পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও উন্নয়ন প্রক্রিয়ায় অংশগ্রহণ নিয়ে মৌলভীবাজারে সেমিনার ৭ ডিসেম্বর

প্রকাশিত: ৪:১৬ অপরাহ্ণ, ডিসেম্বর ৫, ২০২১

পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও উন্নয়ন প্রক্রিয়ায় অংশগ্রহণ নিয়ে মৌলভীবাজারে সেমিনার ৭ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক | মৌলভীবাজার, ০৫ ডিসেম্বর ২০২১ : পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও উন্নয়ন প্রক্রিয়ায় অংশগ্রহণ প্রকল্পের উদ্বোধন, বেইজলাইন জরিপসহ জনধারণা যাচাই জরিপের প্রাপ্ত তথ্য অবহিতকরণ এবং নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উপলক্ষে মৌলভীবাজারে সেমিনারের অায়োজন করা হয়েছে।

ইউরোপীয়ান ইউনিয়নের অর্থায়নে ক্রিশ্চিয়ান এইড, বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি (বন্ধু), নাগরিক উদ্যোগ, ব্লস্ট এবং ওয়েভ ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে “Empowering left behind minority communities to effectively participate in the development process of Bangladesh” শিরোনামে ৪ বছর মেয়াদি একটি প্রকল্প গত ফেব্রুয়ারি ২০২১ থেকে শুরু হয়েছে। প্রকল্পটির কার্যক্রম রাজশাহী, সিলেট ও খুলনা বিভাগের ৮টি জেলা সহ ঢাকা শহরে বাস্তবায়িত হচ্ছে।

বাংলাদেশের জনসংখ্যার প্রায় ১১% পিছিয়ে পড়া জনগোষ্ঠী রয়েছে, যাদের মধ্যে রয়েছে – দলিত, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, হিজড়া, ট্রান্সজেন্ডার ও প্রতিবন্ধী। এই প্রকল্পটির মূল উদ্দেশ্য হলো, পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন এবং বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় তাদের অংশগ্রহণকে সক্রিয়করণ এবং বিভিন্ন সেবা প্রাপ্তির ক্ষেত্রে সকল প্রকার বৈষম্য দূর করা। এরই ধারাবাহিকতায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর বর্তমান পরিস্থিতি ও তাদের প্রতি সাধারণ ধারণা যাচাইয়ের জন্য প্রকল্প কর্ম এলাম একটি বেইজলাইন জরিপ ও একটি জন ধারণা যাচাই জরিপ পরিচালনা করা হয়, যা অামরা এই উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে অাপনাদের সাথে বিনিময় করতে অাগ্রহী। অামরা বিশ্বাস করি, প্রাপ্ত তথ্য প্রকল্পের সুনির্দিষ্ট কার্যক্রম সহ দেশের জাতীয় পরিকল্পনা বাস্তবায়নে এবং স্থায়িত্বশীল উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) গুরুত্বপূর্ণ “লিভ নো ওয়ান বিহাইন্ড” এজেন্ডা বাস্তবায়নে অবদান রাখবে। উক্ত সেমিনারটি অাগামী ৭ ডিসেম্বর ২০২১, রোজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত মৌলভীবাজার জেলা শহরের বেঙ্গল কন্সফারেন্স হলে অায়োজন করা হয়েছে।
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মৌলভীবাজারের জেলা প্রশাসক মীর নাহিদ অাহসান।
প্রকল্পের কার্যক্রম বাস্তবায়নে কার্যকর ভূমিকা রাখার নিমিত্তে সুচিন্তিত পরামর্শ প্রদানে অামন্ত্রিত অতিথিদের উপস্থিতি কামনা করেছেন পলিসি এ্যাডভোকেসী এন্ড হিউম্যান রাইটসের পরিচালক উম্মে ফারহানা জেরীফ কান্তা।
উক্ত অনুষ্ঠানে অামন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য, অারপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট কমরেড সৈয়দ অামিরুজ্জামান সহ অন্যান্যরা।