মার্চের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার দাবিতে ছাত্রমৈত্রীর মানববন্ধন

প্রকাশিত: ২:০৬ অপরাহ্ণ, মার্চ ৩, ২০২১

মার্চের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার দাবিতে ছাত্রমৈত্রীর মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক || ঢাকা, ০৩ মার্চ ২০২১ : আজ কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসাবে সকাল সাড়ে ১১টায় ঢাকাস্থ জাতীয় প্রেসক্লাবের সামনে মার্চের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পিছিয়ে দেয়া পরীক্ষা গ্রহনের দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ ছাত্রমৈত্রী।

সংগঠনের ঢাকা মহানগর শাখার সহ-সভাপতি এস এম মাইনুল সাগরের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক তানভীন আহমেদের সঞ্চালনায় উক্ত মানববন্ধনে বক্তব্য দেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি কাজী আব্দুল মোতালেব জুয়েল, সাধারণ সম্পাদক অতুলন দাস আলো ও সহ-সভাপতি মনিরুজ্জামান বিবর্তন প্রমুখ।

বাংলাদেশ ছাত্র মৈত্রীর ঢাকা মহানগর শাখা কর্তৃক আয়োজিত উক্ত মানববন্ধনে বক্তব্যে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি কাজী আব্দুল মোতালেব জুয়েল বলেন, ‘‘ অতিমারী করোনা সংক্রমন প্রতিরোধের লক্ষ্যে গত বছরের ১৬ মার্চ দেশের সীমিত পরিসরে সরকারি অফিস ব্যতীত প্রায় সকল অফিস-আদালত, শিক্ষা প্রতিষ্ঠান একযোগে বন্ধ ঘোষণা করা হয়। গত বছরের জুন মাসের পর থেকে ধীরে ধীরে সকল সরকারি-বেসরকারি, স্বায়ত্বশাসিত অফিস-আদালত, মার্কেট, বিনোদন কেন্দ্রগুলো চালু হতে শুরু করলেও বর্তমানে সম্পূর্নভাবে চলছে।

 

কিন্তু অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু থাকলেও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এখনো বন্ধ পড়ে রয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে পরীক্ষা নিলেও বন্ধ ছিল পাবলিক ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরীক্ষা।

সাম্প্রতিককালে প্রায় এক বছর পর শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় দেশের পাবলিক ও জাতীয় বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা গ্রহন শুরু হলেও শিক্ষামন্ত্রী দীপু মণির হঠাৎ সাংবাদিক সম্মেলনের মাধ্যমে তা স্থগিত করার নির্দেশনা দিলে তা পুনরায় বন্ধ হয়ে যায়। এতে করে শিক্ষার্থীদের শিক্ষাজীবনে সেশনজটের সৃষ্টি হচ্ছে। আগামীতে বয়সের দিক দিয়ে চাকরিতে প্রবেশের প্রতিয়োগীতায় তারা পিছিয়ে পড়বে। এটা কখনোই কাম্য নয়।

এসময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্র মৈত্রীর কেন্দ্রীয় কমিটির সাহিত্য, সাংস্কৃতিক ও ক্রিড়া সম্পাদক সুমাইয়া পারভীন ঝরা, দপ্তর সম্পাদক হিশাম খান ফয়সাল, ঢাকা মহানগর শাখার রাজনৈতিক শিক্ষা ও গবেষণা সম্পাদক আবু হোসেন তামিম প্রমুখ।