দেশীয় শাড়ী ‘সিল্ক কথন’

প্রকাশিত: ২:৩৯ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৬, ২০২১

দেশীয় শাড়ী ‘সিল্ক কথন’

ইফাত অারা | রাজশাহী, ০৬ ডিসেম্বর ২০২১ : চীনের হলুদ সম্রাট এর সময়কালেই মূলত সিল্কের আবিষ্কার হয়। এর তাঁতের ব্যবহারও তখনকার সময় শুরু হয়। কিন্তু এই হলুদ সম্রাট আর এই সাম্রাজ্য নিয়ে একটু জেনে নেয়া যাক!

২৬৯৮ -২৫৯৮ খিস্টপূর্বে এই সম্রাটের রাজত্ব ছিল.এই হলুদ সম্রাটের শাসনামলে অনেক উন্নত হয় চীনাদের জীবনযাত্রা। তারা বসতি স্থাপন থেকে শুরু করে, হিংস্র প্রাণীকে বশে আনা, পাঁচ পদের শস্যের ফলন করতে শুরু করে। আর তার স্ত্রী লেইজু কর্তৃক সেরিকালচার আর সিল্কও আবিষ্কৃত হয়। আর কাপড়ে রং-এর ব্যবহারটাও তিনি প্রথম শেখানো শুরু করেন!

এরপরে যদি আমরা একটু থাইল্যান্ডের দিকে খেয়াল করে দেখি; তবে সেখানেও দেখা যায় এক অভিনব পদ্ধতি। সেখানে বছরজুড়ে , দুই প্রকার গুটিপোকা কর্তৃক সিল্ক উৎপাদন হয়ে থাকে। আর সেখানকার নারীরা, তাদের নারী সন্তানকে এই সিল্ক বুননের প্রক্রিয়া শিখিয়ে দেয় নিজেদের অবস্থান পরিপক্ক করতে ও বিবাহের পূর্ব শর্ত রূপে যোগ করতে।

এক একটা সুক্ষ্ম রেশম সুতার ফিলামেন্ট হয় খুবই নমনীয়। তাই কয়েকটা করেই লাগে এই তন্তুগুলো একটু মোটা করে বুনতে। থাই সিল্কের রং হয় হলুদাভ। তাই রং করার পূর্বে, ঠান্ডা পানিতে ভিজানো হয়। যেন হলুদাভ বর্ণটা কেটে যায়।

এ সংক্রান্ত আরও সংবাদ