চিলির প্রেসিডেন্ট নির্বাচনে বামপন্থি গ্যাব্রিয়েল বরিক বিজয়ী

প্রকাশিত: ৬:৩৭ অপরাহ্ণ, ডিসেম্বর ২০, ২০২১

চিলির প্রেসিডেন্ট নির্বাচনে বামপন্থি গ্যাব্রিয়েল বরিক বিজয়ী

সান্তিয়াগো (চিলি), ২০ ডিসেম্বর ২০২১ : দক্ষিণ আমেরিকার দেশ চিলির প্রেসিডেন্ট নির্বাচনে কমিউনিস্ট পার্টিকে নিয়ে গঠিত বাম জোটের প্রার্থী গ্যাব্রিয়েল বরিক বিজয়ী হয়েছেন।

রোববারের রানঅফ ভোটে কট্টর ডানপন্থি প্রতিদ্বন্দ্বী হোসে আন্তোনিও কাস্তকে পরাজিত করেন তিনি।

বিবিসি জানিয়েছে, ভোট শেষে গণনা শুরু হওয়ার পর মাত্র দেড় ঘণ্টার মধ্যে পরাজয় স্বীকার করে নেন কাস্ত, তখন প্রায় অর্ধেক ব্যালট গণনা শেষ হয়েছিল।

অধিকাংশ ভোট গণনার পর দেখা যায়, বরিক ৫৬ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন এবং কাস্ত ৪৪ শতাংশ ভোট পেয়েছেন।

সরকারবিরোধী ব্যাপক বিক্ষোভের পর অনুষ্ঠিত এ নির্বাচনকে ঘিরে চিলির জনমত দুটি বিরুদ্ধ মতবাদে বিশ্বাসী শিবিরে তীব্রভাবে বিভক্ত হয়ে পড়েছিল, যা গত কয়েক দশকে দেখা যায়নি।

নির্বাচনীয় প্রচারণায় উভয় প্রার্থীই দেশ পরিচালনার ক্ষেত্রে পুরোপুরি পৃথক দৃষ্টিভঙ্গী তুলে ধরেছিলেন। তারা উভয়েই এমন দুটি দলের প্রতিনিধিত্ব করেছেন যারা কখনোই ক্ষমতায় ছিল না।

৩৫ বছর বয়সী বরিক চিলির ইতিহাসে সবচেয়ে কম বয়সী প্রেসিডেন্ট, পাশাপাশি তিনি বিশ্বের সর্বকনিষ্ঠ রাজনৈতিক নেতাদের একজন হচ্ছেন।

চিলির বিদায়ী প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনিয়েরাকে সঙ্গে ফোনে বরিকের একটি কথোপকথন চিলির গণমাধ্যমে সম্প্রচারিত হয়, সেখানে নবনির্বাচিত প্রেসিডেন্ট বলেন, ‘অসাধারণ এই চ্যালেঞ্জ মোকাবেলার’ যথাসাধ্য চেষ্টা করবেন তিনি।

সাবেক ছাত্রনেতা বরিক ২০১৯ ও ২০২০ সালে দুর্নীতি ও অসাম্যের বিরুদ্ধে চিলিজুড়ে হওয়া ব্যাপক বিক্ষোভে সমর্থন দিয়েছিলেন।

লাতিন আমেরিকার অন্যতম স্থিতিশীল অর্থনীতির দেশ হলেও চিলিতে আয় বৈষম্যও ব্যাপক। জাতিসংঘের তথ্য অনুযায়ী, এক শতাংশ লোক দেশটির ২৫ শতাংশ সম্পদের মালিক।

চিলির পেনসন ও স্বাস্থ্যসেবা ব্যবস্থা সংস্কার, সাপ্তাহিক কাজের সময় ৪৫ ঘণ্টা থেকে ৪০ ঘণ্টায় নামিয়ে আনা ও গ্রিন ইনভেস্টমেন্ট জোরদার করে এসব অসাম্য কমিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছেন বরিক।

দক্ষিণ আমেরিকার দেশ চিলির প্রেসিডেন্ট নির্বাচনে কমিউনিস্ট পার্টিকে নিয়ে গঠিত বাম জোটের প্রার্থী গ্যাব্রিয়েল বরিক বিজয়ী হওয়ায় শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মণ্ডলীর, আরপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট কমরেড সৈয়দ আমিরুজ্জামান।

 

এ সংক্রান্ত আরও সংবাদ