ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার রোধে কঠোর ব্যবস্থা

প্রকাশিত: ১:৫৪ অপরাহ্ণ, নভেম্বর ৪, ২০২১

ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার রোধে কঠোর ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক | ঢাকা, ০৪ নভেম্বর ২০২১ : আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার রোধে সরকার কঠোর ব্যবস্থা নিচ্ছে। ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করলেই যে মামলা নিয়ে নেবে সেটা হবে না, আইসিটি অ্যাক্টের একটা ধারা আছে এবং সেই ধারায় একটা সেল আছে, সেখানে সন্তুষ্ট হতে হবে। তারপরই মামলা হবে।

বৃহস্পতিবার (৪ নভেম্বর ২০২১) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এসব কথা জানান।

তিনি বলেন, সাংবাদিকদের বিরুদ্ধে এই আইনে মামলা হলেই গ্রেপ্তার না করার বিষয়েও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন বলেও জানান আইনমন্ত্রী। এটা বাকস্বাধীনতা বা সংবাদমাধ্যমের স্বাধীনতা হরণ করার জন্য করা হয়নি। এটাকে একটা নেগেটিভ ব্যবহার করার জন্য অপব্যবহার করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি।

আইনমন্ত্রী বলেন, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের ব্যাপারে আমি একটি কথা বলতে চাই। আমরা বড় কঠোর হবো ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের অপব্যবহারের ব্যাপারে। যেই এটাকে মিসইউজ বা অ্যাবিউজ করবে তার বিরুদ্ধে আমরা ব্যবস্থা করছি। তার কারণ হচ্ছে, ডিজিটাল নিরাপত্তা আইন অত্যন্ত প্রয়োজনীয় আইন।

তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করলেই যে মামলা নিয়ে নেবে সেটা হবে না, আইসিটি অ্যাক্টের একটা ধারা আছে এবং সেই ধারায় একটা সেল আছে, সেখানে সন্তুষ্ট হতে হবে। তারপরই মামলা হবে। এই মামলা যখন সাংবাদিকদের বিরুদ্ধে করা হবে তাৎক্ষণিকভাবে তাদের অ্যারেস্ট যাতে না করা হয়, সেই ব্যাপারেও আমি স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। তিনি আমাকে বলেছেন এটা সেভাবে করা হবে।