আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর জেয়াদ আল মালুম আর নেই

প্রকাশিত: ১০:৩৩ পূর্বাহ্ণ, জুন ২৭, ২০২১

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর জেয়াদ আল মালুম আর নেই

নিজস্ব প্রতিবেদক | ঢাকা, ২৭ জুন ২০২১ : আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর অ্যাডভোকেট জেয়াদ আল মালুম শনিবার রাত পৌনে ১ টার দিকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) মারা গেছেন। তিনি এক মাস ধরে হাসপাতালটির আইসিইউতে লাইফ সাপোর্টে ছিলেন।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বিষটি নিশ্চিত করেছেন।
গত ২৫ মে রাতে হঠাৎ অসুস্থ (স্ট্রোক) হয়ে পড়লে শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি করা হয় সুপ্রিম কোর্টের আইনজীবী ও প্রসিকিউটর জেয়াদ আল মালুমকে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ফুসফুসে মারাত্মক সংক্রমণ ও জটিলতা ধরা পড়ে। এরপর ২৭ মে দুপুরে সিএমএইচে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। তখন থেকে তিনি হাসপাতালের আইসিইউতে লাইফ সাপোর্টে ছিলেন। শনিবার রাত পৌনে ১ টার দিকে তিনি মারা যান।

ওয়ার্কার্স পার্টির শোক

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেনন এমপি, সাধারণ সম্পাদক কমরেড ফজলে হোসেন বাদশা এমপি কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য ও মানবতা বিরোধী অপরাধের বিচারে গঠিত আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর এ্যাডভোকেট জেয়াদ আল মালুমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। আজ এক শোক বার্তায় তাঁরা বলেন, কমরেড জেয়াদ স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের একজন বীর যোদ্ধা। ছাত্র আন্দোলনের মাধ্যমে তিনি শোষণ মুক্তির সংগ্রামে যুক্ত হন। সমাজ পরিবর্তনের সংগ্রামে তিনি ছিলেন অনঢ়। ক্ষেতমজুর আন্দোলনেও তিনি নিয়োজিত হয়েছিলেন। ওয়ার্কার্স পার্টি এই সংগ্রামী নেতার প্রতি বিপ্লবী শ্রদ্ধা নিবেদন করছে এবং তাঁর পার্টি ও পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছে।

আইনমন্ত্রীর শোক প্রকাশ

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুন্যালের প্রসিকিউটর বীর মুক্তিযোদ্ধা জেয়াদ-আল মালুমের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এমপি।
তাঁর মৃত্যুতে আজ এক শোকবার্তায় আইনমন্ত্রী বলেন, বীর মুক্তিযোদ্ধা জেয়াদ-আল মালুম ছিলেন একজন দক্ষ ও অভিজ্ঞ প্রসিকিউর। তিনি ছিলেন অত্যন্ত কর্তব্যপরায়ন, সদালাপী ও সাদা মনের মানুষ । ট্রাইব্যুনালে দায়ের করা অনেক গুরুত্বপূর্ণ মামলার বিচারে রাষ্ট্রপক্ষে বিশেষ ভূমিকা রাখেন তিনি। কর্মগুণেই জেয়াদ-আল মালুম প্রায় দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর পদে অধিষ্ঠিত ছিলেন। তাঁর মৃত্যুতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এক বিরাট শূন্যতা তৈরি হলো।
আইনমন্ত্রী শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোক শন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।
বীর মুক্তিযোদ্ধা জেয়াদ-আল মালুমের মৃত্যুতে পৃথক শোক জানিয়েছেন আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার। তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোক শন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

সৈয়দ আমিরুজ্জামানের শোক প্রকাশ

কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য ও মানবতা বিরোধী অপরাধের বিচারে গঠিত আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর এ্যাডভোকেট জেয়াদ আল মালুমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য, আরপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আমিরুজ্জামান। তাঁর মৃত্যুতে আরও শোক প্রকাশ করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক তাপস ঘোষ, শ্রীমঙ্গল উপজেলা শাখার সভাপতি দেওয়ান মাসুকুর রহমান ও সাধারণ সম্পাদক জালাল উদ্দীন এবং শ্রীমঙ্গল পৌর শাখার সভাপতি শেখ জুয়েল রানা ও সাধারণ সম্পাদক রোহেল আহমদ, বাংলাদেশ যুবমৈত্রীর শ্রীমঙ্গল উপজেলা শাখার সভাপতি জামাল মুশরাফিয়া ও বাংলাদেশ ছাত্রমৈত্রীর মৌলভীবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক অজিত বোনার্জি।