আটটি মৌলিক প্রশ্ন

প্রকাশিত: ১১:০৬ পূর্বাহ্ণ, জুন ৬, ২০২১

আটটি মৌলিক প্রশ্ন

।।|| জিয়াউল হক মুক্তা ||।।

খুব জানতে ইচ্ছে করে—
এক.
১৯৭২ সালের ১০ জানুয়ারি জাতির জনক বঙ্গবন্ধুর দেশে ফেরার পর— সিরাজুল আলম খান, শেখ ফজলুল হক মনি, আব্দুর রাজ্জাক ও তোফায়েল আহমদ— বিএলএফ/মুজিব বাহিনীর ৪ নেতার সাথে বঙ্গবন্ধু কোন ৪ দফা ঐকমত্যে উপনীত হন— যার ভিত্তিতে ৩১ জানুয়ারি বিএলএফ/মুজিব বাহিনী অস্ত্রসমর্পন করেছিল?

দুই.
বঙ্গবন্ধু সিরাজুল আলম খানের কাছে দেশ পুনর্গঠনে ছাত্র-যুব সমাজের সুপারিশ জানতে চাইলে জানুয়ারি মাসেই তাঁকে দেয়া ১৫ দফা সুপারিশনামায় কী কী বিষয় ছিল?

তিন.
বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের ১৯৭২ সালের ৫—৭ মার্চের সাধারণ সভা ও ১৯—২৩ মার্চের বর্ধিত সভায় [ক] রাজনৈতিক, [খ] শিক্ষা, [গ] সাংগঠনিক ও [ঘ] বিবিধ প্রস্তাবনায় কী কী বলা হয়েছিল?

চার.
১৯৭২ সালের ১ মে জাতীয়করণ নীতি ঘোষণার বেতার-টেলিভিশন ভাষণে বঙ্গবন্ধু কী বক্তব্য রেখেছিলেন? ৭ মে ডাকসু কর্তৃক বঙ্গবন্ধুকে আজীবন সদস্যপদ প্রদান করে আয়োজিত সম্মাননা প্রদান অনুষ্ঠানে বঙ্গবন্ধু তাঁর ভাষণে কী বলেছিলেন?

পাঁচ.
ছাত্র-তরুণ-যুব সমাজের পক্ষে আসম আবদুর রব, শাজাহান সিরাজ ও শরীফ নূরুল আম্বিয়া ১৯৭২ সালের ২৫ মে “জরুরি অবস্থা ঘোষণা করার মাধ্যমে বঙ্গবন্ধুকে সকল ক্ষমতার উৎস বলে ঘোষণা করতে হবে” শীর্ষক বিবৃতিতে যে ১২ দফা সুপারিশমালা প্রদান করেন— তার বিষয়াবলী কী ছিল?

ছয়.
১৯৭২ সালের মহান স্বাধীকার দিবস ৭ জুন বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদ প্রকাশিত পুস্তিকা— ৭ই জুন— উপরে উল্লিখিত প্রস্তাবগুলো না মানলে ভবিষ্যতে বাংলাদেশে কী কী বিপদ হতে পারে বলে জাতিকে অবহিত ও সতর্ক করেছিল?

সাত.
মার্চ মাসের ২৩ তারিখে বাংলাদেশ ছাত্রলীগের বর্ধিত সভার শেষ দিন ২১—২৩ জুলাই কেন্দ্রীয় সম্মেলন ও কাউন্সিলের তারিখ ঘোষণার পর— ৬৭ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটির কেবলমাত্র স্বায়ত্তশাসনপন্থি ৮ জন [বহুল প্রচলিত তথ্য হলো ৭ জন]— ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ’-এর স্পষ্টরূপ ‘স্বাধীন সমাজতান্ত্রিক বাংলাদেশ’ প্রতিষ্ঠার জন্য নিবেদিতপ্রাণ যে ৫৯/৬০ জন— সে ৫৯/৬০ জনকে বহিষ্কার করার ঘোষণা দিয়ে ৭/৮ জন পল্টন ময়দানের বিপরীতে রেসকোর্স ময়দানে পাল্টা সম্মেলন ও কাউন্সিল আহ্বান করলে, বঙ্গবন্ধু ২০ জুলাই গভীর রাত পর্যন্ত কোন সম্মেলনেই যাবেন না বলেও ২১ জুলাই সকালে কেন রেসকোর্সে গেলেন? বাংলাদেশের স্বাধীনতাপন্থিদের বর্জন করে কেন তিনি স্বাধীনতাবিরোধী ও স্বায়ত্তশাসনপন্থিদের* সম্মেলন ও কাউন্সিলে গেলেন?

আট.
উপরে এক, দুই, তিন, পাঁচ ও ছয় নম্বর প্রশ্নাধীন বক্তব্যের বিরুদ্ধে বাংলাদেশের কোন কোন রাজনৈতিক-যুব-ছাত্র সংগঠনের কোন কোন নেতা পত্রিকায় প্রকাশ্য বিবৃতি দিয়ে কী কী বলেছিলেন?

আমার মনে হয় এই আটটি প্রশ্নের জবাব খুঁজে পেলে বাংলাদেশের পরবর্তী ৫০ বছরের রাজনীতির ইতিহাস অনুধাবন আমাদের জন্য জলবৎ তরলং হয়ে যাবে। লেট আস সার্চ টু দ্য কোয়েরি। জয় বাংলা।

* নোট এ ৭/৮ জন অগত্যা স্বাধীনতার পক্ষে আসতে বাধ্য হন ১৯৭১ সালের জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে। এ ৭/৮ জনের নাম কী?

এ সংক্রান্ত আরও সংবাদ