মুক্তিযুদ্ধের চেতনা ও জ্ঞানভিত্তিক সমাজ সৃষ্টিতে ৪ লাখ শিক্ষার্থীকে ওরিয়েন্টেশন দিচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ১২:১৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০২১

মুক্তিযুদ্ধের চেতনা ও জ্ঞানভিত্তিক সমাজ সৃষ্টিতে ৪ লাখ শিক্ষার্থীকে ওরিয়েন্টেশন দিচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়

ঢাকা, ২৬ সেপ্টেম্বর ২০২১ : মুক্তিযুদ্ধের চেতনা ও জ্ঞানভিত্তিক সমাজ সৃষ্টির লক্ষ্যে অনার্স ১ম বর্ষে সারাদেশে ভর্তি হওয়া ৪ লাখ শিক্ষার্থীকে ওরিয়েন্টেশন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আজ রোববার (২৬ সেপ্টেম্বর ২০২১) জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমানের সভাপতিত্বে অ্যাকাডেমিক কাউন্সিলের ৯৩তম সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
সভার সিদ্ধান্ত অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনা ও দেশপ্রেমিক দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে এই সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়।
ওরিয়েন্টেশন প্রোগ্রামে অনার্স ১ম বর্ষে সদ্য ভর্তি হওয়া শিক্ষার্থীদের অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রদান, কোভিডকালিন স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে ধারণা দেয়া, স্বাস্থ্যবিধি মেনে অনলাইন শিক্ষা কার্যক্রম পরিচালনাসহ বিভিন্ন বিষয় দিকনির্দেশনা প্রদান করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত তারিখে স্ব স্ব কলেজে এই ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হবে। অনলাইনে শিক্ষাকার্যক্রম অব্যাহত রাখার সিদ্ধান্তসহ জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের টিকার আওতায় আনার বিষয়ে গুরুত্বারোপ করা হয়। এছাড়া কোভিডের কারণে যেসব শিক্ষার্থীর মনোবল ভেঙে পড়েছে, তাদের মনোবল ধরে রেখে শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি কাটিয়ে উঠার জন্য নিয়মিত কাউন্সিলিং এর ব্যবস্থার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রম চালু রাখার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
এদিকে, সভায় বিভিন্ন পরীক্ষার প্রকাশিত ফলাফলের অনুমোদন দেয়া হয়। বিশেষ করে ২০১৯ সালের অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষায় যেসব শিক্ষার্থীরা অকৃতকার্য হয়েছে কোভিড-১৯ বিবেচনায় আগামী নভেম্বর মাসে তাদের ‘বিশেষ পরীক্ষা’ গ্রহণের সিদ্ধান্ত হয়েছে। ৩ জনকে এমফিল এবং ২ জনকে পিএইচডি ডিগ্রি প্রদান করা হয়। এছাড়া বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের অ্যাকাডেমিক কমিটিতে ২জন অধ্যাপককে সদস্য হিসেবে মনোনয়ন দেয়া হয়।

এ সংক্রান্ত আরও সংবাদ