বড় পুকুরিয়া কয়লা খনিশ্রমিকদের দাবি মেনে নাও: জাতীয় শ্রমিক ফেডারেশন

প্রকাশিত: ১১:২৯ পূর্বাহ্ণ, মার্চ ১১, ২০২১

বড় পুকুরিয়া কয়লা খনিশ্রমিকদের দাবি মেনে নাও: জাতীয় শ্রমিক ফেডারেশন

নিজস্ব প্রতিবেদক || ঢাকা, ১১ মার্চ ২০২১ : জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরূল আহসান ও সাধারণ সম্পাদক আমিরুল হক আমিন দিনাজপুরের ফুলবাড়ীর বড় পুকুরিয়া কয়লা খনির শ্রমিকদের খনি লকডাউন প্রত্যাহারসহ চারদফা দাবির প্রতি সংহতি জানিয়ে তা মেনে নেয়ার জন্য খনি কর্তৃপক্ষের প্রতি আহবান জানিয়েছেন।

আজ এক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, লকডাউনের অজুহাতে খনি কর্তৃপক্ষ অধিকাংশ শ্রমিককে বেকার করে রেখেছে। এতে শ্রমিকরা তাদের পরিবার পরিজন নিয়ে দুদর্শায় পড়েছে। অন্যদিকে গত ছয়মাস ধরে প্রায় ছয়শত শ্রমিককে খনিতে আটকে রেখে জবরদস্তি কাজ করিয়েছে। তাদের সাথে অমানবিক আচরণ করার অভিযোগ করেছে শ্রমিকরা। ঐ সময়কালে তাদের পরিবারের সাথেও দেখা করার সুযোগ দেয়া হয়নি।
বিবৃতিতে তারা বলেন দেশের একমাত্র কয়লা খনি বড়পুকুরিয়া। এর সাথে যুক্ত কর্মকর্তাদের দুর্নীতির বিস্তারিত সংবাদ হয়েছিল গণমাধ্যমে। কয়লা উধাওয়ের মত দুর্নীতির বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হয়নি।
বিবৃতিতে তারা দুর্নীতি বিরুদ্ধে সঠিক তদন্তের জন্য একটি কমিশন গঠন করে দুর্নীতিবাজ কর্মকর্তাদের চিহ্নিত করে বিচারের আওতায় আনার দাবী জানান।
বিবৃতিতে নেতৃবৃন্দ অবিলম্বে শ্রমিকদের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার ও দাবি মেনে নিয়ে খনিতে উৎপাদনের পরিবেশ ফিরিয়ে আনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহবান জানান।

দিনাজপুরের ফুলবাড়ীর বড় পুকুরিয়া কয়লা খনির শ্রমিকদের খনি লকডাউন প্রত্যাহারসহ চারদফা দাবির প্রতি সংহতি জানিয়ে তা মেনে নেয়ার জন্য খনি কর্তৃপক্ষের প্রতি আহবান জানিয়েছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য, আরপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আমিরুজ্জামান।