ই-কমার্সে শৃংখলা বজায় রাখতে এসওপি তৈরী করছে সরকার

প্রকাশিত: ৪:৫২ অপরাহ্ণ, মার্চ ২৯, ২০২১

ই-কমার্সে শৃংখলা বজায় রাখতে এসওপি তৈরী করছে সরকার

বিশেষ প্রতিনিধি || ঢাকা, ২৯ মার্চ ২০২১ : গত ২১ মার্চ ২০২১ অংশীজনদের সাথে ‘ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা ২০২১’’ প্রনয়নে এক মত বিনিময় সভার আয়োজন করে বাণিজ্য মন্ত্রণালয়। ২০১৮ সালের ডিজিটাল কমার্স নীতিমালার একটি ধারা অনুসারে ‘‘ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা ২০২১’’ সংক্ষেপে ই-কমার্স এসওপি তৈরী করছে বাণিজ্য মন্ত্রণালয়। ই-কমার্স সেক্টরে শৃংখলা বজায় রাখা, সুষম প্রতিযোগিতা ও ক্রেতা অধিকার রক্ষার পাশাপাশি দেশের ই-কমার্সের উন্নয়নে ভূমিকা রাখবে এই নির্দেশিকা। ইতিপূর্বে অংশীজনদের মতামত নেয়ার জন্য খসড়া নির্দেশিকা প্রকাশ করেছে সরকার।

এই নির্দেশিকার বেশকিছু ধারা ও উপধারা প্রয়োজনীয় সংশোধনী, সংযোজনী ও বিয়োজনীর প্রস্তাব দিয়েছে ই-ক্যাব।
উল্লেখ্য গত বছর নভেম্বরে ই-ক্যাবকে সদস্য করে ‘ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা ২০২১ ‘ বাস্তবায়নে উপদেষ্ঠ কমিটি গঠন করেছে বাণিজ্য মন্ত্রনালয়ের ডিজিটাল কমার্স সেল।
ই-ক্যাবের সহ-সভাপতি সাহাব উদ্দীন শিপন প্রস্তাবনাসমূহ ও প্রস্তাবের যৌক্তিকতা উপস্থাপন করেন। বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে ডব্লিও টি ও সেল এর পরিচালক ও ডিজিটাল কমার্স সেল এর প্রধান জনাব হাফিজ উদ্দীন সভায় উপস্থিত ছিলেন। তিনি ই-ক্যাবের প্রস্তাবনাসমূহ আমলে নিয়ে এসওপিতে প্রয়োজনীয় সংশোধনী আনা হবে বলে জানান।
আলোচনায় অংশ নিয়ে মত প্রকাশ করেন ই-ক্যাবের ডিরেক্টর সাইদ রহমান, ই-ক্যাবের ডিরেক্টর আসিফ আহনাফ ও ই-ক্যাবের জেনারেল ম্যানেজার জাহাঙ্গীর জাহাঙ্গীর আলম শোভন।

এ সংক্রান্ত আরও সংবাদ