স্পুটনিক-ভি টিকা পেতে রাশিয়ার সঙ্গে চুক্তি সম্পন্ন

প্রকাশিত: ২:০৭ অপরাহ্ণ, জুলাই ৬, ২০২১

স্পুটনিক-ভি টিকা পেতে রাশিয়ার সঙ্গে চুক্তি সম্পন্ন

বিশেষ প্রতিনিধি | ঢাকা, ০৬ জুলাই ২০২১: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, রাশিয়ার উদ্ভাবিত করোনা ভাইরাসের টিকা স্পুটনিক-ভি কিনতে চুক্তি সম্পন্ন করেছে বাংলাদেশ। মঙ্গলবার (৬ জুলাই ২০২১) স্বাস্থ্যমন্ত্রী গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করে বলেন, এখন শুধু বাংলাদেশ সরকারের ক্রয় প্রস্তাব অনুমোদনের অপেক্ষা। টিকা কেনার প্রাথমিক সিদ্ধান্তের পর বেশকিছু বিষয় নিয়ে রুশ সরকারকে সংশোধনী দিয়েছিল বাংলাদেশ। পরে সেসবের সংশোধনী এনে দুই দেশের মধ্যে এই চুক্তি হয়। ফলে রাশিয়া থেকে স্পুটনিক ভি করোনা ভ্যাকসিন পেতে আরও একধাপ এগিয়ে গেলো দেশ।

এদিকে ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি অনুযায়ী নতুন চালান না আসায় রাশিয়া ও চীন থেকে টিকা কেনার চেষ্টা চালায় বাংলাদেশ। এমনকি রাশিয়ার টিকা বাংলাদেশে উৎপাদনের বিষয়ে আলোচনা চলছে বলেও জানানো হয়েছিল।গত রোববার রুশ রাষ্ট্রদূত আলেকজান্ডার আই ইগনাতোভ পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে দেখা করেন। পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে রুশ রাষ্ট্রদূত বলেন, আমরা টিকা সরবরাহে এবং আপনাদের জনগণকে করোনা মোকাবিলায় সহায়তা করতে প্রস্তুত। টিকা পেতে চুক্তি প্রায় হয়ে গেছে এবং ভালো মতোই হবে এবং এটা খুব দ্রুতই হবে।
রাশিয়ার উদ্ভাবিত করোনা ভাইরাসের টিকা স্পুটনিক-ভি কিনতে চুক্তি সম্পন্ন করায় সরকারকে ধন্যবাদ জানিয়ে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য, আরপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আমিরুজ্জামান বলেন, “চীন ও রাশিয়ার টিকা বাংলাদেশে উৎপাদনের বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ এবং দ্রুত ব্যবস্থা নেয়াসহ জরুরি ভিত্তিতে ১৮ বছর বয়সসীমার উর্দ্ধে জনগণের সকল অংশকে ভ্যাকসিন প্রদানের সুনির্দিষ্ট রোডম্যাপ প্রণয়নে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে।”

এ সংক্রান্ত আরও সংবাদ