প্রজ্ঞা তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার ২০২২

প্রকাশিত: ২:২০ অপরাহ্ণ, এপ্রিল ৬, ২০২২

প্রজ্ঞা তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার ২০২২

নিজস্ব প্রতিবেদক | ঢাকা, ০৬ এপ্রিল ২০২২ : তামাক নিয়ন্ত্রণ বিষয়ে অনুসন্ধানী সাংবাদিকতায় উৎসাহ প্রদানের লক্ষ্যে প্রজ্ঞা ২০১১ সাল থেকে ‘তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার’ প্রদান করে আসছে। এরই ধারাবাহিকতায় ‘প্রজ্ঞা তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার ২০২২’ প্রদানের লক্ষ্যে আগ্রহী সাংবাদিকদের কাছ থেকে নিম্নোক্ত শর্তে তামাক নিয়ন্ত্রণ বিষয়ে প্রতিবেদন আহ্বান করা হচ্ছে।
এবছর পুরস্কার প্রদানের বিষয়-‘তামাকমুক্ত বাংলাদেশ অর্জনে তামাক নিয়ন্ত্রণ আইন, ২০০৫ শক্তিশালীকরণ’।

পুরস্কার প্রদানের উদ্দেশ্য: মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ অর্জনে তামাক নিয়ন্ত্রণ আইন, ২০০৫ শক্তিশালীকরণে সহায়তা করার লক্ষ্যে বিভিন্ন গণমাধ্যমে এ বিষয়ক প্রতিবেদন প্রকাশ/প্রচারে উৎসাহ প্রদান।

দুইটি (০২) বিভাগে (প্রিন্ট/অনলাইন এবং টেলিভিশন) মোট চারটি (০৪) পুরস্কার প্রদান করা হবে। বিজয়ীদের পুরস্কার হিসেবে ক্রেস্ট, সনদপত্র এবং পঞ্চাশ (৫০) হাজার টাকা প্রদান হবে।

শর্তাবলী:
১। বাংলাদেশের দৈনিক পত্রিকা, অনলাইন সংবাদমাধ্যম ও টেলিভিশন চ্যানেলে কর্মরত সাংবাদিকবৃন্দ এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন;
২। ০১ মে ২০২১ থেকে ০৭ মে ২০২২ পর্যন্ত সময়কালের মধ্যে বাংলাদেশের দৈনিক পত্রিকা, অনলাইন সংবাদমাধ্যম ও টেলিভিশন চ্যানেলে নিজ নামে প্রতিবেদন প্রকাশিত হতে হবে। টেলিভিশন প্রতিবেদনের ক্ষেত্রে প্রতিবেদন প্রচারের তারিখ অনুযায়ী সংশ্লিষ্ট সংস্থা কর্তৃক প্রত্যয়নপত্র জমা দিতে হবে;
৩। একজন অংশগ্রহণকারী কেবল একটি বিভাগে প্রতিবেদন জমা দিতে পারবেন। একই বিষয়ে প্রকাশিত ধারাবাহিক প্রতিবেদন একক প্রতিবেদন হিসেবে বিবেচিত হবে এবং সেক্ষেত্রে ধারাবাহিক প্রতিবেদন এক সঙ্গে জমা দিতে হবে;
৪। প্রিন্ট মিডিয়ার ক্ষেত্রে প্রকাশিত প্রতিবেদনসহ এক কপি মূল পত্রিকা এবং টেলিভিশনে প্রচারিত প্রতিবেদনটির একটি সিডি/ডিভিডি জমা দিতে হবে। সংবাদ সংস্থা/অনলাইন সংবাদমাধ্যমের ক্ষেত্রে প্রতিবেদনটি সংশ্লিষ্ট সংস্থা কর্তৃক প্রত্যায়িত হতে হবে।

আগ্রহী সাংবাদিকদের জীবন বৃত্তান্তসহ প্রজ্ঞা, বাড়ি-৬ (চতুর্থ তলা), মেইন রোড-৩, ব্লক-এ, সেকশন-১১, মিরপুর, ঢাকা-১২১৬ এই ঠিকানায় আগামী ১৫ মে, ২০২২ তারিখের মধ্যে সরাসরি অথবা ডাকযোগে প্রতিবেদন পৌঁছানোর জন্য অনুরোধ করা হচ্ছে।