স্বাধীন ভূমি কমিশন গঠনের দাবি আদিবাসী ছাত্র পরিষদের

প্রকাশিত: ৭:৫৬ অপরাহ্ণ, ডিসেম্বর ২, ২০২০

স্বাধীন ভূমি কমিশন গঠনের দাবি আদিবাসী ছাত্র পরিষদের

রাজশাহী, ০২ ডিসেম্বর ২০২০ : আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণ বাস্তবায়ন, সমতল আদিবাসীদের জন্য পৃথক ও স্বাধীন ভূমি কমিশন গঠনের দাবিতে অনুষ্ঠিত হয়। বুধবার নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৩ বছর পার হয়ে গেলেও এখন পাহাড়ে শান্তি ফিরে আসেনি। এই চুক্তির প্রধান যে ধারাগুলো আদিবাসীদের জীবন এবং সংস্কৃতির সাথে জড়িত সেই ধারাগুলো এখনো অবাস্তবায়িত থেকে গেছে।

যে কারণে আজকে পাহাড়ের আদিবাসীরা তাদের জমি হারাচ্ছে। চিম্বুক পাহাড়ে ম্রো আদিবাসীদের প্রায় ১ হাজার একর জমি ফাইভ স্টার হোটেল নির্মাণের জন্য অধিগ্রহণ করার মত আদিবাসীদের জীবন বিপন্নকারী ঘটনা ঘটছে।

মানববন্ধনে এই ঘটনার তীব্র প্রতিবাদ এবং নিন্দা জানানো হয়। একই সাথে দেশের সমতল অঞ্চলের আদিবাসীদের উপর চলমান ভূমিকেন্দ্রীক অত্যাচার, হত্যা এবং নারী নির্যাতনের প্রতিবাদ জানানো হয়।

সাথে সমতল আদিবাসীদের দীর্ঘ দিনের দাবি পৃথক ও স্বাধীন ভূমি কমিশন গঠনের দাবি জানানো হয়।

আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহানের সভাপতিত্বে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক গণেশ মার্ডি, দপ্তর সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, রাজশাহী মহানগর কমিটির সাধারণ সম্পাদক আন্দ্রিয়াস বিশ্বাস, কেন্দ্রীয় সদস্য বিভূতী ভূষণ মাহাতো, আদিবাসী যুব পরিষদ রাজশাহী জেলা সভাপতি উপেন রবিদাস, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক তরুন মুন্ডা, সহ-সাধারণ সম্পাদক আপেল মুন্ডা, সদস্য মলি বিশ্বাস প্রমুখ।

এছাড়া সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, রাজশাহীর বিশিষ্ট সাংবাদিক, লেখক ও বীর মুক্তিযোদ্ধা প্রশান্ত কুমার সাহা, ন্যাপ রাজশাহী জেলার সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান খান আলম, ৭১র ঘাতক দালাল নির্মূল কমিটি রাজশাহী জেলার সভাপতি শাহাজাহান আলী বরজাহান, মুক্তিযুদ্ধ বাস্তবায়ন মঞ্চ রাজশাহীর সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, বাংলাদেশ রবিদাস উন্নয়ন পরিষদ রাজশাহী জেলার সভাপতি রঘুনাথ রবিদাস প্রমুখ।

এ সংক্রান্ত আরও সংবাদ