নতুন টাকা হলেও মানুষের ক্লাস বদলে যায় না

প্রকাশিত: ১২:৩৭ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০২২

নতুন টাকা হলেও মানুষের ক্লাস বদলে যায় না

ইশরাত নাহের ইরিনা | শ্রীমঙ্গল (মৌলভীবাজার), ১৭ ফেব্রুয়ারি ২০২২ : আপনার “ক্লাস” খুব স্থায়ী একটা বিষয়।

ধরেন আপনার আজ অনেক টাকা আছে,কাল নাও থাকতে পারে। আবার আজ আপনার কিছুই নেই কিন্তু কাল আপনি অনেক টাকার মালিক হয়ে যেতে পারেন।

কিন্তু ক্লাস যা, তা থেকেই যায়। নতুন টাকা হলেও মানুষের ক্লাস বদলে যায় না।

ক্লাস?
আপনি যে পরিবারে বড় হয়েছেন, যাদের সন্তান আপনি, ছোটবেলা থেকে যেভাবে বড় হয়েছেন, যেসব প্রতিষ্ঠানে পড়াশোনা এবং কাজ করেছেন, যাদের সাথে চলাফেরা করেন,যারা আপনাকে সাপোর্ট করে, আপনার চিন্তাভাবনা, নিজের মেধাকে কাজে লাগিয়ে ভালো কিছু করার চেস্টা, আপনার ব্যাবহার, আপনার যোগ্যতা, আপনার পরিবারের সাথে আপনার সম্পর্ক, এক টেবিলে যাদের সাথে বসেন,আপনার মানষিকতা -এসব কিছুই আপনার ক্লাস নির্ধারণ করে। আপনার নতুন টাকা ক্লাস না!

আমি জীবনে কোনোদিন গালি দেইনি। খারাপ ভাষা ব্যাবহার করা তো অনেক দূরের কথা। কিন্তু অনেক মানুষকে কথায় কথায় “ছোটলোক ” বলতে দেখেছি।
আমার কাছে পৃথিবীর সবচেয়ে বেশি ছোটলোক মনে হয় তাদের, যারা তাদের অতীত ভূলে যায়।

আপনার অতীত আপনার সবচেয়ে বড় পরিচয়। অতীত ভূলে জীবনে কোনো দিন এগিয়ে যাওয়া যায় না। আপনার শেকড় এবং অতীত -এই দুইটা জিনিস প্রতিদিন মৃত্যুর মত মনে করতে হবে। যা আছে তা নিয়ে সন্তুষ্ঠ থাকতে হবে। নিজে কিছু অর্জন করলে সেটা যাতে অন্য মানুষকে অসম্মান না করে।

এই কথাগুলো অনেকদিন ধরেই মনে হচ্ছিলো। কিন্তু নেতিবাচকতা ছড়াতে চাইনা বলে এসব নিয়ে লিখিনা। আমি বাইরে যেরকম সবার সাথে কাজ করতে পছন্দ করি, অনেক মানুষের আইডিয়া গ্রহন করতে পছন্দ করি, ব্যাক্তিগত জীবনে আমি সম্পূর্ণ বিপরীত। আমি দরকার ছাড়া কারো সাথে কথা বলিনা।কেউ সাহায্য চাইলে চেস্টা করি। কাছের মানুষ খুব অল্প। তাদের সাথেই যোগাযোগ থাকে। আর আমি আমার পরিবারের সবার সাথে এতো বেশি কানেক্টেড যে আমার আসলে বাইরের মানুষ দরকার হয় না। কিন্তু পরিবারের বাইরে আমার জীবনে যারা আছে, তারাও আরেকটা পরিবার।

কিছু মানুষের উদ্দেশ্য থাকে কাজের কথা বলে ব্যাক্তিগত যোগোযোগ স্থাপন করা। যখন তাদের এই উদ্দেশ্য সফল হয় না, তখন ঝামেলা করে।

ওই যে বললাম ক্লাস। একটা মানুষের পারিবারিক শিক্ষা যখন থাকেনা, তখন অতীত ভুলে যায়। নতুন পাওয়া জাগতিক সবকিছু নিয়ে গর্ববোধ করে। সে নিজেও বোঝে না তার এ ধরনের ব্যাবহার অন্য মানুষকে অসম্মান করার সাথে সাথে সে নিজেকেও অসম্মান করছে। দিনশেষে কোনো প্রোডাক্টিভ এবং রুচিসম্মত ভালো মানুষ তাদের চলার পথে থাকেনান,স্থায়ী কোন মানুষ তাদের জীবনে থাকেনা। তখন তারা আজ এর সাথে তো কাল ওর সাথে। এবং দিনশেষে সবার নামে বদনাম করে বেড়ায়। এ ভালো না তো ও ভালো না।

যারা আমার সাথে অন্য উদ্দ্যেশ্য নিয়ে কথা বলতে আসে, প্রায়ই আমি তাদের মুখে শুনি “আমি নাকি অনেক অহংকারী”। আমার তাতে কোনো সমস্যা নেই। আমি জানি আমি আমার আশেপাশের মানুষকে কতটা মন থেকে সাপোর্ট করার চেস্টা করি,অনুপ্রাণিত করি, ভালো সময়ে না থাকতে পারলেও খারাপ সময়ে থাকার চেস্টা করি।

আমি চাই আমার আশেপাশের সবাই অনেক ভালো করুক
কারন একা একা এগিয়ে যাওয়া খুব কঠিন।
কিন্তু অতীত ভুলে গিয়ে নিজেকে অনেক বড় কিছু মনে করা মানুষগুলো মানষিক স্বাস্থ্যের জন্য খুব ক্ষতিকর।

আপনার কথা শুনলেই মানুষ বোঝে যাবে, আপনি কেমন পরিবার থেকে এসেছেন, কিভাবে বড় হয়েছেন।

ধন্যবাদ।
এই স্ট্যাটাস লিখতে খুব ইতস্তত বোধ করেছি। কিন্তু এটা সত্যিকথা। আপনি আশেপাশে একটু তাকালেই বুঝতে পারবেন।