স্বৈরাচার বিরোধী ছাত্র গণআন্দোলনে শহীদ সেলিম-দেলোয়ার দিবস আজ

প্রকাশিত: ১২:৪৬ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২২

স্বৈরাচার বিরোধী ছাত্র গণআন্দোলনে শহীদ সেলিম-দেলোয়ার দিবস আজ

বিশেষ প্রতিনিধি || ঢাকা, ২৮ ফেব্রুয়ারি ২০২২ : শহীদ সেলিম-দেলোয়ার দিবস আজ। ১৯৮৪ সালের এই দিনে এরশাদ স্বৈরাচার বিরোধী ছাত্র গণআন্দোলন চলাকালে রাজধানীর গুলিস্তান-ফুলবাড়িয়া বাস টার্মিনাল এলাকায় পুলিশের ট্রাক সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের মিছিলের ওপর তুলে দেওয়া হয়। এতে এইচএম ইব্রাহিম সেলিম ও কাজী দেলোয়ার হোসেন ঘটনাস্থলেই শহীদ হন। ওই সময় সেলিম ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ এবং দেলোয়ার রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শেষ পর্বের ছাত্র ছিলেন।

স্বৈরাচার বিরোধী ছাত্র গণআন্দোলনে শহীদ এইচএম ইব্রাহিম সেলিম ও শহীদ কাজী দেলোয়ার হোসেনের মহান আত্মত্যাগের কথা স্মরণ করে ওই আন্দোলনের কর্মী ও সংগঠক, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য, আরপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট কমরেড সৈয়দ আমিরুজ্জামান বলেন, তাঁদের আত্মত্যাগ বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে স্মরণীয় ও বরণীয়। তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করছি।

তাদের ৩৮তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টিসহ বিভিন্ন দল ও সংগঠন আজ নানা কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে রয়েছে- ঢাকা বিশ্ববিদ্যালয়ের সূর্য সেন হলের সামনে শহীদ সেলিম স্মৃতিফলক এবং জহুরুল হক হলের সামনে শহীদ দেলোয়ার স্মৃতিফলকে পুষ্পার্ঘ্য অর্পণ ও আলোচনা সভা। এ ছাড়া বিকেলে শহীদ সেলিম-দেলোয়ার স্মৃতি পরিষদের উদ্যোগে স্মরণসভার আয়োজন করা হয়েছে।