কিংবদন্তি ফুটবলার পেলে আর নেই

প্রকাশিত: ৯:৫০ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০২২

কিংবদন্তি ফুটবলার পেলে আর নেই

বিশেষ প্রতিনিধি | ঢাকা, ৩০ ডিসেম্বর ২০২২ : কিংবদন্তি ফুটবলার পেলে আর নেই। তিনি ব্রাজিলের সাও পাওলোর একটি হাসপাতালে বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর ২০২২) মৃত্যুবরণ করেন। এক বছরের বেশি সময় ধরে কোলন ক্যানসারের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছিলেন ৮২ বছর বয়সী এই তারকা।
পারিবারিক সূত্রের বরাত দিয়ে বিবিসি জানায়, দীর্ঘ অসুস্থতার পর বৃহস্পতিবার ব্রাজিলের সাও পাওলোর একটি হাসপাতালে তার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।
শারীরিক অসুস্থতার কারণে কাতার বিশ্বকাপে উপস্থিতও হতে পারেননি তিনবারের বিশ্বকাপজয়ী এই তারকা। বড়দিনেও হাসপাতালের বেডে শুয়ে পরিবারের সদস্যদের নিয়ে সময় কাটিয়েছেন।
গত ২৯ নভেম্বর ক্যানসার আক্রান্ত পেলেকে ব্রাজিলের সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি করা হয়।
১৯৫৮ সালের সুইডেনে বিশ্বকাপ জয়ে ব্রাজিল দলের হয়ে দারুণ ভূমিকার জন্য মাত্র ১৭ বছর বয়সে তারকাখ্যাতি পেয়েছিলেন পেলে। মূলত ১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ সালে মোট তিনবার বিশ্বকাপ জয় করার জন্য পেলে বিখ্যাত হয়েছেন। তিনিই একমাত্র খেলোয়াড়, যিনি এতবার বিশ্বকাপ জয় করেছেন। ২০০০ সালে ফিফা তাকে শতাব্দীর সেরা খেলোয়াড় ঘোষণা করে।
তার ২১ বছরের ফুটবল ক্যারিয়ারে ১৩৬৩ ম্যাচ খেলে রেকর্ড ১২৮১ গোল করেন পেলে। এর মধ্যে ব্রাজিলের হয়ে ৯২ ম্যাচে ৭৭টি আন্তর্জাতিক ম্যাচের গোলও রয়েছে। পেলের ফুটবলের শৈলী, যা ছিল অ্যাথলেটিসিজম এবং মন্ত্রমুগ্ধ চালের নিখুঁত মিশ্রণ।

কিংবদন্তি ফুটবলার পেলে’র মৃত্যুতে ওয়ার্কার্স পার্টির শোক

ফুটবলের রাজা কিংবদন্তি ফুটবলার পেলে আর নেই। ৮২ বছর বয়সে তিনি মারা গেছেন। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেনন এমপি ও সাধারণ সম্পাদক কমরেড ফজলে হোসেন বাদশা এমপি কিংবদন্তি ফুটবলার পেলের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।
নেতৃবৃন্দ বলেন, বিশ্বব্যাপী ফুটবলকে জনপ্রিয়করণ সহ খেলাধুলাকে মানুষের সম্প্রীতি ও সৌহার্দ্রবৃদ্ধির মাধ্যম হিসেবে প্রতিষ্ঠিত করতে তিনি অসাধারণ ভূমিকা পালন করেন এবং তিনি ফুটবলকে নিপীড়িত, কালো এবং দরিদ্র মানুষের প্রতিবাদের হাতিয়ার হিসেবেও প্রতিষ্ঠিত করেছেন। তার ২১ বছরের ফুটবল ক্যারিয়ারে ১৩৬৩ ম্যাচ খেলে রেকর্ড ১২৮১ গোল করেন পেলে। এর মধ্যে ব্রাজিলের হয়ে ৯২ ম্যাচে ৭৭টি আন্তর্জাতিক গোলও রয়েছে তার। মূলত তিন তিনবার বিশ্বকাপ জয় করার জন্য পেলে বিখ্যাত হয়েছেন। মাত্র সতের বছর বয়সে তারকাখ্যাতি পেয়েছিলেন পেলে সুইডেনের ১৯৫৮ সালের বিশ্বকাপ জয়ে ব্রাজিল দলের হয়ে দারুণ ভূমিকার জন্য। ১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ সালে বিশ্বকাপ জয় করেছেন এবং ২০০০ সালে ফিফা তাকে শতাব্দীর সেরা খেলোয়াড় ঘোষণা করে।
সাম্প্রতিক বছরগুলোতে কিডনি সমস্যায় ভুগছিলেন তিনি। ২০২১ সালের সেপ্টেম্বরে ব্রাজিলের সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতাল ভর্তি হন পেলে। সেখানে তার একটি টিউমার অপসারণের জন্য অস্ত্রোপচার করা হয়েছিল। রুটিন পরীক্ষায় তার টিউমার ধরা পড়ে। চলতি বছর ২০২২ সালের নভেম্বরের শেষের দিকে তাকে আবারও হাসপাতালে ভর্তি করা হয়।
নেতৃবৃন্দ এ কিংবদন্তির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন।

 

কিংবদন্তি ফুটবলার পেলে’র মৃত্যুতে যুবমৈত্রীর শোক

ফুটবলের রাজা কিংবদন্তি ফুটবলার পেলে আর নেই। ৮২ বছর বয়সে তিনি মারা গেছেন। বাংলাদেশ যুবমৈত্রী’র সভাপতি তৌহিদুর রহমান তৌহিদ ও সাধারণ সম্পাদক তাপস দাস কিংবদন্তি ফুটবলার পেলের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।
নেতৃবৃন্দ বলেন, বিশ্বব্যাপী ফুটবলকে জনপ্রিয়করণ সহ খেলাধুলাকে মানুষের সম্প্রীতি ও সৌহার্দ্রবৃদ্ধির মাধ্যম হিসেবে প্রতিষ্ঠিত করতে তিনি অসাধারণ ভূমিকা পালন করেন এবং তিনি ফুটবলকে নিপীড়িত, কালো এবং দরিদ্র মানুষের প্রতিবাদের হাতিয়ার হিসেবেও প্রতিষ্ঠিত করেছেন। তার ২১ বছরের ফুটবল ক্যারিয়ারে ১৩৬৩ ম্যাচ খেলে রেকর্ড ১২৮১ গোল করেন পেলে। এর মধ্যে ব্রাজিলের হয়ে ৯২ ম্যাচে ৭৭টি আন্তর্জাতিক গোলও রয়েছে তার। মূলত তিন তিনবার বিশ্বকাপ জয় করার জন্য পেলে বিখ্যাত হয়েছেন। মাত্র সতের বছর বয়সে তারকাখ্যাতি পেয়েছিলেন পেলে সুইডেনের ১৯৫৮ সালের বিশ্বকাপ জয়ে ব্রাজিল দলের হয়ে দারুণ ভূমিকার জন্য। ১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ সালে বিশ্বকাপ জয় করেছেন এবং ২০০০ সালে ফিফা তাকে শতাব্দীর সেরা খেলোয়াড় ঘোষণা করে। সাম্রপ্রতিক বছরগুলোতে কিডনি সমস্যায় ভুগছিলেন তিনি। ২০২১ সালের সেপ্টেম্বরে ব্রাজিলের সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতাল ভর্তি হন পেলে। সেখানে তার একটি টিউমার অপসারণের জন্য অস্ত্রোপচার করা হয়েছিল। রুটিন পরীক্ষায় তার টিউমার ধরা পড়ে। চলতি বছর ২০২২ সালের নভেম্বরের শেষের দিকে তাকে আবারও হাসপাতালে ভর্তি করা হয়।
নেতৃবৃন্দ এ কিংবদন্তির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন।

কিংবদন্তি ফুটবলার পেলে’র মৃত্যুতে কমরেড সৈয়দ আমিরুজ্জামানের শোক

কিংবদন্তি ফুটবলার পেলের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মন্ডলীর সদস্য, সাপ্তাহিক নতুন কথা’র বিশেষ প্রতিনিধি, অারপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট কমরেড সৈয়দ অামিরুজ্জামান বলেন, “বিশ্বব্যাপী ফুটবলকে জনপ্রিয়করণ সহ খেলাধুলাকে মানুষের সম্প্রীতি ও সৌহার্দ্রবৃদ্ধির মাধ্যম হিসেবে প্রতিষ্ঠিত করতে তিনি অসাধারণ ভূমিকা পালন করেন এবং তিনি ফুটবলকে নিপীড়িত, কালো এবং দরিদ্র মানুষের প্রতিবাদের হাতিয়ার হিসেবেও প্রতিষ্ঠিত করেছেন। তার ২১ বছরের ফুটবল ক্যারিয়ারে ১৩৬৩ ম্যাচ খেলে রেকর্ড ১২৮১ গোল করেন পেলে। এর মধ্যে ব্রাজিলের হয়ে ৯২ ম্যাচে ৭৭টি আন্তর্জাতিক গোলও রয়েছে তার। মূলত তিন তিনবার বিশ্বকাপ জয় করার জন্য পেলে বিখ্যাত হয়েছেন। মাত্র সতের বছর বয়সে তারকাখ্যাতি পেয়েছিলেন পেলে সুইডেনের ১৯৫৮ সালের বিশ্বকাপ জয়ে ব্রাজিল দলের হয়ে দারুণ ভূমিকার জন্য। ১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ সালে বিশ্বকাপ জয় করেছেন এবং ২০০০ সালে ফিফা তাকে শতাব্দীর সেরা খেলোয়াড় ঘোষণা করে। পরিশেষে, এ কিংবদন্তির প্রতি গভীর শ্রদ্ধা ও অভিবাদন।”

 

এ সংক্রান্ত আরও সংবাদ