মুক্তিযুদ্ধের সংগঠক ও শহীদ বুদ্ধিজীবীর সহধর্মিণী পূরবী তাঁতী আর নেই  

প্রকাশিত: ৬:৫২ পূর্বাহ্ণ, মার্চ ৩০, ২০২১

মুক্তিযুদ্ধের সংগঠক ও শহীদ বুদ্ধিজীবীর সহধর্মিণী পূরবী তাঁতী আর নেই  

সৈয়দ আরমান জামী, বিশেষ প্রতিনিধি || শ্রীমঙ্গল, ৩০ মার্চ ২০২১ : বাংলাদেশের চা শ্রমিক শ্রেণি সমাজের প্রথম গ্রাজুয়েট, ‘৭১-এর মহান মুক্তিযুদ্ধের সংগঠক ও শহীদ বুদ্ধিজীবী পবন কুমার তাঁতী’র সহধর্মিণী, শ্রীমঙ্গলের ৭ নং রাজঘাট ইউনিয়ন পরিষদের ১,২ ও ৩ ওয়ার্ডের সাবেক সদস্য পূরবী তাঁতী গতকাল ২৯ মার্চ ২০২১ সোমবার সন্ধ্যা ৭.৪৫টায় নিজ বাসভবনে স্বামীর রাষ্ট্রীয় স্বীকৃতি ও গেজেটভুক্ত করার জন্য সংশ্লিষ্টদের অবহেলার আক্ষেপ নিয়েই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

অদ্য ৩০ মার্চ ২০২১ মঙ্গলবার সকাল ৯টায় রাজঘাট চা বাগানে তাঁর অন্তেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হয়।

মুক্তিযুদ্ধের সংগঠক ও শহীদ বুদ্ধিজীবী পবন কুমার তাঁতী’র সহধর্মিণী পূরবী তাঁতীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি; সরকারি অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি উপাধ্যক্ষ ড. মো: আব্দুস শহীদ এমপি; বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য, আরপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আমিরুজ্জামান; শ্রীমঙ্গল সরকারি কলেজের সহকারী অধ্যাপক ও গণিত-এর বিভাগীয় প্রধান সুদর্শন শীল, লাইট হাউস-এর স্বত্বাধিকারী সুধীর চাষা, তিউড়ি প্রকাশন-এর স্বত্বাধিকারী কবি মাইবম সাধন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক তাপস কুমার ঘোষ, শ্রীমঙ্গল উপজেলা শাখার সভাপতি দেওয়ান মাসুকুর রহমান ও সাধারণ সম্পাদক জালাল আহমেদ, শ্রীমঙ্গল পৌর শাখার সভাপতি শেখ জুয়েল রানা ও সাধারণ সম্পাদক রোহেল আহমেদ, কালীঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রাণেশ গোয়ালা, রাজঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিজয় বুনার্জী ও সাতগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিলনশীল, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ, শ্রীমঙ্গল উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রেমসাগর হাজরা।
মুক্তিযুদ্ধের সংগঠক ও শহীদ বুদ্ধিজীবী পবন কুমার তাঁতী’র সহধর্মিণী পূরবী তাঁতীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে শ্রীমঙ্গল সরকারি কলেজের সহকারী অধ্যাপক ও গণিত-এর বিভাগীয় প্রধান সুদর্শন শীল তাঁর প্রতিক্রিয়ায় বলেন, “শহীদ পবন কুমার তাঁতী ছিলেন কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নের তেতইগাঁও উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে এই বীর তার বাসস্থান রাজঘাট ইউনিয়নে মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে কাজ করেছেন।১৯৭১ সালের ৫ ডিসেম্বর তিনি রাজাকার বাহিনীর সহায়তায় পাকিস্তানি বাহিনীর কাছে ধরা পড়েন ও ওইদিন তাকে তারা শ্রীমঙ্গল শহরের ওয়াপদা এলাকায় হত্যা করে।
বিনম্র শ্রদ্ধা জানাই শহীদ পবন কুমার তাঁতী ও তার সদ্য প্রয়াত সহধর্মিণীর প্রতি। মুক্তিযোদ্ধা হিসেবে স্বামীর স্বীকৃতির আকাঙ্খা অপুর্ণ রেখেই তিনি স্বর্গবাসী হলেন।”