ইবিতে ছাত্রমৈত্রীর বইপাঠ ও সেরা লেখক প্রতিযোগিতার ফলপ্রকাশ

প্রকাশিত: ৩:৪৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০২০

ইবিতে ছাত্রমৈত্রীর বইপাঠ ও সেরা লেখক প্রতিযোগিতার ফলপ্রকাশ

নিজস্ব প্রতিবেদক || ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া), ১৮ সেপ্টেম্বর ২০২০ : মহান শিক্ষা দিবস উদযাপন উপলক্ষ্যে বইপাঠ ও সেরা লেখক প্রতিযোগিতার আয়োজন করেছে বাংলাদেশ ছাত্রমৈত্রী ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা। শুক্রবার এ প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হয়।

শুক্রবার (১৮ সেপ্টেম্বর) শাখা ছাত্রমৈত্রীর সভাপতি আব্দুর রউফ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

জানা যায়, বই পাঠ প্রতিযোগিতায় মোট পাঁচজনকে বিজয়ী ঘোষণা করা হয়েছে। এতে প্রথম হয়েছেন দিনাজপুর সরকারি কলেজের শিক্ষার্থী আব্দুল্লাহ আল মামুন। যথাক্রমে বিজয়ীরা হলেন, আসাদুল করিম, নুসরাত জাহান বৃষ্টি, আবু বকর সিদ্দিক ও আফিয় আফসিন। বই পাঠে নিবন্ধন করেছিল ৭৪৮ জন। পরীক্ষায় অংশ নেয় ৫৯৮ জন প্রতিযোগী।

সেরা লেখক প্রতিযোগিতায় প্রথম হয়েছেন কারমাইকেল কলেজের শিক্ষার্থী শ্রী কমল চন্দ্র বর্ম্মন। যথাক্রমে বিজয়ীরা হলেন, আব্দুল্লাহিল কাফি, ফিরোজ আল কবির, নাফিসা লুবনা ও বংশীনাথ রায়। এতে অংশ নেয় ১৫০ জন প্রতিযোগী।

উভয় প্রতিযোগিতায় বিজয়ীদের যথাক্রমে এক হাজার, আটশত , সাতশত, পাঁচশত ও চারশত টাকার সমমূল্যের বই কুরিয়ার সার্ভিসের মাধ্যমে পাঠিয়ে দেওয়া হবে।

উল্লেখ্য, গত ১৫ সেপ্টেম্বর রাত ৮ টায় পরীক্ষা অনুষ্ঠিত হয়। বই পাঠ প্রতিযোগিতায় তিনটি বই থেকে ৫০টি প্রশ্ন করা হয়। বইগুলো হলো, আহমদ রফিক লিখিত ভাষা আন্দোলন, জাহানারা ইমামের একাত্তরের দিনগুলি এবং অধ্যাপক নীহার নিহার কুমার সরকারের ছোটদের রাজনীতি ছোটদের অর্থনীতি (শুধুমাত্র ছোটদের রাজনীতি অংশ)। সেরা লেখক প্রতিযোগিতায় বাংলাদেশের বর্তমান শিক্ষা ব্যবস্থার সমস্যা ও সংস্কারের লক্ষ্যে পছন্দসই শিরোনামে সর্বোচ্চ ১০০০ শব্দে প্রবন্ধে সেরা লেখক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।