আইইবি‘র ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ইঞ্জিনিয়ার্স ডে কাল

প্রকাশিত: ৫:২৬ অপরাহ্ণ, মে ৬, ২০২২

আইইবি‘র ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ইঞ্জিনিয়ার্স ডে কাল

ঢাকা, ০৬ মে ২০২২ : প্রকৌশলীদের পেশাজীবী প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ‘ইঞ্জিনিয়ার্স ডে’ কাল।
গত দুই বছর কোভিডের কারণে এই দিবস ভার্চুয়ালি পালন করা হলেও এবার আগের বছরগুলোর ধারাবাহিকতায় দিবসটি ঘিরে নানা কর্মসূচি হাতে নিয়েছে সংগঠনটি।
‘উন্নত জগত গঠন করুন’ এ সুমহান আদর্শ সামনে রেখে জাতীয় উন্নয়ন তথা দেশ গড়ার অঙ্গীকার নিয়ে ১৯৪৮ সালের ৭ মে ইনস্টিটিউশন যাত্রা শুরু করে।
দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
আজ আইইবি সদর দফতরস্থ শহীদ প্রকৌশলী ভবনে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে আইইবির প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নূরুল হুদা বলেন, এই সংগঠন প্রকৌশল শিক্ষার মানোন্নয়ন, বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষ সাধন, বিশ্বের নিত্য নতুন আধুনিক প্রযুক্তির সাথে প্রকৌশলীদের পরিচয় করে দেয়া, বিদেশী প্রযুক্তিকে দেশোপযোগী করে প্রয়োগ, বিভিন্ন কারিগরি ইস্যু, উন্নয়ন কর্মকান্ডে সরকারকে পরামর্শ ও সিদ্ধান্ত প্রণয়নে সহযোগিতা করা এবং প্রকৌশলীদের মেধা ও সৃজনশীলতার বিকাশ সাধনে ইনস্টিটিউশন ৭৪ বছর ধরে অবিরাম প্রচেষ্টা চালিয়ে আসছে।
সাংবাদিক সম্মেলনে আইইবির সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন (শীবলু) কর্মসূচি ঘোষণা করে বলেন, ৭ মে আইইবি’র প্রতিষ্ঠাবার্ষিকীর দিন সকাল ১০টায় আইইবি সদর দফতর, রমনা, ঢাকা প্রাঙ্গণে জাতীয় ও আইইবি’র পতাকা উত্তোলন, শপথ গ্রহণ ও র‌্যালি হবে। একই দিন সারা দেশব্যাপী আইইবি’র ১৮টি কেন্দ্র, ৩৩টি উপকেন্দ্র এবং ১৩টি ওভারসীজ চ্যাপ্টারেও অনুরূপ কর্মসূচি পালিত হবে।
ইঞ্জিনিয়ার্স ডে উপলক্ষে ৭ মে জাতীয় দৈনিকে ক্রোড়পত্র প্রকাশিত হবে। এছাড়াও আইইবির বিভিন্ন প্রকৌশল বিভাগ, কেন্দ্র/উপকেন্দ্র এবং ওভারসীস চ্যাপ্টারসমূহে মাসব্যাপী ‘ইঞ্জিনিয়ার্স ডে’ এর কর্মসূচি পর্যায়ক্রমে অনুষ্ঠিত হবে।
সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন আইইবির ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী মোহাম্মদ হোসাইন, ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ, ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী নুরুজ্জামান, ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী এস.এম. মনজুরুল হক মঞ্জু, সহকারী সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. রনক আহসান, সহকারী সাধারণ সম্পাদক প্রকৌশলী শেখ তাজুল ইসলাম তুহিন, সহকারী সাধারণ সম্পাদক প্রকৌশলী আবুল কালাম হাজারী, সহকারী সাধারণ সম্পাদক প্রকৌশলী প্রতীক কুমার ঘোষ।