সাহিত্যিক ও সাংবাদিক মহীউদ্দিন আহমেদের ৫৭তম মৃত্যুবার্ষিকী কাল

প্রকাশিত: ১:১৩ অপরাহ্ণ, ডিসেম্বর ২১, ২০২১

সাহিত্যিক ও সাংবাদিক মহীউদ্দিন আহমেদের ৫৭তম মৃত্যুবার্ষিকী কাল

ঢাকা, ২১ ডিসেম্বর ২০২১ : অধূনালুপ্ত দৈনিক ইনসাফ পত্রিকার সম্পাদক মহীউদ্দিন আহমেদের ৫৭তম মৃত্যুবার্ষিকী কাল।

১৯৬৪ সালের ২২ ডিসেম্বর মাত্র ৫৬ বছর বয়সে তিনি কুমিল্লার পয়ালগাছা চৌধুরী বাড়ির নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন।
সাংবাদিক মহীউদ্দিন আহমেদের মৃত্যুবার্ষিকীতে বুধবার বাদ আসর চাঁদপুরের কচুয়াস্থ চাঙ্গিনী জামে মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে বলে তার নাতী শুভ্র চৌধুরী জানান।
দীর্ঘ ২৭ বছর সাংবাদিক ও সাহিত্যিক জীবনে মহীউদ্দিন আহমদ অধূনালুপ্ত দৈনিক ইনসাফ, দৈনিক আমার দেশ, অর্ধ সাপ্তাহিক নবনূর, সাপ্তাহিক জেহাদ, পাক্ষিক মোছলমান, মাসিক শতদল ও মাসিক তরুণ পত্রিকার সম্পাদক ছিলেন। এছাড়াও যুগ্ম ও বার্তা সম্পাদক পদে তিনি দৈনিক কৃষক, দৈনিক প্রত্যয়, দৈনিক নবযুগ, দৈনিক জিন্দেগি, দৈনিক মিল্লাত ও দৈনিক চাষী’র সঙ্গে যুক্ত ছিলেন।
চল্লিশের দশকে এই বিপ্লবী ‘কালপুরুষ’ নামে অধিক পরিচিত ছিলেন লেখালেখির কারণে। বিশেষ করে উপ-সম্পাদকীয় ও কলাম লেখক হিসেবে তিনি খুবই জনপ্রিয় ছিলেন।
জন্মসূত্রে জমিদার হলেও মহীউদ্দিন আহমেদের বিপ্লবী আন্দোলনের কারণে তার জমিদারী নিলামে চলে যায়।
১৯৪৭ সালের পর পাকিস্তান শাসন ব্যবস্থার কঠোর সমালোচনা করতেন বলে তিনি একাধিকবার কারবরণ করেন। এসময় ডিক্লারেশন বাতিল করা হয় তার ‘দৈনিক ইনসাফ’ পত্রিকার। বাজেয়াপ্ত করা হয় তার বংশালের ছাপাখানাসহ বেশ কিছু গ্রন্থ।
মহীউদ্দিন আহমদ’র গ্রন্থ সমূহের মধ্যে সেরা কাব্যগ্রন্থগুলো ছিল- ‘স্বপ্নরেখা’ ও ‘ব্যথার গান’। উপন্যাস- ‘মধুচক্র’। ‘বজ্রশক্তি’ সাহিত্য সিরিজ ও ‘সবজান্তা’ কিশোর সাহিত্য সিরিজের ৫০টি গ্রন্থ। এছাড়াও ‘রয় চ্যাপম্যান অ্যান্ডুজ’র অনুবাদে লিখেছেন- ‘সেকালের আজব জানোয়ার’ সিরিজ।
সাংবাদিক মহীউদ্দিন আহমদ বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) জাতীয় ডেস্কের সমন্বয়কারী কাজি গোলাম আলাউদ্দিন (তানভীর আলাদিন)-এর নানা।

সৈয়দ আমিরুজ্জামানের শ্রদ্ধা

সাহিত্যিক ও সাংবাদিক মহীউদ্দিন আহমেদের ৫৭তম মৃত্যুবার্ষিকীতে তাঁর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য, আরপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট কমরেড সৈয়দ আমিরুজ্জামান।

এ সংক্রান্ত আরও সংবাদ