বেরিয়েছে সবধরনের খবরাখবর ও প্রস্তুতি নিয়ে লাব্বী আহসানের লেখা গ্রন্থ ‘জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতা’

প্রকাশিত: ১২:৪৩ অপরাহ্ণ, ডিসেম্বর ২৪, ২০২১

বেরিয়েছে সবধরনের খবরাখবর ও প্রস্তুতি নিয়ে লাব্বী আহসানের লেখা গ্রন্থ ‘জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতা’

নিজস্ব প্রতিবেদক | ঢাকা, ২৪ ডিসেম্বর ২০২১ : রকমারি থেকে বেরিয়েছে সবধরনের প্রতিযোগিতামূলক খবরাখবর ও প্রস্তুতি নিয়ে লাব্বী আহসানের লেখা গ্রন্থ ‘জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতা’।প্রায়ই দেখা যায় সঠিক তথ্য পেতে দেরি হওয়ায় অনেক শিক্ষার্থী বিশেষ করে মফস্বল এলাকার সম্ভাবনাময় ছেলে-মেয়েরা প্রতিযোগিতায় অংশই নিতে পারে না। স্টুডেন্ট লাইফে কো কারিকুলার অ্যাক্টিভিটিস এর গুরুত্ব অনেক। কো কারিকুলার অ্যাক্টিভিটিস কে আরো সমৃদ্ধ করতে আমরা বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে থাকি। কিন্তু সঠিক তথ্য ও খবরাখবর এর অভাবে অনেক প্রতিযোগিতাই হাতছাড়া হয়ে যায়।

অলিম্পিয়াড সহ বাংলাদেশ ও বিশ্বের প্রায় অর্ধশত প্রতিযোগিতাকে একত্রে করে সাজানো হয়েছে ‘জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতা’ বইটি।

কোন প্রতিযোগিতা বছরের কখন হয়, কারা অংশ নিতে পারবে, কী কী পুরষ্কার থাকে, অংশ নিতে করণীয়, কীভাবে প্রস্তুতি নিতে হবে এই সব বিস্তারিত পাওয়া যাবে এই বইতে।

যেকোন শিক্ষার্থীর জন্য বইটি অনেক কার্যকরী ভূমিকা রাখবে। নিজের জন্য কিংবা পরিবারের সদস্যদের জন্য গুরুত্বপূর্ণ বইটি আজই সংগ্রহ করুন।

জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতা (খবরাখবর ও প্রস্তুতি) (হার্ডকভার)
by লাব্বী আহসান
TK. 160

লাব্বী আহসানের বেড়ে ওঠে রংপুরে। পড়াশোনা করেছেন রংপুর জিলা স্কুলে। রংপুর সরকারি কলেজ থেকে ২০২০ সালে এইচএসসি পাশ করেন তিনি। এরপর ফুল ফ্রি স্কলারশিপ নিয়ে ভর্তি হন ব্রাক ইউনিভার্সিটিতে। ক্লাস ফাইভে পড়া অবস্থায় স্কুলের বড় ভাইদের মুখে গণিত অলিম্পিয়াডের নাম শোনেন। তখন থেকেই সহশিক্ষা কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ততা শুরু। এরপর থেকে দেশের প্রায় সবরকম জাতীয় প্রতিযোগিতায় তার জন্য পুরস্কার একরকম নির্ধারিত থাকত। মার্কস অলরাউন্ডার থেকে শুরু করে ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ এবং রচনা প্রতিযোগিতা থেকে জাতীয় স্পেস কার্নিভাল—সব প্রতিযোগিতায়ই পেয়েছেন পুরস্কার। আর এসব পুরস্কারই তাকে নতুন করে ভাবতে শিখিয়েছে। দেখিয়েছে নতুন কিছু সৃষ্টির স্বপ্ন। ছোটবেলা থেকেই নিজে কিছু করার আগ্রহ সব সময় যাকে বিচলিত করত। জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে অনেক ধরনের অলিম্পিয়াড আছে, কিন্তু সংবাদপত্র নিয়ে কোনো অলিম্পিয়াড নেই। সেই ভাবনা থেকেই ২০১৮ সালে গড়ে তোলেন নিজের স্বপ্নের প্রতিষ্ঠান—নিউজপেপার অলিম্পিয়াড। এ বছরের শেষদিকে বাংলাদেশে প্রথমবারের মতো কোনো অলিম্পিয়াডের আন্তর্জাতিক রাউন্ড আয়োজন করাই এখন মূল লক্ষ্য। এর পাশাপাশি লাব্বী আহসান প্রতিষ্ঠা করেছেন এনএনও লার্নিং হাব। যেখানে প্রতিদিন ১৫ হাজার মানুষ নতুন কিছু শিখছে। লাব্বী আহসান বর্তমানে কাজ করছেন টেন মিনিট স্কুলের সাথে। তিনি সবসময় বিশ্বাস করেন— যে যাই বলুক, থেমে থাকা যাবে না। পথ চলতে গেলে হোঁচট তো খেতেই হবে। হোঁচট খেয়ে আবার ঘুরে দাঁড়াতে হবে। কারণ জীবনে সফলতার কোনো শেষ নেই।

 

এ সংক্রান্ত আরও সংবাদ