হন্ডুরাসের প্রথম নারী প্রেসিডেন্ট বামপন্থী জিওমেরা ক্যাস্ত্রো’র শপথ গ্রহণ

প্রকাশিত: ১০:০০ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৮, ২০২২

হন্ডুরাসের প্রথম নারী প্রেসিডেন্ট বামপন্থী জিওমেরা ক্যাস্ত্রো’র শপথ গ্রহণ

তেগুসিগাল্পা (হন্ডুরাস), ২৮ জানুয়ারি ২০২২ : হন্ডুরাসের প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে বৃহস্পতিবার বামপন্থী জিওমেরা ক্যাস্ত্রো শপথ গ্রহণ করেছেন। তাঁর শপথ গ্রহণ অনুষ্ঠানে আন্তর্জাতিক বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। আপাতদৃষ্টিতে তার নিজের দলের বিদ্রোহের অবসানের পর তিনি এ শপথ নিলেন। খবর এএফপি’র।

ক্যাস্ত্রো বলেন, ‘আমি দেশের সংবিধান ও এর আইন মেনে চলে জনগণের স্বার্থে অটল থাকার প্রতিশ্রুতি দিচ্ছি।’ তার লিবরি দলের মধ্যে ঐক্যে ফাটল সৃষ্টিকারি প্রতিদ্বন্ধিতার কেন্দ্রে থাকা তার পছন্দের কংগ্রেস প্রেসিডেন্ট লুইস রেদন্দো এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, তাইওয়ানকে স্বীকৃতি দেয়া মাত্র ১৪টি দেশের অন্যতম দেশ হচ্ছে হন্ডুরাস।
চীন পক্ষ পরিবর্তনে এ দ্বীপ দেশের মিত্রদের সফলভাবে উৎসাহ দানে কয়েক দশক ব্যয় করে। চীন তাইওয়ানকে তাদের ভূখন্ডের একটি অংশ মনে করে।
নির্বাচনী প্রচারণা চালানোর সময় ক্যাস্ত্রো প্রতিশ্রুতি দেন যে, তিনি বিজয়ী হলে মূল ভূখন্ড চীনের সাথে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক দ্রুত চালু করবেন।

হন্ডুরাসের প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করায় বামপন্থী জিওমেরা ক্যাস্ত্রোকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য, আরপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট কমরেড সৈয়দ আমিরুজ্জামান।