শেষ হচ্ছে মারমাদের ঐতিহ্যবাহী বৈসাবী উৎসব

প্রকাশিত: ১:০০ অপরাহ্ণ, এপ্রিল ১৬, ২০২২

শেষ হচ্ছে মারমাদের ঐতিহ্যবাহী বৈসাবী উৎসব

রাঙ্গামাটি, ১৬ এপ্রিল ২০২২ : মারমাদের ঐতিহ্যবাহী সাংগ্রাই বা পানি উৎসবের মধ্য দিয়ে আজ জেলার পাহাড়ে শেষ হচ্ছে বৈসাবী উৎসব।
নতুন বর্ষবরণের এই উৎসবকে কেন্দ্র করে মারমা পাড়াতে বইছে জল উৎসবের জোয়ার। সাংগ্রাই উপলক্ষে জেলার কাউখালীতে কেন্দ্রীয়ভাবে মারমা সংস্কৃতি সংস্থার (মাসস) উদ্যোগে বেলা ১১টা থেকে শুরু হয়েছে দিনব্যাপী নানা কর্মসূচি।
উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি।
মারমা সাংস্কৃতিক সংস্থার (মাসাস) সভাপতি ও রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- রাঙ্গামাটি রিজিয়ন কমান্ডার ব্রি. জে. ইমতাজ উদ্দিন, জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, পুলিশ সুপার মীর মোদদাছছের হোসেন, জেলা পরিষদ মূখ্য নির্বাহী কর্মকর্তা মো. আশরাফুল ইসলাম প্রমুখ।
মারমারা পুরাতন বছরকে বিদায় আর নতুন বছরকে স্বাগত জানাতে জল উৎসবের আয়োজন করে থাকে। পুরাতন বছরের যে গ্লানি, দুঃখ, অপশক্তিকে দূর করে ধুয়ে মুছে দিয়ে নতুন বছরকে স্বাগত জানায় এই জল উৎসবের মাধ্যমে। এটি মারমাদের প্রধান সামাজিক অনুষ্ঠান হওয়ায় পালন করা হয় জাকজমকভাবে।
সাংগ্রাই জল উৎসবে সম্প্রীতির বন্ধন আরো সুদৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেন আমন্ত্রিত অতিথিবৃন্দ।
উৎসব দেখতে কাউখালীতে বিভিন্ন সম্প্রদায়ের হাজারো মানুষের ঢল নামে। পানি খেলা উৎসবের মধ্য দিয়েই আজ সমাপ্ত হবে পাহাড়ের বৈসাবী উৎসব।

এ সংক্রান্ত আরও সংবাদ