ঢাকা বিশ্ববিদ্যালয়ে এ বছর বহাল থাকবে ‘ঘ’ ইউনিট

প্রকাশিত: ১২:৪৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ে এ বছর বহাল থাকবে ‘ঘ’ ইউনিট

নিজস্ব প্রতিবেদক | ঢাকা, ১৬ ফেব্রুয়ারি ২০২২ : ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পূর্বের ন্যায় বিদ্যমান ৫টি ইউনিটেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বহাল থাকবে ‘ঘ’ ইউনিট। নতুনভাবে পুনর্গঠিত ইউনিটের আলোকে ভর্তি কার্যক্রম কার্যকর হবে ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে।

বুধবার (১৬ ফেব্রুয়ারি ২০২২) সন্ধ্যার দিকে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে দেয়া এক লিখিত বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সকালে অনুষ্ঠিত ডিন্স কমিটির বিশেষ সভার সুপারিশের আলোকে বিকেলে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সাধারণ ভর্তি কমিটির এক বিশেষ সভা অনুষ্ঠিত হয়। সভায় ২০২১-২২ শিক্ষাবর্ষে ‘ক, খ, গ, ঘ এবং চ’ এই ৫টি ইউনিটেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

উল্লেখ্য, গত ৭ ফেব্রুয়ারির সাধারণ ভর্তি কমিটির বিশেষ সভার সিদ্ধান্তের আলোকে আগামী ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা পুনর্গঠিত ৪টি ইউনিটের মাধ্যমে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার জন্য পুনর্গঠিত ইউনিটগুলো হলো- কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট; বিজ্ঞান ইউনিট; ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিট।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২০২২-২৩ শিক্ষাবর্ষে বিজ্ঞান ও বিজনেস স্টাডিজ ইউনিটের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিভাগ/ইউনিট পরিবর্তনের জন্য ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে। এছাড়া মানবিক শাখার শিক্ষার্থীরা বিজ্ঞান বা বাণিজ্য বিষয়ে ভর্তির জন্য ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটের ভর্তি পরীক্ষার সাথেই গণিত/পরিসংখ্যান অথবা অর্থনীতি/হিসাব বিজ্ঞান অথবা পূর্বশর্তযুক্ত যে কোনো বিষয়ে পরীক্ষা দিতে পারবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে পরিচালিত এই সভায় প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান এবং বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক উপস্থিত ছিলেন।