যুক্তরাজ্য থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল ‘দ্য সিলেট পোস্ট’-এর আত্মপ্রকাশ

প্রকাশিত: ৯:৪০ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২১

যুক্তরাজ্য থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল ‘দ্য সিলেট পোস্ট’-এর আত্মপ্রকাশ

বিশেষ প্রতিনিধি | লন্ডন (যুক্তরাজ্য), ১৫ সেপ্টেম্বর ২০২১ : মুক্তিযুদ্ধের চেতনা, স্বাধীনতা ও সার্বভৌমত্ব এবং দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে ‘সত্যের সন্ধানে সর্বক্ষণ’-এই শ্লোগান ও অঙ্গীকারে একদল তরুণ ও অভিজ্ঞ সংবাদকর্মী নিয়ে যুক্তরাজ্য থেকে বাংলায় প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল “দ্য সিলেট পোস্ট” ভার্চুয়ালী উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে যাত্রা শুরু করেছে।

বস্তুনিষ্ঠ সংবাদ সংগ্রহ ও পরিবেশনের অঙ্গীকার ব্যক্ত করে এ পোর্টালটি গত রোববার (১২ সেপ্টেম্বর ২০২১) আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে।
দেশের প্রতিটি জেলা, উপজেলা ও তৃণমূল থেকে বস্তুনিষ্ঠ ও তথ্যনির্ভর সংবাদ সংগ্রহ, প্রচার ও প্রসারে পোর্টালটি প্রতিশ্রুতিবদ্ধ।
“সত্যের সন্ধানে সর্বক্ষণ” স্লোগান নিয়ে অনাড়ম্বর আনুষ্ঠানিকতায় যাত্রা শুরুর এই শুভক্ষণে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ আমাদেরকে কৃতার্থ করেছে বলে জানিয়েছেন অনলাইন নিউজ পোর্টালটির সম্পাদক মন্ডলীর সভাপতি নজরুল ইসলাম।

“দ্য সিলেট পোস্ট”-এর সম্পাদক মন্ডলীর সভাপতি নজরুল ইসলামের সভাপতিত্বে ও সম্পাদক বুলবুল আহমেদের সঞ্চলনায় আত্মপ্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মাননীয় প্রধানমন্ত্রীর প্রটোকল অফিসার জনাব আবু জাফর রাজু।

ভার্চুয়ালী পোর্টালটির উদ্বোধন করেন মৌলভীবাজার সরকারি কলেজের অধ্যক্ষ ড. ফজলুল আলী ও কমলগঞ্জ পৌরসভার জননন্দিত মেয়র জুয়েল আহমদ।

অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য, অারপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট কমরেড সৈয়দ আমিরুজ্জামান, কমলগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান ও কমলগঞ্জ বহুমূখী বালিকা উচ্চবিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বিলকিস বেগম, মুক্তিযোদ্ধা আব্দুর রহিম দুধ মিয়া, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য ও সিলেট জেলা কমিটির সভাপতি কমরেড সিকান্দর আলী, সাহিত্যিক ও গবেষক আহমদ সিরাজ, প্রবীণ সাংবাদিক আব্দুর রশিদ মাখন, সাপ্তাহিক ধলাইর ডাক পত্রিকার সম্পাদক এডভোকেট সানোয়ার হোসেন, এডভোকেট তাজুল ইসলাম, শিক্ষানুরাগী ফকর উদ্দিন চৌধুরী, কবি ইকবাল, প্রভাষক সায়েদ শামীম, লেখক ও গবেষক সৈয়দ মাসুম, কমলগঞ্জ ওয়েলফেয়ার এসোসিয়েশন (ইউকে)-এর সভাপতি শেখ শামীম শাহেদ, কমিনিটি নেতা সৈয়দ সুহেল আহমদ, রাজনগর প্রেসক্লাব সভাপতি আউয়াল কালাম বেগ, কমলগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান, অবসরপ্রাপ্ত সসস্ত্রবাহিনী কল্যাণ সংস্থা (অসকস)-এর কমলগঞ্জ সভাপতি আবুল হোসেন, সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মোশাহিদ আলী, শ্রীমঙ্গল প্রেসক্লাবের কোষাধ্যক্ষ সৈয়দ ছায়েদ অাহমদ, চা মজদুর পত্রিকার সম্পাদক সীতারাম বীন, সাংবাদিক প্রণীত রঞ্জন দেবনাথ, সাংবাদিক নুরুল মুত্তাকিন মিল্টন, সাংবাদিক পিন্টু দেবনাথ, পোর্টালের ঢাকা প্রতিনিধি মানিক সিকদার ,সিলেট বিভাগীয় প্রতিনিধি সৈয়দ ওবায়দুর রহমান শরীফ, মোশাহিদ মিয়া, শাহীন আহমদ, আলিম মশাহিদ, কমিউনিটি নেতা গোলাম সরওয়ার মকবুল, মিজান আনসারী ও মুহিবুর রহমান মুকুল প্রমুখ।

সম্পাদক মন্ডলীর সভাপতি নজরুল ইসলাম তাঁর সূচনা বক্তব্যে বলেন, নিউজ পোর্টালটি স্থানীয় সংবাদের পাশাপাশি রাজনীতি, অর্থনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, বিনোদন, শিক্ষা, তথ্য ও প্রযুক্তি ইত্যাদি বিভাগ নিয়ে কাজ করবে। পোর্টালটি অন্যদের চাইতে একটু ব্যতিক্রম আলাদা অনন্য হবে, কারণ এটি মাল্টিমিডিয়া সাংবাদিকতার চর্চা করবে যা অডিও, ভিডিও, ইনফোগ্রাফিক এবং ওয়েবস্টোরি সহ দেশ -বিদেশের পাঠকদের খবর প্রদান করতে প্রতিশ্রুতিবদ্ধ। নিউজ পোর্টালটি মুক্তিযুদ্ধের চেতনা, স্বাধীনতা সার্বভৌমত্ব এবং দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে কাজ করবে। পোর্টালটিতে সংবাদের গল্প পরিবেশনের ধরনকে অগ্রাধিকার দেওয়া হবে। স্বল্প সময়ের মধ্যে প্রতিটি ঘটনার পিছনের ঘটনা, তথ্য -উপাত্ত পাঠকদের কাছে অতিদ্রুত সময়ের মধ্যে পৌছে দেয়াই আমাদের লক্ষ্য। দ্রুত সংবাদ সরবরাহের এই যাত্রায় ‘দ্য সিলেট পোস্ট, সবসময় সঠিক বস্তুনিষ্ঠ ও নিরপেক্ষতা প্রমাণে বদ্ধপরিকর। ‘দ্য সিলেট পোস্টের” লক্ষ্য মানুষের মৌলিক অধিকার, মানবিক মূল্যবোধ, বিশেষ করে স্বাধীনতা সার্বভৌমত্ব, গণতন্ত্র এবং ধর্মনিরপেক্ষতার প্রতি সর্বোচ্চ সম্মান প্রদর্শন। আমরা বিশ্বাস করি জনসাধারণের বিশ্বাসযোগ্যতা আমাদের চলার পথের পাথেয়। সততা বজায় রাখার জন্য ন্যায্যতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা আমাদের মূল মূল্যবোধের মধ্যে রয়েছে। সত্য মিথ্যের পার্থক্য নিরুপনের জন্য আমাদের অভিজ্ঞ সংবাদ সরবরাহকারী টিম আন্তরিকতার সাথে কাজ করবে। সঠিকভাবে তথ্য যাচাই করার পর ‘দ্য সিলেট পোস্ট, সঠিক ও বস্তুনিষ্ঠ খবর আমাদের পাঠকদের কাছে উপস্থাপন করবে। আমাদের সংবাদ সংগ্রাহক টিম সংবাদ সংগ্রহ করতে নতুনত্বকে ফুটিয়ে তুলবেন সেটা আমাদের পরিকল্পনার লিস্টে প্রথম। নজরুল ইসলাম বলেন, আমরা তথ্য ও সত্যকে আবিস্কার করতে চাই, জনদুর্ভোগ নিয়ে কথা বলতে চাই, অন্যায় অত্যাচার ও দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার আপোষহীন ভূমিকায় অবতীর্ণ হতে চাই।

প্রধান অতিথি মাননীয় প্রধানমন্ত্রীর প্রটোকল অফিসার জনাব আবু জাফর রাজু নিউজ পোর্টালের উত্তরোত্তর সাফল্য কামনা করে বলেন, ইহা একটি যুগোপযোগী উদ্যোগ। এই নিউজ পোর্টালটি সমাজের দর্পন হিসাবে কাজ করবে।

উদ্বোধক অধ্যক্ষ জনাব ড. ফজলুল আলী বলেন, এই নিউজ পোর্টালটি বস্তুনিষ্ট এবং তথ্য নির্ভর খবর তথা সমাজের অন্যায় অনিয়মের চিত্র তুলে ধরবে। বাজারে অনেক গুলো নিউজ পোর্টালের ভিড়ে যেন এই খবরের কাগজটি হারিয়ে না যায় সংলিষ্ট সবাইকে সেদিকে দৃষ্টি রাখার পরামর্শ দেন।

যুক্তরাজ্য থেকে বাংলায় প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল “দ্য সিলেট পোস্ট”-এর অাত্মপ্রকাশকে ঐতিহাসিক উল্লেখ করে অতিথি হিসেবে যুক্ত হয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য, অারপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট কমরেড সৈয়দ আমিরুজ্জামান বলেন, “সাংবাদিকতায় মুক্তিযুদ্ধের চেতনায় পরিচালিত হওয়ার অঙ্গীকারবদ্ধ এ পোর্টালটির উত্তরোত্তর উন্নতি ও সফলতা কামনা করছি।”

সম্পাদক বুলবুল আহমেদ ও সম্পাদক মন্ডলীর সভাপতি নজরুল ইসলামের এই উদ্যোগকে স্বাগত জানান মেয়র জুয়েল আহমদ। উল্যেখ করেন, “দ্য সিলেট পোস্ট” শিরোনামটি অত্যন্ত চমৎকার যা সিলেট বিভাগকে প্রতিনিধিত্ব করবে।

প্রধান শিক্ষক বিলকিস বেগম বলেন দ্য সিলেট পোস্ট তার বস্তুনিষ্ঠতা ও নিরপেক্ষতা প্রমান করে পাঠকমনে অচিরেই স্থান করে নিবে এটাই সকলের প্রত্যাশা।

উপস্থিত সকল অতিথিবৃন্দ বুলবুল আহমেদ ও নজরুল ইসলামের এমন উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন।

সম্পাদক মন্ডলীর সভাপতি নজরুল ইসলাম ও সম্পাদক বুলবুল আহমেদ উপস্থিত সকল অতিথিবৃন্দসহ ভার্চুয়ালী যুক্ত হওয়ায় সকলের প্রতি ধন্যবাদ জ্ঞাপন ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এ সংক্রান্ত আরও সংবাদ