স্বাস্থ্যবিধি মেনে চললে করোনা ঝুঁকি কম থাকে

প্রকাশিত: ১১:৫৬ পূর্বাহ্ণ, জুলাই ১৫, ২০২১

স্বাস্থ্যবিধি মেনে চললে করোনা ঝুঁকি কম থাকে

নিজস্ব প্রতিবেদক | ঢাকা, ১৫ জুলাই ২০২১ : কোভিড-১৯ বা করোনা ভাইরাসের সংক্রমণ সম্পর্কে মানুষজনকে যত বেশী সচেতন করা যাবে, স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করা যাবে, করোনায় আক্রান্তের ঝুঁকি ততটা কমে আসবে। অর্থাৎ স্বাস্থ্যবিধি মেনে চললে করোনা আক্রান্তের ঝুঁকি অনেকটা কম থাকে।

বুধবার (১৪ জুলাই ২০২১) অনলাইনে জুম সংযোগের মাধ্যমে অনুষ্ঠিত সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। সিলেট বিভাগের সিলেট, মৌলভীবাজার ও সুনামগঞ্জ জেলার অর্ধশতাধিক কর্মরত সাংবাদিক এই প্রশিক্ষণ কর্মশালায় অংশ গ্রহন করেন।

যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স ইউনিভার্সিটি’র (জেএইচইউ), সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস (সিসিপি) ও উজ্জীবন কর্মসূচির যৌথ উদ্যোগে বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) দেশের ৮ বিভাগের ৫০০ সাংবাদিককে সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষন দেয়ার কর্মসূচী গ্রহন করেছে। তারই ধারাবাহিকতায় সিলেট বিভাগের সিলেট, মৌলভীবাজার ও সুনামগঞ্জ জেলায় এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কোর্সটির সামগ্রিক দিক নির্দেশনা প্রদান করছেন উজ্জীবন বাংলাদেশ এর চীফ অব পার্টি ডা: কাজি ফয়সাল মাহমুদ ও সমন্বয় করেছেন আউটরিচ কর্মকর্তা এএফএম ইকবাল। বিএমএসএফ-এর মহাসচিব খায়রুজ্জামান কামালের সার্বিক তত্বাবধানে প্রকল্পটি সমন্বয় করছেন সিনিয়র সাংবাদিক ও বিএমএসএফ-এর মিডিয়া রিলেশন কো-অর্ডিনেটর সৈয়দ সফি।

প্রশিক্ষণ কর্মশালায় কোভিড-১৯ ভ্যাক্সিন কি, কারা ভ্যাক্সিন নিতে পারবেন, কারা পারবেন না?

একজন মানুসকে ভ্যাক্সিনের জন্যে কতগুলো ডোজ নিতে হবে, ভ্যাক্সিনের পার্শ্ব প্রতিক্রিয়াগগুলি কি কি, করোনা ভাইরাস সম্পর্কে মানুষজনের মধ্যে সচেতনতা বাড়ানো সহ প্রভৃতি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

কর্মশালায় অন্যাদের মধ্যে উজ্জীবনের টেকনিক্যাল এ্যাডভাইজার ডা. নুসরাত সুলতানা, বাংলাভিশন টেলিভিশনের কান্ট্রি এডিটর সিনিয়র সাংবাদিক নাসরিন গীতি, সিলেটের মেসবাহ উদ্দিন আহমেদ, আবদুল কাদের তপাদার, ইকবাল মাহমুদ, সুলতান সুমন, আবদুল্লা আল নোমান, সমির মাহমুদ, মহিবুর রহমান, সিরাজুল ইসলাম, মৌলভীবাজারের সাকির আহমেদ এবং কুলাউড়ার সৈয়দ আশফাক এইচ তানভীর প্রমুখ আলোচনায় অংশ নেন।

যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স ইউনিভার্সিটি’র (জেএইচইউ), সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস (সিসিপি) ও উজ্জীবন কর্মসূচির যৌথ উদ্যোগে বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) দেশের ৮ বিভাগের ৫০০ সাংবাদিককে কোভিড-১৯ বা করোনা ভাইরাসের সংক্রমণ সম্পর্কে প্রশিক্ষন দেয়ার কর্মসূচী গ্রহন করায় ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য, আরপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আমিরুজ্জামান।