দ্রুতই টিকা নেয়ার বয়স ১৮ হবে

প্রকাশিত: ১০:১৪ পূর্বাহ্ণ, জুলাই ২৩, ২০২১

দ্রুতই টিকা নেয়ার বয়স ১৮ হবে

নিজস্ব প্রতিবেদক | ঢাকা, ২৩ জুলাই ২০২১ : করোনা ভাইরাসের টিকা নেয়ার বয়স ১৮ বছর করার ব্যাপারে দ্রুত সিদ্ধান্ত নেয়া হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার খুরশীদ আলম।শুক্রবার (২৩ জুলাই ২০২১) মুগদা জেনারেল হাসপাতাল পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।
আবুল বাশার খুরশীদ আলম বলেন, করোনা সংক্রমণ প্রতিরোধে টিকার সর্বনিম্ন বয়সসীমা ১৮ বছর করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রধানমন্ত্রী এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন, দ্রুত সময়ের মধ্যেই এই সিদ্ধান্ত বাস্তবায়ন হবে।
করোনা রোগীর চাপ সামাল দিতে প্রস্তুতি রয়েছে এমনটা জানিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, ঢাকার বাইরের রোগীদের জন্য বিভিন্ন জেলায় ফিল্ড হাসপাতাল করার পরামর্শও দিয়েছেন।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকালে এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন। আমরা স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গে আলোচনা করে দ্রুত সময়ের মধ্যেই এর বাস্তবায়ন শুরু করব।
স্বাস্থ্য মহাপরিচালক বলেন, গ্রাম পর্যায়ে টিকা প্রয়োগ নিয়ে ভাবা হচ্ছে। গ্রামের মানুষদের অন্যান্য টিকা যেভাবে দেয়া হয়, সেভাবেই করোনা টিকা দেয়া যায় কি না এ বিষয়ে সরকার পরিকল্পনা করছে। যদি এ সিদ্ধান্ত বাস্তবায়ন হয়, তাহলে জাতীয় পরিচয়পত্র এবং টিকা কার্ড দেখেই টিকা নেয়া সম্ভব হবে, নিবন্ধনের প্রয়োজন হবে না।
খুরশীদ আলম বলেন, হাসপাতালে ভর্তি অনেক রোগী টিকা নিতে চাইছেন না। এমনকি অনেক নার্স ও স্বাস্থ্যসেবী এখনো টিকা নেননি। এটা খুবই দুঃখজনক। যারা টিকা নিয়েছেন তাদের হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি কম।
১৪ দিনের লকডাউনের ফলের বিষয়ে তিনি বলেন, এখনো তেমন ফল আমরা দেখছি না। সাধারণত ৩-৪ দিন পর এর ফল দেখা যায়। তবে সীমান্ত এলাকায় আগের তুলনায় সংক্রমণ কমেছে। ভারত থেকে অক্সিজেন আনার ব্যবস্থা হচ্ছে।
করোনা ভাইরাসের টিকা নেয়ার বয়স ১৮ বছর করার ব্যাপারে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি অনেক অাগেই দাবী জানিয়ে অাসছিল। সরকারের এ সিদ্ধান্তের জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে করোনা সংক্রমন থেকে রক্ষার্থে সামাজিক সচেতনতা বৃদ্ধি ও স্বাস্থ্যবিধি মেনে চলায় উদ্বুদ্ধ করাসহ রোগাক্রান্ত মানুষকে সর্বাত্মক সহায়তা দানের আহবান জানিয়ে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য, আরপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আমিরুজ্জামান বলেন, “চীন ও রাশিয়ার টিকা বাংলাদেশে উৎপাদনের বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ এবং দ্রুত ব্যবস্থা নেয়াসহ জরুরি ভিত্তিতে ১৮ বছর বয়সসীমার উর্দ্ধে জনগণের সকল অংশকে ভ্যাকসিন প্রদানের সুনির্দিষ্ট রোডম্যাপ প্রণয়নে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে।”