করোনাকালীন সামাজিক মূল্যবোধের বিপর্যয় ও করণীয়’ শীর্ষক মতবিনিময় সভা

প্রকাশিত: ৬:৪১ অপরাহ্ণ, ডিসেম্বর ২৭, ২০২০

করোনাকালীন সামাজিক মূল্যবোধের বিপর্যয় ও করণীয়’ শীর্ষক মতবিনিময় সভা

ঢাকা, ২৭ ডিসেম্বর ২০২০: বাংলাদেশ মহিলা পরিষদ ঢাকা মহানগর আন্দোলন উপ পরিষদের উদ্যোগে “করোনাকালীন সময়ে সামাজিক মুল্যবোধের বিপর্যয় করণীয়” শীর্ষক এক মতবিনিময় সভা ঢাকা মহানগর সভাপতি মাহতাবুন নেসার সভাপতিত্বে অনলাইনে অনুষ্ঠিত হয়েছে।

সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন ঢাকা মহানগর কমিটির সাধারন সম্পাদক রেহানা ইউনুস। তিনি বলেন, করোনাকালীন সময়ে নৈতিকতা ও মূল্যবোধের অবক্ষয়জনিত কারণে সারা বিশ্বব্যাপী নারী ও কন্যা শিশু শুধু নয় ছেলে শিশুদের প্রতিও হিংস্রতা ও সহিংসতার মাত্রা বেড়েছে।

মূল বিষয়ে আলোচনায় বাংলাদেশ মহিলা পরিষদ কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য দেবাহুতি চক্রবর্তী, বলেন, করোনায় বিশ্বব্যাপী সকলকে এক সময় আক্রান্ত করায় ভোগবিলাস ও অর্থনেতিক মন্দা সকল পরিবারকে একসাথে আঘাত করেছে। আমদের দেশের স্বাস্থ্য খাতের দূর্নীতির পরিসংখ্যান দেশের উচ্চ পর্যায়ের নৈতিকতার নিম্নগামী অবক্ষয় ও স্খলন আমাদেরকে ব্যাপকভাবে হতাশ করেছে।

বাংলাদেশ মহিলা পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি ও ভারপ্রাপ্ত আন্দোলন সম্পাদক রেখা চৌধুরী বলেন, এই করোনাকালীন সময়ে রেমিটেন্স বৃদ্ধি পেয়েছে ঠিক কিন্তু রেমিটেন্স যোদ্ধা গার্মেন্টস নারীকর্মী ও অভিবাসী নারীরা কেউ ভাল ছিলেন না। তাদের জন্য প্রণোদনা তারা কি পেয়েছে? অন-লাইন ক্লাস করতে গিয়ে শিশুরা কি দেখেছে,তার দিকে সরকারের দৃষ্টি রাখা দরকার ছিল। তিনি বলেন, অবক্ষয় রোধ করতে সকলকে সম্মিলিত ভাবে এগিয়ে আসতে হবে।

সভাপতি মাহতাবুননেসা বলেন,অবক্ষয় রোধে শুধু পরিবার নয় বরং সমাজবিধি ও রাষ্ট্রীয় ব্যবস্হাপনায় সঠিক মূল্যবোধের চর্চা থাকতে হবে। মতবিনিময় সভায় বিষয়ভিত্তিক প্রাপ্ত সুপারিশসমূহ পড়ে শোনান অনুষ্ঠানের উপস্হাপক ঢাকা মহানগর কমিটির আন্দোলন সম্পাদক জুয়েলা জেবুননেসা খান।

অন-লাইন লাইভ অনুষ্ঠানে স্বতঃস্ফূর্তভাবে উপস্হিত ছিলেন কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি ডা. ফওজিয়া মোসলেম, অর্থ সম্পাদক দিল আফরোজ বেগম, আন্তর্জাতিক সম্পাদক রেখা সাহা, প্রকাশনা সম্পাদক সারাবান তহুরা, রোকেয়া সদন সম্পাদক নাসরিন মনসুর, খুরশিদা ইমাম, অন্যতম সদস্য হোমায়রা খাতুন, জয়ন্তী রায়, এবং বাংলাদেশ মহিলা পরিষদ এর সারা দেশব্যাপী বিভিন্ন জেলা শাখার (উপস্থিত ছিলেন ফরিদপুর, যশোর, মুন্সিগঞ্জ, কুড়িগ্রাম, বরিশাল) নেত্রীবৃন্দ এবং সংগঠক সহ ঢাকা মহানগর কমিটি ও পাড়া কমিটির নেতৃবৃন্দসহ মোট ৭৪০ জন সদস্য।