রাশিয়াকে পরাজিত করার পশ্চিমী প্রচেষ্টা না থামলে ইউক্রেন যুদ্ধ বন্ধ হবে না : ল্যাভরভ

প্রকাশিত: ২:১৯ অপরাহ্ণ, জুলাই ১২, ২০২৩

রাশিয়াকে পরাজিত করার পশ্চিমী প্রচেষ্টা না থামলে ইউক্রেন যুদ্ধ বন্ধ হবে না : ল্যাভরভ

কূটনৈতিক প্রতিবেদক | জাকার্তা (ইন্দোনেশিয়া), ১২ জুলাই ২০২৩ : রাশিয়াকে পরাজিত করার পশ্চিমী প্রচেষ্টা না থামা পর্যন্ত ইউক্রেনে যুদ্ধ বন্ধ হবে না। বুধবার ইন্দোনেশিয়ার সংবাদ মাধ্যমকে দেয়া এক সাক্ষাতকারে রুশ পররাষ্ট্র মন্ত্রী সার্গেই ল্যাভরভ এ কথা বলেন।
লিথুনিয়ায় বুধবার ন্যাটো শীর্ষ সম্মেলনে জোট নেতাদের সাথে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কির প্রতীকী আলোচনার প্রাক্কালে ল্যাভরভ এ মন্তব্য করেন।
জাকার্তায় দক্ষিণ পূর্ব এশিয়ার আঞ্চলিক ফোরাম আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীদের সাথে বৈঠকের আগে ইন্দোনেশিয়ান পত্রিকা কম্পাসকে দেয়া এই সাক্ষাতকারে ল্যাভরভ ইউক্রেনকে সমর্থন দেয়ার জন্যে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের নিন্দা করে বলেন, পশ্চিমারা যতক্ষণ পর্যন্ত তাদের হাতের পুতুল কিয়েভকে দিয়ে রাশিয়াকে পরাজিত করার পরিকল্পনা থেকে সরে না আসবে, ততক্ষণ এই যুদ্ধ চলবে।
ল্যাভরভ বলেন, ‘তাদের অবস্থান পরিবর্তনের কোন লক্ষণ দেখা যাচ্ছে না। আমরা দেখছি, আমেরিকা ও তার দোসররা কিভাবে ইউক্রেনে অস্ত্র পাঠিয়ে জেলেনস্কিকে যুদ্ধ চালিয়ে যেতে চাপে রেখেছে।’
ল্যাভরভ শুক্রবার অনুষ্ঠেয় আসিয়ানের পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠকে যোগ দেবেন। মার্কিন পররাষ্ট্র মন্ত্রী এন্টনি ব্লিংকেনেরও এতে যোগ দেয়ার কথা রয়েছে। ভারতে গত মার্চে অনুষ্ঠিত জি-২০’র বৈঠকে এ দুজনের সর্বশেষ সংক্ষিপ্ত সাক্ষাত ঘটেছিল।
উল্লেখ্য, ২০২২ সালে ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত উভয়পক্ষে দেড়লাখেরও বেশি লোক হতাহত হয়েছে।

 

এ সংক্রান্ত আরও সংবাদ