নিউইয়র্ক সিটি কাউন্সিলে জিতে ইতিহাস গড়লেন বাংলাদেশি শাহানা

প্রকাশিত: ১০:২৬ পূর্বাহ্ণ, নভেম্বর ৩, ২০২১

নিউইয়র্ক সিটি কাউন্সিলে জিতে ইতিহাস গড়লেন বাংলাদেশি শাহানা

নিউইয়র্ক সিটি (মার্কিন যুক্তরাষ্ট্র), ০৩ নভেম্বর ২০২১ : বিদেশের মাটিতে দেশের মুখ উজ্জল করা এক বাংলাদেশি বংশদ্ভূত নারীর নাম শাহানা হানিফ। নিউইয়র্ক সিটি কাউন্সিলে জয়ী হয়ে ইতিহাস গড়েছেন তিনি।

শাহানাই প্রথম কোনো মুসলিম নারী, যিনি নিউইয়র্ক সিটি কাউন্সিল থেকে বিজয়ী হলেন। নিউইয়র্ক থেকে প্রকাশিত দ্য পাচ অনলাইন এ খবর জানিয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার অনুষ্ঠিত এ নির্বাচনে শাহানা হানিফ সিটি কাউন্সিলের ৩৯তম ডিস্ট্রিক্ট থেকে নির্বাচিত হন। বেসরকারি ফলাফলের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস জানিয়েছে, শাহানা ৯০ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ব্রেট ই উইনকোপ পেয়েছেন ৭ শতাংশ ভোট। অপর এক প্রতিদ্বন্দ্বী লিবারটারিয়ান পার্টির ম্যাথ্যু মরগান পেয়েছেন ৩ শতাংশ ভোট।

শাহানা যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক পার্টি থেকে নির্বাচনে প্রতিনিধিত্ব করেন। শি দ্য পিপল অনলাইন জানায়, শাহানা বাংলাদেশি বংশদ্ভূত হলেও তার জন্ম ও বেড়ে ওঠা নিউইয়র্কেও ব্রুকলিনের ক্যানসিংটনে।

শাহানার বাবা ও মা বাংলাদেশ থেকে নিউইয়র্কে পাড়ি জমিয়েছিলেন। তিনি আবাসন খাতের উন্নয়ন, শিল্প-সাহিত্যের পৃষ্টপোষকতা ও অপরাধীদের সাজা নিশ্চিত করার মতো বিষয়গুলো নিয়ে কাজ করছেন।

জয়ী হওয়ার আগে এক বক্তব্যে তিনি জানান, সিটি হলে (নগরভবন) তিনি মুসলিম ও এশীয়দের দায়-দাবি নিয়ে কথা বলবেন।

সিটি কাউন্সিলের প্রার্থীতা পেতে নিজ দল ডেমোক্র্যাটিক পার্টির সাত মনোনয়ন প্রত্যাশীকে হারিয়েছিলেন শাহানা।

নিউইয়র্ক সিটি কাউন্সিলে জয়ী হওয়ার মধ্য দিয়ে বাংলাদেশি হিসেবে গৌরবজনক ও মর্যাদাপূর্ণ ইতিহাস গড়ার জন্য শাহানা হানিফকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য, অারপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট কমরেড সৈয়দ অামিরুজ্জামান।