সরকারি এত সাহায্য-সহায়তা গেল কোথায়?: আবুল হোসাইন

প্রকাশিত: ৬:২৯ অপরাহ্ণ, জুলাই ১২, ২০২১

সরকারি এত সাহায্য-সহায়তা গেল কোথায়?: আবুল হোসাইন

নিজস্ব প্রতিবেদক | ঢাকা, ১২ জুলাই ২০২১ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা গরিব-শ্রমজীবী মানুষদের খাদ্য ও আর্থিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছিলেন। ২/১ জন ছাড়া সেই সহায়তা কেউই পাননি। তাহলে সরকারি এতো সাহায্য-সহায়তা গেল কোথায়? এমনটাই প্রশ্ন তুলেছে বাংলাদেশ অটোরিকশা হালকাযান পরিবহন শ্রমিক ফেডারেশন।

সোমবার (১২ জুলাই ২০২১) আয়োজিত এক সংবাদ সম্মেলনে ফেডারেশনটির সভাপতি আবুল হোসাইন প্রশ্নটি তোলেন।
সংবাদ সম্মেলনে তিনি বলেন, প্রধানমন্ত্রী গরিব-শ্রমজীবী মানুষদের খাদ্য ও আর্থিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছিলেন। কিন্তু গত দেড় বছরে করোনা মহামারিতে ১১ লাখ পরিবহন শ্রমিকের মধ্যে দুই/একজন ছাড়া সিংহভাগই এই সহায়তা পায়নি। তাহলে প্রশ্ন দাঁড়ায়, এতো সরকারি সাহায্য-সহায়তা গেল কোথায়?
ফেডারেশন ঢাকা জেলা প্রশাসন, ঢাকা সিটি করপোরেশন, দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ে সাহায্যের জন্য আবেদন করেছিল। কিন্তু তারপরও পরিবহন শ্রমিকেরা এখন পর্যন্ত কোনো সরকারি সাহায্য-সহায়তা পাননি।
সংবাদ সম্মেলনে তিনি ৫টি দাবি উত্থাপন করেন। দাবিগুলো হচ্ছে- লকডাউনে ক্ষতিগ্রস্ত পরিবহন শ্রমিকদের খাদ্য ও আর্থিক সহায়তা দিতে হবে; পরিবহন শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা চালু করতে হবে; চালক ও তার পরিবারের সদস্যদের জন্য স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ও টিকা নিশ্চিত করতে হবে; পরিবহন শ্রমিকদের ওপর হয়রানি-নির্যাতন বন্ধ করতে হবে এবং পরিবহন শ্রমিকদের লাইসেন্স গ্রহণে হয়রানি ও দুর্নীতি বন্ধসহ নিয়োগপত্র দিতে হবে।
এ সময় উপস্থিত ছিলেন ফেডারেশনের সাধারণ সম্পাদক গোলাম ফারুক, সমাজকল্যাণ সম্পাদক মাওলানা মিরাজ খান, কেন্দ্রীয় নেতা জয়নাল আবেদীন শান্ত, রামপুরা থানার নেতা ছগির হোসেন, বেলাল হোসেন, মোহাম্মদপুর থানার নেতা মো. ইব্রাহিম, কোতোয়ালি থানার নেতা মো. উজ্জল প্রমুখ।

লকডাউনে ক্ষতিগ্রস্ত পরিবহন শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা চালুসহ খাদ্য ও আর্থিক সহায়তা প্রদান, চালক ও তার পরিবারের সদস্যদের জন্য স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ও টিকা নিশ্চিত করা; হয়রানি-নির্যাতন বন্ধ করা এবং পরিবহন শ্রমিকদের লাইসেন্স গ্রহণে হয়রানি ও দুর্নীতি বন্ধসহ নিয়োগপত্র প্রদানের দাবী সমর্থন করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য, আরপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আমিরুজ্জামান।

এ সংক্রান্ত আরও সংবাদ