শহীদ নাসিম দিবস আজ

প্রকাশিত: ৮:৩২ পূর্বাহ্ণ, জানুয়ারি ১, ২০২২

শহীদ নাসিম দিবস আজ

নিজস্ব প্রতিবেদক | ঢাকা, ০১ জানুয়ারি ২০২২ : স্বৈরাচার বিরোধী ছাত্র-গণআন্দোলনে শহীদ আশরাফুল ইসলাম নাসিম দিবস আজ।

আশরাফুল ইসলাম নাসিম ছিলেন স্বৈরাচার বিরোধী আন্দোলনে সক্রিয় কর্মী। ছাত্রমৈত্রীর ঢাকা মহানগর শাখার নেতা। পড়তেন ঢাকা সিটি কলেজে। ঢাকার লালমাটিয়ায় জন্ম এবং বেড়ে ওঠা তাঁর।

১৯৮২ সালের ২৪ মার্চ রাষ্ট্রপতি বিচারপতি আবদুস সাত্তারকে এক রক্তপাতহীন অভ্যুত্থানের মধ্যদিয়ে হটিয়ে স্বৈরশাসক হুসেইন মুহম্মদ এরশাদ বাংলাদেশের ক্ষমতা দখল করেন। এরপর থেকে এরশাদ দেশের রাজনীতিসহ প্রায় সবক্ষেত্রে গণবিরোধী কার্যক্রম চালাতে থাকে। সামরিক আইন জারি করে। যে আইনে কেউ তার সামরিক শাসনের সমালোচনা বা বিরোধিতা করলে সাত বছরের সশ্রম কারাদণ্ডের বিধান রাখা হয়।

সামরিক শাসক স্বৈরাচার এরশাদের বিরুদ্ধে ছাত্ররা প্রথম থেকেই প্রতিবাদ শুরু করেছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা এরশাদের ক্ষমতা দখলের প্রথম দিন থেকেই (২৪ মার্চ ১৯৮২) বিক্ষোভ মিছিল করেন।

সেই ধারাবাহিকতায় ৩ জুন সামরিক শাসনের বিরুদ্ধে কলাভবনে পোস্টার লাগাতে গিয়ে এদিন ছাত্রমৈত্রীর তিন নেতা গ্রেফতার হন। সামরিক আদালতে তাদের সাত বছরের কারাদণ্ড হয়। সেদিন থেকে ছাত্ররা এরশাদ সরকারের বিরুদ্ধে লড়াই শুরু করেন।

আশরাফুল ইসলাম নাসিম ছিলেন স্বৈরাচার বিরোধী আন্দোলনে সক্রিয় কর্মী। ঢাকায় স্বৈরাচার বিরোধী আন্দোলন গড়ে তোলার ক্ষেত্রে রেখেছিলেন গুরুত্বপূর্ণ ভূমিকা। ১৯৮৬ সালের নভেম্বরে সামরিক এরশাদের ছাত্র নামধারী সন্ত্রাসী সংগঠন ছাত্র সমাজের গুন্ডারা নাসিমকে তার বাড়ী থেকে ডেকে নিয়ে গিয়ে আগারগাঁওয়ের একটি ভবনের ভেতর হাত পা বেঁধে নির্মমভাবে রড দিয়ে পিটিয়ে আহত করে। পরে সন্ত্রাসীরা তার শরীরে তাজা বোমা বেঁধে ভবনের ছাদ থেকে নীচে ফেলে দেয়। বোমার বিস্ফোরণে তার সারা শরীর ঝলসে যায়। প্রায় দু’মাস মৃত্যুর সাথে লড়াই করে অবশেষে ১৯৮৭ সালে বছরের প্রথম দিনে মৃত্যুর কোলে ঢলে পড়েন।

শহীদ আশরাফুল ইসলাম নাসিম শুধু স্বৈরাচার বিরোধী আন্দোলনের কর্মীই ছিলেন না। ছিলেন শোষণ বৈষম্যের এই ঘুণে ধরা পুঁজিবাদী সমাজকে ভেঙে মেহেনতী মানুষের শোষণহীন সমাজ বিনির্মানের সংগ্রামরত একজন একনিষ্ঠ সৈনিক। শহীদ নাসিমের এই অসম্পন্ন কাজকে সম্পন্ন করার ঐতিহাসিক দায়িত্ব পালন আজকের সময়ে তাঁর উত্তরাধিকার হিসেবে আমাদের অবশ্য পালনীয় কর্তব্য।

শোষণ বৈষম্যের ঘুণে ধরা পুঁজিবাদী সমাজকে ভেঙে মেহেনতী মানুষের শোষণহীন সমাজ বিনির্মানের সংগ্রামরত এরশাদ স্বৈরাচার বিরোধী ছাত্র-গণআন্দোলনে শহীদ আশরাফুল ইসলাম নাসিমের ৩৫তম শাহাদাৎ বার্ষিকীতে তাঁর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য, আরপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট কমরেড সৈয়দ আমিরুজ্জামান।

এ সংক্রান্ত আরও সংবাদ