরীক্ষা চালাতে হবে।
তিনি বলেন, কোভিড- ১৯ যদি রক্ত প্রবাহ বাধাগ্রস্ত করতে পারে , তবে খুব আশ্চর্যজনক হবো না যে এই ভাইরাস মস্তিষ্কেও রক্ত গরবরাহে বাধা দিতে পারে এবং মস্তিষ্কের বাইরে থেকে আসা সকল সরবরাহ ব্লক করে দিতে পারে।
এ ক্ষেত্রে জিকা ভাইরাস এটা পারে, জিকা মারাত্মকভাবে মস্তিষ্ক আক্রমন করে।