ইথিওপিয়ায় ৯জন মিডিয়া কর্মী গ্রেফতার

প্রকাশিত: ৭:০৭ অপরাহ্ণ, মে ২৩, ২০২২

ইথিওপিয়ায় ৯জন মিডিয়া কর্মী গ্রেফতার

নাইরোবি (ইথিওপিয়া), ২৩ মে ২০২২ : ইথিওপিয়ার উত্তর আমহারা অঞ্চলে অন্ততঃ নয়জন মিডিয়া কর্মীকে স্থানীয় কর্তৃপক্ষ গ্রেফতার করেছে। অধিকার কর্মীরা এই বেআইনি আটকের বিরুদ্ধে হুশিয়ারী দিয়েছেন।
নিসির ইন্টারন্যাশনাল ব্রডকাস্টিং কর্পোরেশন এবং আশারা, দুটি সম্প্রচার প্রতিষ্ঠান তাদের ইউটিউব চ্যানেলে ইথিওপিয়ান খবরাখবর সম্প্রচার করে থাকে। তারা বলেছে যে আমহারায় তাদের স্টুডিওগুলিতে সাম্প্রতিক দিনগুলিতে অভিযান চালানো হয়েছে এবং কর্মীদের নিয়ে যাওয়া হয়েছে, কয়েক জনকে অজ্ঞাত স্থানে নিয়ে যাওয়া হয়েছে। খবর এএফপি’র।
নিসির জানায়, কর্মচারী, সাংবাদিক ও অফিসের নিরাপত্তা কর্মীসহ তাদের প্রতিষ্ঠানের চারজনকে পুলিশ বৃহস্পতিবার ও শুক্রবার কর্মস্থল থেকে গ্রেফতার এবং সরঞ্জামাদি জব্দ করেছে। এদিকে দ্য নেটওয়ার্ক ইউটিউব চ্যানেলটি বলেছে যে, তাদের চারজনের দুই কর্মীকে কারাগারে আটক করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে, আর অন্য দুজনকে আঞ্চলিক রাজধানী থেকে ১৮৫ কিলোমিটার দূরে রাখা হয়েছে। তাদের অবস্থান অজানা রয়ে গেছে উল্লেখ করে বলা হয়েছে, “আমরা সরকারকে অবিলম্বে আমাদের সাংবাদিকদের মুক্তি দিতে এবং আমাদের স্টুডিওর সরঞ্জাম ফেরত দেওয়ার জন্য অনুরোধ করছি।”
অন্য আউটলেট, আশারা বলেছে যে বৃহস্পতিবার স্টুডিওতে অভিযান চালিয়ে তাদের পাঁচ কর্মীকে আটক করা হয় এবং শহরের বাইরে একটি আটক কেন্দ্রে রাখা হয়।
রোববার ইথিওপিয়ান হিউম্যান রাইটস কমিশন (ইএইচআরসি), রাষ্ট্র-অধিভুক্ত স্বাধীন অধিকার সংস্থা, “সাংবাদিক এবং সামাজিক কর্মীদের” গ্রেফতারে উদ্বেগ প্রকাশ করেছে।

এ সংক্রান্ত আরও সংবাদ