আদিকাল হতেই সমগ্র পৃথিবীর অসীম আগ্রহের কেন্দ্রবিন্দু ‘ভারতবর্ষ’

প্রকাশিত: ১০:০১ পূর্বাহ্ণ, জানুয়ারি ৪, ২০২২

আদিকাল হতেই সমগ্র পৃথিবীর অসীম আগ্রহের কেন্দ্রবিন্দু ‘ভারতবর্ষ’

নিজস্ব প্রতিবেদক | ঢাকা, ০৪ জানুয়ারি ২০২২ : আদিকাল হতেই সমগ্র পৃথিবীর অসীম আগ্রহের কেন্দ্রবিন্দুতে অবস্থান করে আসছে ‘ভারতবর্ষ’। অসীম প্রাকৃতিক সম্পদ আর অপার সম্ভাবনায় পরিপূর্ণ ভারতবর্ষে ভাগ্যান্বেষণ করতে যুগে যুগে এসেছে নানান দেশের মানুষ। তারা নানানভাবে নিজেদের ভাগ্যের চাকা পরিবর্তনের সাথে সাথে ভারতের ভাগ্যেও পরিবর্তন সাধন করেছেন। প্রাচীনকাল থেকে আজ পর্যন্ত ভারত বিভিন্ন ভাঙ্গাগড়ার খেলার মধ্য দিয়ে এসেছে। ভারতবর্ষের এই সুবিশাল ঐতিহাসিক প্রেক্ষাপট নিয়েই রচিত এই গ্রন্থটি। মূল রাশিয়ান গ্রন্থ থেকে চমৎকার বাংলায় অনুবাদ করা হয়েছে বইটি।

এই বইতে ভারতবর্ষের ইতিহাসকে মোটা দাগে চার ভাগে ভাগ করা হয়েছে আলোচনার সুবিধার্থে – প্রাচীন ভারত, মধ্যযুগীয় ভারত, আধুনিক ভারত, সাম্প্রতিক ইতিহাস। প্রাচীন ভারত অধ্যায়ে শুরু করা হয়েছে ভারতে সর্বপ্রথম সভ্যতার বিকাশের সময় থেকে। একেবারে প্রস্তরযুগ থেকে শুরু করে কুশান ও গুপ্তযুগ পর্যন্ত বিস্তারিত আলোচনা করা হয়েছে। এরপর মধ্যযুগীয় ভারত অধ্যায়ে শুরু করা হয়েছে ষষ্ঠ খ্রিস্টাব্দ থেকে, ষোড়শ ও সপ্তদশ শতক পর্যন্ত বিশদ আলোচনা করা হয়েছে।
আধুনিক ভারত অধ্যায়ের টাইমলাইন শুরু হয়েছে আঠারো শতকের ব্রিটিশ শাসনাধীন সময়কাল থেকে, প্রথম বিশ্বযুদ্ধের সময়কাল পর্যন্ত ঘটনাপঞ্জির আলোচনা রয়েছে। সর্বশেষ সাম্প্রতিক ইতিহাস অধ্যায়ে প্রথম বিশ্বযুদ্ধ-উত্তর সময় থেকে শুরু করে সত্তরের দশকের শেষভাগ পর্যন্ত আলোচনা করা হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য অংশ হিসেবে এসেছে ‘৪৭ সালের স্বাধীনতা লাভ, ‘৬৫ এর ভারত-পাকিস্তান যুদ্ধ এবং ‘৭১ এ বাংলাদেশের মুক্তিযুদ্ধ।
ভারতবর্ষের ইতিহাস পাওয়া যায় প্রচুর, তবে এরকম বিশদ ইতিহাসের বিবরণের নজির সবসময় পাওয়া যায় না। বিদগ্ধ পাঠকের জ্ঞানতৃষ্ণা মেটাতে এবং ঐতিহাসিক রেফারেন্স ও গবেষণার কাজে এই বইটি অত্যন্ত সহায়ক হবে।
বইয়ের অবস্থা: খুবই ভালো। সবুজরঙা রেক্সিনে মোড়ানো হার্ডব্যাক মলাটটি খুবই সামান্য পরিমাণে ক্ষয়প্রাপ্ত। পুরো বইয়ের বাঁধাই চমৎকার মজবুত ও নিখুঁত অবস্থায় রয়েছে। এছাড়া টেক্সট, ছাপা, কাগজ সবকিছু অবিকল নিখুঁত, অবিকৃত, চমৎকার অবস্থায় রয়েছে। প্রায় নতুনের মতোই।

ভারতবর্ষের ইতিহাস
লেখক : কোকা আন্তোনভা
অনুবাদ : দ্বিজেন শর্মা , মঙ্গলাচরণ চট্টোপাধ্যায়
প্রথম প্রকাশ : প্রগতি প্রকাশন, মস্কো, সোভিয়েত ইউনিয়ন
বাংলাদেশী প্রকাশক : অনিন্দ্য প্রকাশ
পৃষ্ঠা : 688
মলাট মূল্য : 1000 টাকা
বিক্রয়মূল্য : 800 টাকা