সৈয়দ মুজতবা আলীর অনন্যসাধারণ এক সৃষ্টি ‘শবনম’

প্রকাশিত: ২:৫৭ পূর্বাহ্ণ, মার্চ ১৩, ২০২২

সৈয়দ মুজতবা আলীর অনন্যসাধারণ এক সৃষ্টি ‘শবনম’

নিজস্ব প্রতিবেদক | ঢাকা, ১৩ মার্চ ২০২২ : বাংলা সাহিত্যের বিরল প্রতীভা সৈয়দ মুজতবা আলীর অনন্যসাধারণ এক সৃষ্টি ‘শবনম’। যে উপন্যাস সম্পর্কে খ্যাতিমান শিক্ষাবিদ ও সাহিত্যিক অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেছিলেন, “বাঙালি তরুণ-তরুণীদের প্রেমে পড়ার পূর্বে অবশ্যই সৈয়দ মুজতবা আলীর শবনম উপন্যাসটি পড়ে নেয়া উচিত। এমন শিক্ষণীয় প্রেমের উপন্যাস বিশ্বসাহিত্যে আর একটিও নেই”।

চাকরিসুত্রে আফগানিস্তান যাওয়া বাংলাদেশের ছেলে মজনূন আর তুর্কী বংশোদ্ভূত আফগান তরুণী শবনমের প্রেমকে ঘিরেই আবর্তিত হয়েছে উপন্যাসের কাহিনি। পথ হারিয়ে দুজনের প্রথম দেখা, পরিচয়। প্রণয়ের এক নাতিদীর্ঘ পথ পেরিয়ে দুজনের পরিণয়। ভাগ্যের বিড়ম্বনায় আবারও বিচ্ছেদ। কাছে আসা এবং হারিয়ে যাওয়ার মধ্যেই প্রেমের ব্যাপ্তি।

কাহিনি বিচারে আর দশটা প্রেমের উপন্যাস থেকে হয়তো খুব বেশি আলাদা কিছু নয়, কিন্তু ঘটনার বিস্তার, ভাষাশৈলী, কাব্যিকতা, দার্শনিকতা ও জীবনবোধের অনন্য প্রকাশই বইটিকে দিয়েছে চিরায়ত সাহিত্যের মর্যাদা। উপন্যাসজুড়ে থাকা “তুমি আমার ভালোবাসা কিংবা বিরহে অভ্যস্থ হয়ে যেয়ো না”-এর মতো অসংখ্য বাক্য হয়ে উঠেছে বাঙালী নর-নারীর শ্বাশ্বত প্রেম-বিরহ প্রকাশের, অনুভবের চিরন্তন ভাষা। বাংলা ভাষার অন্যতম সেরা এই সৃষ্টি ‘সেই লেখকের সেই লেখা’ অফারে এখন পাচ্ছেন ২৫% ছাড়ে।

👉 অর্ডার করতে ভিজিট করুন: https://pbs.com.bd/book/1902294/Shabnam

☎️ হটলাইনে অর্ডার করতে: 01313770770 ; 01790331133

⏳ ডেলিভারি খরচ: ৫০ টাকা ; ডেলিভারি সময়: ঢাকায় ৪৮ ঘণ্টা ; ঢাকার বাইরে ৭২ ঘণ্টা

🏪 ঠিকানা: ৪৩, শিল্পাচার্য জয়নুল আবেদিন সড়ক, শান্তিনগর, ঢাকা ১২১৭