নাসা অ্যাপ চ্যালেঞ্জ-এ বাংলাদেশের প্রতিনিধি শ্রীমঙ্গলের ছেলে অাসিফ ইকবাল ফাহিম

প্রকাশিত: ৩:১৭ অপরাহ্ণ, নভেম্বর ৩, ২০২০

নাসা অ্যাপ চ্যালেঞ্জ-এ বাংলাদেশের প্রতিনিধি শ্রীমঙ্গলের ছেলে অাসিফ ইকবাল ফাহিম

সৈয়দ অারমান জামী, বিশেষ প্রতিনিধি || ০৩ নভেম্বর ২০২০ : ‘নাসা অ্যাপ চ্যালেঞ্জে’ গ্লোবাল রাউন্ডে চ্যাম্পিয়ন হয়ে এবার বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে সিলেটের টিম সিলিকন লিলি’। মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলের কৃতি সন্তান মোঃ আসিফ ইকবাল ফাহিমের নেতৃত্বে তার দল আন্তর্জাতিক মহাকাশ গবেষণা সংস্থা আয়োজিত ‘The NASA Space Apps Challenge 2020’ গ্লোবাল প্রতিযোগিতায় অংশগ্রহণ করে রিজিওনাল চ্যাম্পিয়ন হয়ে একাধিক দলের সাথে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য নির্বাচিত হয়েছে। দলের অন্যান্য সদস্যরা হলো জাহিদ হাসান, শৈশব আজাদ কানন, মোকাররম হোসেন এবং অপর সদস্য তাসমিয়া তাবাসসুম আসিফ ইকবাল ফাহিমের ছোট বোন।

ফাহিম তার দল নিয়ে নাসা অ্যাপস প্রতিযোগিতার Canect Data Discovery For Earth Science বিভাগে অংশ নিয়েছে। প্রজেক্ট হিসেবে তারা Nasa Earth Observatory Data Set ব্যবহার করে Environmental Natural Event তৈরি করছে।
আসিফ ইকবাল ফাহিম ঢাকার গ্রিন ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ে শেষ বর্ষের ছাত্র। সে শ্রীমঙ্গলের সর্বজন শ্রদ্ধেয় শিক্ষাগুরু মরহুম মোঃ আব্দুল মালিক লেবু স্যারের নাতি ও শ্রীমঙ্গলের সিনিয়র সাংবাদিক কাওছার ইকবাল ও নুরুন্নাহার বেগমের জেষ্ঠ্য পুত্র এবং সিনিয়র শিক্ষক, বাংলাদেশ মাধ্যমিক শিক্ষক সমিতির কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব মোঃ মনসুর ইকবালের ভাতিজা।
ফাহিম নিয়মিত জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন তথ্য-প্রযুক্তি বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণ ও প্রতিযোগিতায় অংশগ্রহণ করে কৃতিত্বের স্বাক্ষর রেখে চলেছে। ব্যক্তিগত ও দলীয় পর্যায়ের এসব প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সে নিজেকে দক্ষ একজন প্রতিযোগী হিসেবে গড়ে তুলছে।
ফাহিম সবার কাছে দোয়া, আশীর্বাদ কামনা করে বলেছে, সবার প্রেরণা নিয়েই সে যেন তার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারে।

আসিফ ইকবাল ফাহিমের নেতৃত্বে তার দল আন্তর্জাতিক মহাকাশ গবেষণা সংস্থা আয়োজিত ‘The NASA Space Apps Challenge 2020’ গ্লোবাল প্রতিযোগিতায় অংশগ্রহণ করে রিজিওনাল চ্যাম্পিয়ন হয়ে একাধিক দলের সাথে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য নির্বাচিত হওয়ায় শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মন্ডলীর সদস্য, অারপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ অামিরুজ্জামান। অারও শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক তাপস কুমার ঘোষ, শ্রীমঙ্গল উপজেলা শাখার সভাপতি দেওয়ান মাসুকুর রহমান ও সাধারণ সম্পাদক জালাল উদ্দিন এবং শ্রীমঙ্গল পৌর শাখার সভাপতি শেখ জুয়েল রানা ও সাধারণ সম্পাদক রোহেল অাহমদ।